এশিয়ান চ্যাম্পিয়নদের মুখোমুখি বাংলাদেশ!

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে গত ০৮ অক্টোবর মধ্যরাতে ঢাকার মাটিতে পা রাখে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। আজ ১০ অক্টোবর বাংলাদেশের বিপক্ষে খেলবে কাতার জাতীয় দল। বাংলাদেশের সামনে বিশাল এক বাধা। তবে ধরেই নেয়া হচ্ছে যে এই ম্যাচ কাতারই জিতবে। তবে হারটাও যেনো সম্মানজনক হয় সেইদিকটাও খেয়াল রাখবেন খেলোয়াড়রা। বাংলাদেশের অধিনায়ক জামাল ভুইঞা মনে করেন কাতারের নিজেদের মাঠে ইন্ডিয়াকে তারা হারাতে পারে নি। তাহলে বাংলাদেশও ভালো কিছু করবে। অর্থাৎ ইন্ডিয়া পারলে বাংলাদেশও পারবে। আরেক বাংলাদেশি স্ট্রাইকার নাবিব নেওয়াজ মনে করেন, “নিজেদের মাঠে অনেক চেষ্টা করেও ভারতকে হারাতে পারেনি কাতার। আমরাও চেষ্টা করবো ভালো কিছু করতে”।

বাংলাদেশি কোচ ডেমি ডে বলেছেন, বাংলাদেশ প্রতিটি আক্রমণ করবে রক্ষণভাগ জমাট রেখে। ধারণা করা হচ্ছে বাংলা আজকে ৪-১-৪-১ ছকে খেলবে। বাংলাদেশের প্রধান লক্ষ্য ই হবে কাতারকে যত সম্ভব আটকে রেখে খেলা। যত সম্ভব নিজেদের পোস্ট বার অক্ষত রাখা। গত ম্যাচে দুই হলুদ কার্ডের কারণে রাইট ব্যাকে খেলতে পারবেন না বিশ্বানাথ ঘোষ। বিশ্বনাথ ঘোষের বিকল্প সুশান্তও ইঞ্জুরি থেকে পুরোপুরি সেরে উঠেনি। চার ডিফেন্ডার এর সামনে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলবেন অধিনায়ক জামাল ভুইঞা। বাংলাদেশ দলের মধ্যে বইছে আত্মবিশ্বাস এর বাতাস। সকল খেলোয়াড় মনে করেন। আজকে বাংলাদেশ ভালো কিছু করবে।

একটা সময় ছিল যখন বাংলাদেশের ফুটবলে সোনালি অধ্যায় ছিল। কিন্তু হঠাৎ ই তা যেনো কোথায় হারিয়ে গেলো। তবে বাংলাদেশি নতুন কোচ জেমি ডে এবং অধিনায়ক জামাল ভুইঞার হাত ধরে বাংলাদেশি ফুটবল যেন জ্বল জ্বল করে জ্বলে উঠছে। দিন দিন প্রতিষ্ঠিত হচ্ছে বাংলাদেশি ফুটবলের ভীত। এই ধারাবাহিকতা ধরে রাখতে বাংলাদেশি দর্শকদের ভূমিকা রাখতে হবে, মাঠে গিয়ে খেলা দেখতে হবে দর্শকদের। কেননা নিজের দেশের জন্য মাঠে গিয়ে গলা ফাটালে খেলোয়াড়রা বাড়রি সাহস পায় এবং আরো চাঙ্গা হয়ে খেলে।
বাংলাদেশি সমর্থকরাও মনে করেন ভালো ভাবে খেললে কাতারের সাথে ভালো কিছু করা সম্ভব। আর বাংলাদেশের অধিনায়ক জামাল ভুইঞা দর্শকদের প্রতি অনুরোধ রাখেন- দর্শক রা যেন মাঠে এসে খেলা দেখেন। আমরা সবাই জানি যে মাঠে নিজ দেশের দর্শক থাকলে প্রতিপক্ষ কিছুটা হলেও চাপে থাকে। যেকারণে সবার মাঠে গিয়ে খেলা দেখার অনুরোধ করা হচ্ছে। বাংলাদেশ-কাতার ম্যাচের টিকিট গ্যালারিতে ৩০ টাকা আর ভি.আই.পি তে ১০০ টাকা ধরা হয়েছে। সকলকে মাঠে গিয়ে খেলা দেখার জন্য অনুরোধ করা হচ্ছে, যাতে বাংলাদেশ দল আরো ভালো খেলে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন