এন্ড্রয়েডের সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ কিছু টিপস

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম,কেমন আছেন সবাই?আশা করি ভালই আছেন।আজকে আপনাদের জন্য নিয়ে এলাম এন্ড্রয়েডের কিছু সাধারণ কিন্তু অতি প্রয়োজনীয় টিপস।আমরা বর্তমানে প্রায় সবাই এন্ড্রয়েড ফোন ব্যবহার করি।তবে আমাদের বিভিন্ন অভিযোগও আছে।যেমন:ফোনের চার্জ বেশিক্ষণ থাকে না,ফোন প্রচন্ড গরম হয়ে যায় বা মোবাইলে অতিরিক্ত ইন্টারনেট খরচ হচ্ছে ইত্যাদি।

এই এন্ড্রয়েড টিপস গুলো আপনি জেনে রাখতে পারেন। এগুলো আপনার দৈনন্দিন এন্ড্রয়েড ফোন ব্যবহারকে সহজ করে তুলবে।তবে সব টিপস গুলো যে সব মোবাইলে কাজ করবে এমনটি নয়।কেননা আমরা সবাই জানি প্রতিনিয়ত এন্ড্রয়েডের বিভিন্ন ভার্সন আপডেট হচ্ছে।তাই এটা মনে রাখতে হবে যে,ভার্সন অনুযায়ী টিপস গুলো কিছুটা পরিবর্তন হতে পারে।তো চলুন দেখে নেয়া যাক টিপস গুলো:

মোবাইল ডাটা ডিজেবল
আপনার যখন ইন্টারনেট এর কাজ শেষ হবে তখন মোবাইলে ডাটা বন্ধ করে ফেলুন।কারন ডাটা চালু থাকলে চার্জ খুব দ্রুত শেষ হয়।
সে জন্য যা করবেন, আপনার ফোনের সেটিংস মেনুতে যাবেন, তারপর ডাটা ইউসেজ এ যাবেন, সেখান থেকে মোবাইল ডাটা বন্ধ করে দিবেন।

এনিমেশন ডিজেবল
আপনি যদি আপনার স্মার্টফোনটি আরও স্মুথলি ব্যবহার করতে চান তাহলে মোবাইলের এনিমেশন অপশনটি ডিজেবল করে দিন। এজন্য আপনাকে যা করতে হবে, মোবাইল এর সেটিংস থেকে ডেভেলপার অপশন এ যেতে হবে, অনেক ফোন এ এটা বিল্ডনাম্বার এর ভিতরে থাকে। ডেভেলপার অপশন এনাবল হলে উইন্ডো এনিমেশন স্কেল, ট্রানজিশন এনিমেশন স্কেল এবং এনিমেটর ডিউরেশন স্কেল খুঁজে বের করুন। তারপর সবগুলো বন্ধ করে দিন।

এপ নটিফিকেশনস ডিজেবল
অনেক সময় দেখা যায় বিভিন্ন এপস থেকে শুধু নটিফিকেশন আসতেই থাকে। এই নটিফিকেশন গুলো আপনার ব্যাটারীর চার্জ দ্রুত শেষ করে। আপনি যদি এর থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে যা করতে হবে, আপনার এন্ড্রয়েড ভার্সন যদি জেলীবিন ৪.১ অথবা তার উপরে হয় তাহলে,
যেই নোটিফিকেশনটা অফ করতে চান তার উপরে লং প্রেস করে রাখুন, একটি মেসেজ বক্স আসবে।
এপ ইনফো তে ক্লিক করুন, এরপর শো নোটিফিকেশন এ আনচেক করে ওকে করুন।

ডাটা লিমিট সেট
আপনি যদি এটা হিসাব রাখতে চান যে,আপনি মাসিক কত পরিমান ডাটা ইউজ করেছেন,কি পরিমান ডাটা লাগছে, আপনি চাইলে এটার একটা লিমিট দিয়ে দিতে পারেন। সেটিংস এ যান, সেখান থেকে ডাটা ইউসেজ, তারপর ডাটা লিমিট দিয়ে দেন। আপনি এখান থেকে আপনার ব্যবহৃত ডাটার পরিমাণ খুব সহজেই জানতে পারবেন।

একই ক্যাটাগরির এপ্স গুলো আলাদা করুন

আপনার মোবাইলে যদি অনেকগুলো এপস ইন্সটল করা থাকে তাহলে অনেকসময় আপনার হোমস্ক্রীণ শর্টকাট এ পূর্ণ হয়ে যায়। আপনি একটা কাজ করতে পারেন, ফোল্ডার আকারে একই ক্যাটাগরির এপসগুলোর শর্টকাটগুলো সাজিয়ে রাখতে পারেন।এতে কাজ করতে সুবিধা হবে।

★অটোমেটিক এপ আপডেট ডিজেবল

আমরা আমাদের স্মার্টফোনে যে এপস গুলো ইউজ করি সেগুলো কিছুদিন পরপর আপডেট চায়। নতুন করে আপডেট চাওয়ার সময় অনেক সময় নতুন করে এপ পারমিশন চায়, আপনি যদি অটোমেটিক আপডেট অন করে রাখেন তাহলে আপনি পারমিশন গুলো চেক করতে পারবেন না। তাই আপনি যদি চান আপনি পারমিশন দেখে এপ আপডেট দিবেন তাহলে অটো আপডেট বন্ধ করে রাখুন।এর জন্য আপনাকে যা করতে হবে,প্লেস্টোর ওপেন করুন। সেটিংস এ যান,অটো আপডেট এপস এ ট্যাপ করুন,সিলেক্ট করুন ডু নট অটো আপডেট এপস। আর আপনি যদি অটো আপডেট অন করতে চান তাহলে একই পদ্ধতিতে গিয়ে অটো আপডেট অন করে দিন।

তো আজকে এপর্যন্তই।পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে হাজির হব,ইনশাআল্লাহ।সবাই ভাল থাকবেন।

Related Posts