এসইও করার ক্ষেত্রে সার্চ ভলিউম, কিওয়ার্ড ও লোকেশনের ভূমিকা

সুপ্রিয় বন্ধুরা কেমন আছেন নিশ্চয়ই ভালো। এসইও বাংলা টিউটোরিয়াল এর ধারাবাহিকতায় আজকে আমি আলোচনা করব কি- ওয়ার্ড রিসার্চ।কিওয়ার্ড রিসার্চ নিয়ে আলোচনার পূর্বে কিওয়ার্ড কী? সে বিষয়টি আমাদের জানা প্রয়োজন।এছাড়া কিওয়ার্ড রিসার্চ এর পূর্বে আরো কিছু বিষয় সম্পর্কে জানা প্রয়োজন সে সকল বিষয় নিয়ে আলোচনা করব।

কিওয়ার্ড (Keyword): সাধারণত গুগোল,ইয়াহু, বিংইত্যাদি সার্চ ইঞ্জিনে আমরা যে সকল শব্দ লিখে বিভিন্ন বিষয়ে সার্চ করি সে সকল শব্দই মূলত এক একটি কিওয়ার্ড।কোন বিষয় নিয়েএসইও করার পূর্বে আমরা সর্বপ্রথম কিওয়ার্ড রিসার্চ করি। বেস্ট কিওয়ার্ড খুব দ্রুত সফলতার মুখ দেখাতে পারে।কিওয়ার্ড রিসার্চ এক ধরনের এসইও।

আশাকরি কিওয়ার্ড কী? সে বিষয় সম্পর্কে ক্লিয়ার ধারণা হয়েছে।কিওয়ার্ড রিসার্চ এর পূর্বে যে সকল বিষয় সম্পর্কে আমাদের ধারণা লাভ করা প্রয়োজন সেগুলো হলো:

(১)Short tail keyword: এই কিওয়ার্ডের কম্পিটিটর অনেক বেশি থাকে তাই নতুন অবস্থায় আমরা যদি short tail keyword নিয়ে কাজকরি তাহলে গুগল রেংকিং এ আসা অনেকটা কঠিন হবে।

(২) long tail keyword: সাধারণত তিন বা ততোধিক ওয়ার্ড নিয়ে যে কি-ওয়ার্ড গঠন করা হয় তাকে long tail keyword বলে। তবে long tail keyword নিয়ে কাজ করার পূর্বে কিছু বিষয় মাথায় রাখা দরকার। আমি যে long tail keyword নিয়ে কাজ করছি এই কিওয়ার্ড মানুষ সার্চ করে কিনা।যদি সার্চ না করে।তাহলে কিওয়ার্ড কে কিছুটা ছোট বড় করে রিসার্চ করে দেখতে হবে মানুষ সার্চ করে কিনা তারপর সেই কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে। তাহলেই আপনার সাইটটি গুগোল রেংকিং এ আসতে পারে।

(৩)সার্চ ভলিউম: সার্চ ভলিউম দিয়ে মূলত আমরা বুঝি একটি কিওয়ার্ড দিনে, সপ্তাহে বা মাসে কতবার সার্চ হয়।এই সার্চের পরিমাণকে সংখ্যায় সার্চ ভলিউম বলে। সাধারণত যে কিওয়ার্ডের সার্চ ভলিউম যত বেশি তার কম্পিটিটর তত বেশি। আর যে কিওয়ার্ডের কম্পিটিটর বেশি সেই কিওয়ার্ড নিয়ে কাজ করলে গুগল সার্চে প্রথম পেজে আসা অনেক কঠিন হয়ে পড়ে।

(৪) সিপিসি (CPC): CPC Means Cost Per Click।কিওয়ার্ড রিসার্চের পূর্বে সিপিসি সম্পর্কে ধারণা নিতে হবে।

(৫) location :আপনি যদি বাংলাদেশের হয়ে কাজ করতে চান তাহলে কিওয়ার্ড রিসার্চ বাংলাদেশ সিলেক্ট করে দেবেন। তাহলে ঐ কিওয়ার্ডের বাংলাদেশে সার্চ ভলিউম কত তা জানতে পারবেন।

আর ধরে নেওয়া যাক আপনি যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করবেন সে ক্ষেত্রে সার্চের সময় যুক্তরাষ্ট্র সিলেক্ট করে দেবেন। তাহলে যুক্তরাষ্ট্রে ঐ কিওয়ার্ডের সার্চ ভলিউম কত তা আপনি জানতে পারবেন।

আশাকরি কিওয়ার্ড সম্পর্কে মোটামুটি ধারণা হয়েছে আপনাদের। কিওয়ার্ড রিসার্চের পূর্বে যে বিষয় গুলো নজর রাখা প্রয়োজন সে বিষয়গুলো সম্পর্কে ধারণা হয়েছে। যারা পূর্ববর্তী কনটেন্ট গুলো পড়েননি তারা এই কনটেন্ট পড়ার পূর্বে অবশ্যই পূর্ববর্তী কনটেন্ট গুলো পড়ে আসবেন। পরবর্তী পার্টে আলোচনা করব best  Free Five advanced keyword research tool। পরবর্তী কনটেন্ট দেখার অনুরোধ জানিয়ে আজকের মত শেষ করছি। আশা করি আমার সাথেই থাকবেন এবং এসইও সম্পর্কে ধারণা লাভ করবেন।

Important Keyword:

#এসইও কেন করতে হয়?

#এসইও কীভাবে করব?

#Seo Bangla

#এসইও বাংলা টিউটোরিয়াল

#Digital Marketing

#CPA Marketing

#Keyword

#keyword Research

#CPC

Related Posts

18 Comments

মন্তব্য করুন