এফিলিয়েট মার্কেটিং শুরু করবেন ভাবছেন কিন্তু কিছুই জানেন না?

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন আর সুস্থ্য আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আমরা তো কমবেশি অনেক ইনকাম এর মাধ্যম সম্পর্কে শুনেছি। যেমন, ব্লগিং মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ইউটিউব মার্কেটিং আরো ইত্যাদি।কিন্তু এইসব মাধ্যমের মধ্যে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমেও সহজে অনলাইন থেকে ইনকাম করা সম্ভব।

আজকের এপিসোডে আমরা জানবো মূলত এফিলিয়েট মার্কেটিং এর বেসিক, এফিলিয়েট মার্কেটিং মুলত কি? মোবাইল দিয়ে কি এফিলিয়েট মার্কেটিং করা সম্ভব? ইত্যাদি টপিক সম্পর্কে।

এফিলিয়েট মার্কেটিং কি?

এফিলিয়েট মার্কেটিং হলো এমন একটি বেবস্থা যার মাধ্যমে অনলাইনে কোনো কোম্পানি তার পণ্যটিকে প্রমোট করতে পারে।সহজ ভাষায় বলতে গেলে,ধরুন কোনো একটা কোম্পানি একটি অ্যান্ড্রয়েড অ্যাপস তৈরি করলো।এখন সে শুরুতে যখন এটিকে প্লে-স্টোর বলি আর বিভিন্ন অ্যাপ স্টোর বা ওয়েবসাইট বলি সেখানে অ্যাপ্রভ করবে সেটি কিন্তু 0 ডাউনলোড থাকবে।নরমালি এইটাই স্বাভাবিক কোনো অ্যাপস playstore এ আসলো,সেটি তো আর সাথে সাথে মিলিয়ন ডাউনলোড হবে না।

তো সেই কোম্পানি কি করে, এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে তার অ্যাপস টিকে সবার মাঝে প্রমোট করে।

এখন ধরুন আপনি একজন এফিলিয়েট মার্কেটার হিসেবে তার অ্যাপস টি প্রমোট এর জন্য অ্যাপস টির এফিলিয়েট লিংক নিলেন।সেটি আপনাকে সবার মাঝে প্রমোট করতে হবে।যার ফলে তারা সেটা ডাউনলোড করবে।আর সেই অ্যাপস টির ডাউনলোড সংখ্যা বাড়বে।

এখন ধরুন আপনি অ্যাপসটিকে প্রমোট করলেন,তো সেই কোম্পানি থেকে আপনাকে একটা কমিশন দেওয়া হবে।এইটাই মূলত এফিলিয়েট মার্কেটিং আর এফিলিয়েট করে আয়ের সিস্টেম।

বেসিক: আমার কাছে এফিলিয়েট মার্কেটিং এর কাজ টা অন্য কাজের তুলনায় অনেক সহজ মনে হয়।কিন্তু তার মধ্যে একটি বিষয় আছে।বিষয়টা হলো আপনার সাথে যদি একটি ওয়েবসাইট অথবা ব্লগ বা ধরুন ইউটিউব চ্যানেল এগুলোর সাথে লিংক থাকে তবেই আপনি একজন সফল এফিলিয়েট মার্কেটার হতে পারবেন।

তবে আমি এইটা বলছি না,যে এগুলো না থাকলে আপনি এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারবেন না।আপনার যদি নিজস্ব কোনো ভালো প্লাটফর্ম না থাকে,যেখানে আপনি এফিলিয়েট এর বিভিন্ন পণ্যের লিংক শেয়ার করে তাদের বুঝাতে না পারেন তাহলে আপনি এফিলিয়েট মার্কেটিং করে ততটা আয় করতে পারবেন না।

কারণ:ধরুন আপনার একটি ব্লগ সাইট এর একটি ইউটিউব চ্যানেল আছে যার ফলে আপনি কোনো এফিলিয়েট প্রোগ্রামে যুক্ত হয়ে তার থেকে যেই প্রোডাক্ট টি,যেটি আপনার মনে হয়,যে মানুষ এটি কিনতে পারে,সেই প্রোডাক্টির এফিলিয়েট লিংক নিয়ে আপনি আপনার ব্লগ সাইটে বিস্তারিত লিখলেন আর ইউটিউব চ্যানেলে বিস্তারিত ভাবে বুঝালেন।এতে আপনার ভিজিটরদের মধ্যে অনেকে হয়তো জিনিসটি কিনতে পারে।আর জিনিস টি কেও কিনলেই আপনি পেয়ে যাচ্ছেন কমিশন।

মোবাইল দিয়ে কি এফিলিয়েট মার্কেটিং সম্ভব?

হ্যা,মোবাইল দিয়ে হোক আর কম্পিউটার দিয়ে হোক এফিলিয়েট মার্কেটিং করা যাবে। শুধু পার্থক্য একটায়,মোবাইলের স্ক্রিন একটু ছোট হয় আর কম্পিউটার এর স্ক্রিন একটু বড়।

আপনি chrome থেকে কাজ করলে সেটিকে ডেক্সটপ সাইট করে কাজ করতে পারেন। এতে আর তেমন কোনো সমস্যা হবে না।

আর যেমন মোবাইল দিয়ে সম্ভব বলতে গেলে, নরমালি আপনি ২জিবির রেম এর মোবাইল দিয়েও কাজ করতে পারবেন।

তো এই ছিল মূলত আজকের টপিক।আসা করি বুঝে গেছেন যে মূলত এফিলিয়েট মার্কেটিং কি।দেখা হচ্ছে পরের কোনো এপিসোডে।ভালো থাকুন সুস্থ থাকুন।ধন্যবাদ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন