এন্ড্রয়েড দিয়েই অডিও এডিট করুন প্রফেশনাল দের মত। এটা এমন এন্ড্রয়েড ট্রিকস যা সবাই কিন্তু জানেনা।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ। আশা করি সবাই অনেক ভাল আছেন। আপনারা সব সময় ভালো থাকেন এটাই কাম্য। আজ আমি আপনাদের মাঝে এমন একটি এন্ড্রয়েড ট্রিক্স শেয়ার করবো যেটা সবাই জানে না। আপনি যদি এটা জানেন তাহলে আপনি প্রফেশনালদের মত করে অডিও এডিট করতে পারবেন। আপনি আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোন দিয়েই প্রফেশনালদের মত করে অডিও এডিট করতে পারবেন। আপনারা যারা অ্যান্ড্রয়েড ফোন দিয়ে ইউটিউবিং করেন তাদের জন্য এই ট্রিকসটি সবথেকে বেশি উপকারী হবে। আপনার অডিও শুনে কেউ বুঝতেই পারবে না যে আপনি এটা এন্ড্রয়েড ফোন দিয়ে এডিট করেছেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে জানিয়ে দেই কিভাবে করবেন।
সবকিছু প্রথম থেকে শেষ পর্যন্ত কমপ্লিট করতে আপনার মাত্র তিনটি অ্যাপসের প্রয়োজন হবে। তিনটি অ্যাপস দেখে ভাববেন না যে অনেক বেশি জটিল। আপনাকে একবার বলে দেওয়া মাত্রই বুঝে যাবেন যে আসলে কাজটা কত সহজ।
অ্যাপস তিনটি হচ্ছে-
১-Mstudio
২-Lexis audio editor
৩-Kinemaster
আপনারা গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলেই অ্যাপস তিনটি পেয়ে যাবেন। অ্যাপস গুলো ডাউনলোড হওয়ার পর তিনটি ধাপে আপনারা সব কাজ শেষ করতে পারবেন। ধাপ তিনটি এখন আমি আপনাদের জানিয়ে দিচ্ছি।
প্রথম ধাপে আপনারা Mstudio ব্যবহার করবেন শুধুমাত্র আপনার ভিডিও থেকে অডিও টা আলাদা করার জন্য। মাত্র কয়েক সেকেন্ডের ভেতরেই আপনি অডিওটা আলাদা করতে পারবেন। এর জন্য শুরুতে অ্যাপসটা ওপেন করুন তারপর থ্রি ডট মেনু তে যান, মেনুতে যাওয়ার পর আপনার ফাইল ম্যানেজার শো করবে। ফাইল ম্যানেজার থেকে আপনার কাঙ্খিত ভিডিওটি নিয়ে নিন। ভিডিওটি নেওয়ার পর দেখবেন নিচে অডিও লেখা একটি অপশন আছে, আপনি অডিও লেখাটিতে ক্লিক করে ডান করে দিলেই দেখবেন যে অডিওটি আলাদা হয়ে যাচ্ছে। এবার কিছুক্ষণ পর দেখবেন যে আপনার অডিওটি আলাদা হয়ে গেছে। এটাও আপনার ফাইল ম্যানেজার এ সেভ হবে।
এবার হচ্ছে দ্বিতীয় ধাপ এই দ্বিতীয় ধাপে আপনারা আপনাদের অডিও থেকে নয়েজ রিমুভ করতে পারবেন। আমরা সাধারনত ফোন দিয়ে যে ভিডিওগুলো বানায় সেগুলোতে অনেক নয়েজ চলে আসে। পরে আমরা চাইলেও এই নয়েজ রিমুভ করতে পারিনা। নয়েজ রিমুভ করতে প্রথমে Lexis audio editor অ্যাপসটি ওপেন করুন তারপর থ্রি ডট মেনু তে যান। এবার ওইখান থেকে ফাইল ম্যানেজার সিলেক্ট করে আপনার কাঙ্খিত অডিওটি সিলেক্ট করুন। তারপর ইফেক্ট অপশনে চলে যাবেন।এই অপশনে গেলেই আপনার দেখতে পারবেন নয়েজ রেডিয়েশন নামক আরেকটি অপশন আছে। এখানে গিয়ে আপনারা আপনাদের ইচ্ছা মত নয়েজ রিমুভ করিয়ে নিতে পারবেন। সবথেকে বড় সুবিধা হচ্ছে আপনারা অডিও টি প্লে করতে করতে রিমুভ কাজ চালিয়ে যেতে পারবেন।রিমুভ করতে আপনার যে তিনটি অপশনের দরকার হবে তা হচ্ছে Threshold, Rate,Attack। এই তিনটা বাড়িয়ে কমিয়ে আপনারা নয়েজ রিডিউস করতে পারবেন।রিডিউস করার পরে আপনারা সেভ অপশনে গিয়ে অকে করে মেমোরিতে সেভ করে নিতে পারেন।এই এপ্স দিয়ে আরো অনেক কিছু করা যায় যেমন – আপনারা অডিও স্পিড কমিয়ে বা বাড়িয়ে নিতে পারবেন।বেস বাড়াতে পারবেন।কাট কপি পেস্ট করতে পারপবেন।আরো অনেক সুবিধা।একবার ইউস করলেই সব বুঝে যাবেন।
এরপর তৃতীয় ধাপে আসে Kinemaster এর ব্যাবহার।আপনারা যারা ভিডিও এডিটিং করেন তাদের সবচেয়ে পরিচিত এই এপ্স টা। তাই বেশি কিছু বলতে হবেনা আশা করি।এপনারা আপনার ভিডিও সিলেক্ট করে তারপর যে অডিও টা এডিট করেছেন সেটা এডজাস্ট করে নিলেই হয়ে গেল।এবার আপনার ভিডিও র কোয়ালিটি একদম প্রফেশনাল দের মত হয়ে গেল।এত কষ্ট করে আপনাদের মাঝে এই টিপস গুলো শেয়ার করি।আপনারা যদি শেয়ার করেন তাহলে ভাল লাগে।আশা করি এই পোস্ট ও শেয়ার করবেন।
আল্লাহ হাফেজ।

<

Related Posts