এবার স্মার্টফোন দ্বারা কন্ট্রোল করা যাবে বৈদ্যুতিক প্লাগ

টেকনোলজি রিলেটেড যেই টপিকটি এখন আলোচনা করব সেটি হচ্ছে একটি স্মার্ট গ্যাজেট নিয়ে। গ্যাজেটির নাম হচ্ছে Wyze Smart Plug।Wayze কোম্পানি এই Smart Plug টি তৈরি করেছে।Wyze Smart Plug টি কীভাবে কাজ করে আর কী এর ব্যবহার এই নিয়ে আমরা আজ আলোচনা করব। তো চলুন শুরু করা যাক আজকের টপিক।

একদম প্রথমে আমরা যথন টেলিভিশনের চ্যানেল বদলাম এটিকে স্পর্শ করে অর্থাৎ বাটন ক্লিক করে বদলাতে হতো। সময় বদলাতে লাগল তারপর আসল রিমোট প্রযুক্তি। রিমোট প্রযুক্তি দিয়ে খুব সহজেই আমরা টেলিভিশন স্পর্শ না করেই নির্দিষ্ট দূরত্বে থেকে চ্যানেল চেঞ্জ করতে পারতাম।তারপর জিনিসটা আরও একটু মডার্ন আরও স্মার্ট হলো অর্থাৎ এখন আমরা রিমোট ছাড়াও আমাদের হাতের স্মার্টফোন টির সাহায্যেও সহজেই টিভির চ্যানেল বদলাতে পারি। এখন আমরা স্মার্টফোন দিয়ে টিভিই কন্ট্রেল করা নয় এমনকি এসি,হিটার ইত্যাদি ইলেকট্রনিক ডিভাইস কন্ট্রোল করতে পারি।ব্যাপারটাকে আরও স্মার্ট করা যাক, ওই এসি,টিভিও একটি প্লাগের সাথে যুক্ত থাকে যেই প্লাগটি বিদ্যুৎ সাপ্লাই করে।কিন্তু কেমন হত যদি ওই প্লাগটিকেই আপনার স্মার্টফোন দ্বারা কন্ট্রোল করা যেত?ব্যাপারটা অদ্ভুত না?এই অদ্ভুত ব্যাপারটিকেই বাস্তব করেছে Wyze কোম্পানি ।তারা একটি স্মার্ট প্লাগ যেটির নাম Wyze Smart Plug দ্বারা অদ্ভুত ব্যাপারটি বাস্তবায়ন করেছে।Wyze Smart Plug আপনি আপনার স্মার্টফোন দ্বারা সহজেই কন্ট্রোল করতে পারবেন।যেমন ধরুন আপনার ফ্যানটি Wyze Smart Plug এর সাথে যুক্ত। এখন অনেক রাত, আপনার খুব শীত করছে তাই ফ্যান বন্ধ করা জরুরী কিন্তু আপনি বিছানা ছেড়ে উঠতে পারছেন না অনেক আলসে ভাব লাগছে এখন কী করবেন?এখন Smartphone দ্বারা সহজেই ঐ প্লাগটি বন্ধ করে দিতে পারেন ফলে আপনার ফ্যান বন্ধ হয়ে যাবে।আবান চালু করতে চাইলেও চালু করতে পারেন।এমন ভাবে ল্যাস্প লাইটটি যদি Wyze Smart Plug এর সাথে যুক্ত থাকে তাহলে তা মোবাইল ফোনের মাধ্যমেই বন্ধ পারেন।তবে এর জন্য প্রয়োজন একটি অ্যাপ,যে অ্যাপটি Wyze কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে।এখন কীভাবে ফোনের সাথে Wyze Smart Plug কানেক্টে করা হয়?
প্রথমে ফোনের ওয়াইফাই অপশনে যেতে হবে তারপর Wyze Smart Plug ডিভাইসটির সরাসরি কোন এক প্লাগের সাথে লাগিয়ে এক্টিভ করা লাগে, এটির Blue light Indicator অাছে যেটি জ্বললে বোঝা যাবে যে ডিভাইসটি অন আছে তারপর আপার ফোনের ওয়াইফাই সেটিংসে যান।ওয়াইফাই অন করলেই ডিভাইসটি পেয়ে যাবেন তারপর ডিভাইসটির সাথে কানেক্ট করতে হবে এবং ডিভাইস টি কানেক্টেড হয়ে যাবে ফোনের সাথে।তখন ই অ্যাপের কাজ অ্যাপের ভিতর ঢুকলেই যেই Wyze Smart Plug টি কানেক্টেড সেটির ডেটা দেখতে পারবেন। তারপর সেখানেই অন অফ করার অপশন থাকবে। ফলে অ্যাপ থেকে সহজেই অন অফ করা যাবে। আবার আপনি টাইমার ও সেট করে রাখতে পারেন সেই অ্যাপে । ধরুন চাচ্ছেন আপনার ঘরের ল্যাম্প বাতিটি (যেটি ডিভাইসটির সাথে যুক্ত)আপনি ঘুমানোর পরেই বন্ধ হোক তাই নির্দিষ্ট টাইমার সেট করে দিতে পারেন।অর্থাৎ যদি টাইমার ৫ মিনিট দেয়া হয় তাহলে ৫ মিনিট পরই লাইটটি বন্ধ হয়ে যাবে।এই ডিভাইস টি স্মার্টফোন চার্জ দেওয়ার ক্ষেত্রে বেশী ভূমিকা রাখে।ঘুমানোর আগে দেখলেন আপনার ফোন চার্জ নেই তাই সারা রাত ফোনটা যেন চার্জ হোক এটা চাচ্ছেন কিন্তু অনেক সময় দেখা যায় ফোন ফুল চার্জ হওয়ার পরও চার্জে রাখলে ব্যাটারির ক্ষতি হয়।তাই টাইমার সেট করে রাখলে সময়ের মধ্যে এটি বন্ধ হয়ে যাবে।ফলে ওভারচার্জ হওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না,নিশ্চিত ভাবে ঘুমাতে পারেন।
সুতরাং বুঝতেই পারছেন এই গ্যাজেটির গুরুত্ব কতটুকু। আশা করি পুরো আর্টিকেলটা পড়ে আপনাদের ভালো লেগেছে।
সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন,ধন্যবাদ।

Related Posts

40 Comments

মন্তব্য করুন