এক ক্লিকে যেকোনো ফাইল কনভার্ট করুন। [বিস্তারিত নিয়মসহ]

আমাদের প্রায় সময় বিভিন্ন ধরনের ফাইল এক ফর্মাট থেকে অন্য ফর্মাটে পরিবর্তন করার প্রয়োজন হয়। মনে করুন আপনার একটি ফাইল আছে মাইক্রোসফট এক্সেলে (xlxl) কিংবা মনে করুন মাইক্রোসফট পাওয়ার পয়েন্টে (pptx) কিন্তু আপনার প্রয়োজন পিডিএফ ফাইল। কিংবা বিপরীত ক্রমে পিডিএফ ফাইলকে অন্যান্য যেকোন ফর্মাটে পরিবর্তন করার প্রয়োজন।

যদি এমন সিচুয়েশনে পড়েন কখনো তাহলে সমাধান নিন এখনই।

আপনাদের সাথে আজ শেয়ার করব এমন কিছু টুলস যার মাধ্যমে আপনি যে কোন ফাইলকে এক ফর্মাট থেকে অন্য ফর্মাটে পরিবর্তণ করতে পারবেন।

1. Smallpdf.com

প্রথমেই যে টুলস বা ওয়েবসাইটের কথা বলব সেটা হলো smallpdf dot com. নাম Small pdf হলেও এটি সব প্রকারের ফাইলকে এক ফর্মাট থেকে অন্য ফর্মাটে পরিবর্তণ করতে পারে।

কিভাবে কাজ করে?

<

খুব সহজেই আপনি আপনার ফাইলটিকে কাঙ্খিত ফর্মাটে পরিবর্তণ করতে পারবেন। যে ফাইলটি পরিবর্তণ করতে চান তা সিলেক্ট করুন এবং  convert বাটনে ক্লিক করুন। এক মিনিটের কম সময়ে আপনার ফাইলটি কাঙ্খিত ফর্মাট গুলোতে পরিবর্তণ হয়ে যাবে।

এবার যে ফর্মাটটি আপনার প্রয়োজন সেটি ডাউনলোড করে নিন।

2. Ilovepdf.com

আই লাভ পিডিএফ ডট কম থেকেও একই প্রসেসে আপনার ফাইলটি যে কোন কাঙ্খিত পছন্দের ফর্মাটে পরিবর্তন করে নিতে পারবেন।

নিয়ম? ilovepdf এই ওয়েবসাইটে গিয়ে আপনার ফাইলটি ড্রপ করুন অথবা সিলেক্ট করে আপলোড করুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। আপলোড সম্পন্ন হলে কনভার্ট করে আপনার কাঙ্খিত ফর্মাটে ডাউনলোড করে নিন।

যে কোন মাইক্রোসফট এক্সেল ফাইলকে অন্যান্য ফাইল (মূলত পিডিএফ) ফাইলে পরিবর্তণের জন্য এটি সব চেয়ে ভালো একটি ওয়েবসাইটে। তবে মাইক্রোসফট এক্সেল বাদে অন্য ফাইল কনভার্ট এর প্রয়োজন হলে smallpdf dot com ব্যবহার করে বেশি সুবিধা পাবেন।

সহজ এবং সাধারণ
আপনি যদি এ দুটির মধ্যে ভালো ভাবে আপনার ফাইলটি কনভার্ট করতে চান তাহলে আপনার জন্য প্রথমটি বেশি সুবিধার হবে। আপনি জাস্ট এক ক্লিকে পরিবর্তন করতে পারবেন।
বর্তমানের একটি চিন্তার বিষয় হচ্ছে যে আমি যে ফাইলটি কনভার্ট করার জন্য আপলোড করব তা বেহাত হবার সম্ভাবনা আছে কি না? কারন আমাদের খুবই গুরুত্বপূর্ণ কিছু ফাইল থাকে  যেগুলো কখনোই কারো সাথে শেয়ার করা যায় না
উপরিউক্ত ওয়েবসাইট দুটি কোনো তথ্য সংরক্ষন করে না। ২৪ ঘণ্টার মধ্যে আপনার আপলোডকৃত ফাইলটি অটোমেটিক মুছে যাবে। সুতরাং সিকিউরিটি নিয়ে চিন্তিত হবার কারণ নেই।

 

আপনি যদি  OS কিংবা ম্যাক কিংবা লিনাক্স ব্যবহারকারী হন অথবা উইনডোজ বা মোবাইল ব্যবহার কারী হন না কেন, আপনি যে কোনো মাধ্যম থেকেই ব্যবহার করতে পারবেন।

এর আরেকটি  সুবিধা হল যে, আপনার ফাইলটি যদি এক্সেল ফর্মাটের হয় তাহলে আপনার ফাইলটি কনভার্ট করতে কোনো সময় লাগবে না, যত বড় ফাইল ই হোক না কেন!

আজকে এ পর্যন্তই। আশা করি আপনাদের উপকারে আসবে। ভালো লাগলে সাথেই থাকুন। ধন্যবাদ।

Related Posts