এসইও এর ধারনা 2022 । ব্লগার অবশ্যয় জানা উচিত

এস ই ও কি? এস ই ও শব্দের অর্থ হল  সার্চ ইঞ্জিন অপটিমাইজ। আমরা সহজভাবে  নিজের মত করে বলতে পারি এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলতে  বিভিন্ন সার্চ ইঞ্জিনে একটি সাইটকে তুলে ধরা সাইটে কি আছে তা সার্চ ইঞ্জিনকে বুঝানো।এসইও এর পূর্ণরূপ হচ্ছে “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন”।

আপনি একটা সাইট তৈরী করলেন যেটাতে অনেক তথ্য আছে এবং আশা করেছিলেন যে অনেক অনেক ভিজিটর পাবেন, কিন্ত তা পাচ্ছেন না। কারন এখনও একটা প্রয়োজনীয় কাজ বাকি রয়ে  গেছে যেটা আপনার সাইটকে অনেক ভিজিটর এনে দিতে পারে তা হল সার্চ ইন্জিন অপটিমাইজেশন বা এসইও।এস ই ও হলো এমন একটি মাধ্যম যার মাধ্যমে একটি ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম দিকে নিয়ে আসা যায়।

এস ই ও এর অনেক দরকার আছে একটি সাইট তৈরি করতে। ডিজিটাল মার্কেটিং এ যারা কাজ করেন তারা এস ই ও এর সাথে অনেকটা পরিচিত। তারা জানে এস ই ও কিভাবে করতে হয়। এস ইও হলো সেই মাধ্যম যার মাধ্যমে আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলিকে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে একটি নির্দিষ্ট কীওয়ার্ডের উপর নির্ভর করে খুঁজে প্রথম স্থান দেওয়া হয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রয়োজন অনেক বেশী।

বর্তমান সময়ে অনেক মানুষ ওয়েব ডেভেলপার ও গুগল সার্চ রেজাল্টের অসাধারণ কিছু এলগরিদম এর জন্য গুগল সার্চ ইঞ্জিনকে টার্গেট করে থাকে। এখন ডিজিটাল যুগ মানুষ যা জানে না তা সার্চ করে খুঁজে বের করে। এখন কম বেশি সব মানুষ সার্চ করতে জানে। ধরেন,আপনি একটা ইংলিশ ওয়ার্ড এর অর্থ জানেন না তখন আপনি সার্চ করে এই ওয়ার্ড এর অর্থ জানতে পারবেন।

যেকানো কি ওয়ার্ড রিসার্চ, অন পেইজ, অফপেইজ অপ্টিমাইজেশন সহ আরো অনেক কাজ করার
প্রয়োজন হয়। ইন্টারনেট এ নানারকম সার্চ ইন্জিন দেখে থাকি। যেমন: গুগল,ইয়াহু,বিং আরো অনেক আছে।আপনি যদি আপনার পেইজ এর জন্য এই কাজ গুলো করেন,তাহলে সব সার্চ ইঞ্জিনেই আপনার সাইটি সবার উপরে আসবে।একজন ইন্টারনেট ব্যবহারকারী যেন সঠিক তথ্য খুঁজে পান, সে জন্য এসইও সেই তথ্যকে সার্চ ইঞ্জিনের উপযোগী করে তোলে। এখন আপনি চাচ্ছেন কেউ যদি রান্না লিখে গুগলে সার্চ করে তবে আপনার সাইটটি যেন আগে দেখায় ।

কারন আমরা যখন গুগলে কোন কিছু সার্চ করি। তখন গুগলের প্রথম পাতায় যে সাইটগুলার লিংক পাই সেগুলোতেই ক্লিক করি ।

<

এখন প্রশ্ন হলো গুগল কেন আপনার সাইটকে প্রথম পজিশনে রাখবে ?

অনলাইনে তো রান্নার হাজার হাজার ওয়েব সাইট আছে । সেগুলোকে কেন প্রথমে না রেখে আপনার ওয়েবসাইটকে প্রথম প্রজিশন দেবে তার কারন  হলো– এস ই ও।পাত্রীর বাড়ি ঘর ‍পছন্দ না হলে যেমন আপনি বিয়ে করবেন না । ঠিক তেমনি টেকনিক্যাল এসইও ঠিক না থাকলে গুগল আপনাকে র‌্যাঙ্ক দিতে চাইবে না ।

বেশিরভাগ ক্ষেত্রে মানুষের অনলাইন অভিজ্ঞতা শুরু হয়  থাকে সার্চ ইঞ্জিন দিয়ে, এবং তাদের মধ্যে প্রায় ৯০ শতাংশ সার্চকারী গুগলেই প্রথমে আসে।কন্টেন্ট লিখতে হলে এস ই ও করা দরকারি। অনেকে জানেন না যে এস ই ও শিখে অনলাইনে টাকা  আয় করা যায়। যারা এস ই ও ভালো জানেন তারা মাসে অনেক টাকা আয় করতে পারে

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। বিশ্বের অসংখ্য মানুষ তথ্যের প্রয়োজনে এটা ব্যবহার করে থাকে। অনলাইনে ব্লগসাইট বা ওয়েবসাইট তৈরি করতে হলে এসইও জানতে হবে। এসইও করা ছাড়া আপনার সাইটকে কেউ খোজে পাবে না।আপনার যদি ওয়েবসাইট তাকে তাহলে অবশ্যই ওয়েবসাইটিকে এস ই ও করতে হবে। এস ই ও করলে আপনার সাইটি গুগল এর সবার উপরে চলে আসবে।

Related Posts

16 Comments

মন্তব্য করুন