এলিজাবেথঃ “একটি রানীর কথন”

দ্বিতীয় এলিজাবেথ যার পুরো নাম এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি। তার জন্ম ২১ শে এপ্রিল ১৯২৬। তিনি যুক্তরাজ্যের কুইন এবং অন্যান্য কমনওয়েলথ রাজ্যগুলির রানি । লন্ডনে তিনি ইয়র্কের ডিউক এবং ডাচেসের প্রথম সন্তান হিসাবে জন্মগ্রহণ করেছিলেন, পরবর্তীকালে কিং ষষ্ঠ জর্জ এবং কুইন এলিজাবেথ এর পর তিনি সিংহাসন লাভ  করেন । তিনি ব্যক্তিগতভাবে বাড়িতে পড়াশোনা করেছিলেন। তার বাবা ১৯৩৬ সালে এবং তাঁর ভাই কিং এডওয়ার্ড  সিংহাসনে প্রবেশ করেছিলেন, সেই সময় থেকে তিনি উত্তরাধিকারী হিসাবে উত্তরাধিকারী ছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সহায়ক টেরিটোরিয়াল সার্ভিসে কর্মরত জনসাধারণের দায়িত্ব পালন শুরু করেছিলেন।  1947 সালে, তিনি গ্রিনস ও ডেনমার্কের প্রিন্স প্রিন্স ফিলিপকে, অ্যাডিনবার্গের ডিউককে বিবাহ করেছিলেন ।তার চারটি সন্তান রয়েছে: চার্লস, ওয়েলসের রাজপুত্র; অ্যান, প্রিন্সেস রয়েল; যুবরাজ অ্যান্ড্রু, ইয়র্ক এর ডিউক; এবং প্রিন্স এডওয়ার্ড, ওয়েলেক্সের আর্ল।

১৯৫২ সালের ফেব্রুয়ারিতে তার বাবা মারা গেলে, রানী এলিজাবেথ কমনওয়েলথের প্রধান হন এবং সাতটি কমনওয়েলথ দেশগুলির রেজিমেন্টের প্রধান হন: যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং সিলন। ১৯৫৬ এবং ১৯৯২ সালের মধ্যে, অঞ্চলগুলি স্বাধীনতা লাভ করার সাথে সাথে তার রাজ্যের সংখ্যা পরিবর্তিত হয়, এবং দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং সিলোন (শ্রীলঙ্কার নাম পরিবর্তিত) সহ রাজ্যগুলি প্রজাতন্ত্র হয়ে যায়।  তার সভাগুলির মধ্যে রয়েছে রিপাবলিক অফ আয়ারল্যান্ডের রাষ্ট্রীয় সফর এবং পাঁচটি পোপের ভ্রমণ বা তার পরিদর্শন। উল্লেখযোগ্য ঘটনাগুলিতে ১৯৫৩ সালে তাঁর রাজ্যাভিযান এবং যথাক্রমে ১৯৭৭, ২০০২ এবং ২০১২ সালে তাঁর রৌপ্য, গোল্ডেন এবং ডায়মন্ড জুবিলিস উদযাপনকে অন্তর্ভুক্ত করেছে। তিনি সবচেয়ে দীর্ঘকালীন এবং দীর্ঘকালীন শাসনকর্তা ব্রিটিশ রাজতন্ত্র, পাশাপাশি বিশ্বের দীর্ঘকালীন পরিবেশিত মহিলা মহিলা রাষ্ট্রপ্রধান, প্রবীণতম জীবিকা বাদশাহ, দীর্ঘকালীন শাসনকর্তা বর্তমান রাজা এবং সর্বাধিক দীর্ঘ ও দীর্ঘকালীন পরিবেশিত বর্তমান রাষ্ট্রপ্রধান।

এলিজাবেথ মাঝে মাঝে রাজপরিবারের প্রজাতন্ত্রের অনুভূতি এবং প্রেসের সমালোচনার মুখোমুখি হয়েছিলেন, বিশেষত তার বাচ্চাদের বিবাহ ভেঙে যাওয়ার পরে, ১৯৯২ সালে তাঁর এনারাস হরিবিলেস এবং ১৯৯৭ সালে তাঁর প্রাক্তন পুত্রবধূ ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলসের মৃত্যু হয়। তবে, যুক্তরাজ্যে, রাজতন্ত্রের পক্ষে সমর্থন তার ব্যক্তিগত জনপ্রিয়তা হিসাবে এবং ধারাবাহিকভাবে উচ্চতর রয়েছে ।

এলিজাবেথ জন্মগ্রহণ করেছিলেন ২১ এপ্রিল (জিএমটি)। তাঁর পিতামহ, কিং জর্জ ভি এর রাজত্বকালে, তার পিতা, ইয়র্ক এর ডিউক (পরে কিং জর্জ ষষ্ঠ) ছিলেন রাজার দ্বিতীয় পুত্র। তার মা, ড্যাচেস অফ ইয়র্ক (পরবর্তীকালে রানী এলিজাবেথ দ্য কুইন মা) ছিলেন স্কটিশ অভিজাতদের আর্ল অফ স্ট্রথমোর এবং কিংহর্নের কনিষ্ঠ কন্যা। তিনি তার মাতামহের লন্ডনের বাড়িতে সিজারেরিয়ান বিভাগ দ্বারা সরবরাহ করেছিলেন: ব্রুটন স্ট্রিট, মেফায়ার।

এলিজাবেথের একমাত্র ভাইবোন, প্রিন্সেস মার্গারেট ১৯৩০ সালে জন্মগ্রহণ করেছিলেন। দুই রাজকন্যা বাড়িতেই তাদের মা এবং তাদের শাসনকর্তা মেরিয়ন ক্রাফোর্ডের তত্ত্বাবধানে শিক্ষিত হয়েছিল।  ইতিহাস, ভাষা, সাহিত্য এবং সংগীতে মনোনিবেশ করা পাঠ।  ক্রফোর্ড ১৯৩০ সালে দ্য লিটল প্রিন্সেস নামে এলিজাবেথ এবং মার্গারেটের শৈশবকালের একটি জীবনী প্রকাশ করেছিলেন, যা রাজপরিবারের হতাশার জন্য অনেক কিছু ছিল। বইটিতে এলিজাবেথের ঘোড়া এবং কুকুরের প্রেম, তার সুশৃঙ্খলতা এবং তার দায়িত্বের মনোভাবের বর্ণনা দেওয়া হয়েছে।

Related Posts

27 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন