এসইও এবং কি-ওয়ার্ড রিসার্চ সম্পর্কে বেসিক ধারণা

আমরা যারা ব্লগিং বা ওয়েবসাইট নিয়ে কাজ করে থাকি। তারা এসইও সম্পর্কে বেসিক ধারণা আছে। আমরা অনেকেই আছি যারা এসইও সম্পর্কে বেসিক বিষয়গুলো জানার থাকলেও  এর বিস্তারিত জানি না । তবে,আপনার বেসিক জানা থাকেলও আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি এসইও সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।এসইও সম্পর্কে জানতে হলে আজকের এই পোষ্ট-টি পড়তে থাকুন।

এসইও কি?

এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।  অর্থাৎ কোন একটি কি-ওয়ার্ড কে সার্চের মাধ্যমে বিভিন্ন সার্চ রেজাল্ট-এ দেখানো এটাই হচ্ছে এসইও। সহজে বলতে গেলে কোন কোম্পানীর ওয়েবসাইট অথবা নিজের কীন ব্লগ বা ই-কমার্স ওয়েবসাইট কে গুগোল সার্চে  র‍্যাংক করানো এটাই হচ্ছে এসইও এর বেসিক ধারণা ।

এসইও কেন গুরুত্বপূর্ণ ?

একটি ওয়েবসাইট কে কোন পেইড প্রমোশন ছাড়া অরগানিক (মৌলিক) উপায়ে ভিজিটর বা ট্রাফিক নিয়ে আসার জন্য এসইও খুবই গুরুত্বপূর্ণ।  সহজ ভাষায় বলতে গেলে, আপনার একটি ব্লগ সাইট অথবা ই-কমার্স ওয়েবসাইট আছে এখন আপনার পেইড প্রমশন করার মত পর্যাপ্ত পরিমাণ টাকা নেই। এখন কি করবেন? অবশ্যই আপনাকে এসইও। আপনার ওয়েবসাইট কে পরিপূর্ণভাবে এসইও করতে হবে।

কি-ওয়ার্ড কি?

কি-ওয়ার্ড হচ্ছে আপনি গুগোলে বা বিভিন্ন সার্চ ইঞ্জিনে যা লিখে সার্চ করেন সেটাই হচ্ছে কি-ওয়ার্ড ।  যেমন আপনার এখন একটি মোবাইল ফোন ক্রয় করা দরকার । মনে করুণ আপনি “রিয়েলমি সি২৫এস”   এই ফোন-টি ক্রয় করতে চাচ্ছেন। এখন আপনি কি করেন? প্রথমে আপনি গুগোলে এসে সার্চ করেন “রিয়েলমি সি২৫এস প্রাইস ইন বাংলাদেশ”   অথবা “রিয়েলমি সি২৫এস মোবাইলের বাংলাদেশী দাম” বা রিয়েলমি সি২৫এস ফোনটির বাংলা রিভিও”  এসব কি-ওয়ার্ড দিয়ে আপনি গুগোলে বা অন্যন্য সার্চ  ইঞ্জিনে যা লিখে সার্চ করে থাকেন। মূলতে  এরকম সার্চএবল শব্দ বা  বাক্য-ই হচ্ছে কি-ওয়ার্ড।

কি-ওয়ার্ড রিসার্চ করা কেন প্রয়োজন?

কোন ওয়েবসাইটকে গুগোলের প্রথম পেইজে আনতে হলে কি-ওয়ার্ড রিসার্চ করা অত্যন্ত প্রয়োজন। কারণ আপনার যে ওয়েবসাইট আছে আপনি  আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরণের আর্টিকেল লিখে থাকেন। আপনি আপনার ইচ্ছামত আপনার ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল প্রকাশ করেন ।

এখন আপনি দেখছেন যে আপনার আর্টিকেলে একজন ও ভিজিটর আসছে না । এর কারণ হচ্ছে আপনি সঠিকভাবে কি-ওয়ার্ড রিসার্চ করেন নি যার কারণে গুগোল আপনার ওয়েবসাইট টাকে গুগোলের ফার্স্ট পেইজে আনতে পারছে না ।  আপনার ওয়েবসাইটের সকল আর্টিকেল গু্গল ইন্ডেক্স করতে হলে অবশ্যই আপনাকে “গুগোল সার্চ কন্সোলে”  ইন্ডেক্স করাতে হবে।  শুধু আর্টিকেল লিখলে হবে না সঠিক ভাবে কি-ওয়ার্ড রিসার্চ   করে আর্টিকেল লিখতে হবে তাহলে আপনি খুব দ্রুতই আপনার সফলতা দেখতে পারবেন।

তো সকল ব্লগার ভাই/বোনেদের  অসংখ্য ধন্যবাদ আজকের এই আর্টিকেল-টি মনোযোগ দিয়ে পড়ার জন্য।

Related Posts