এসইও কি এবং কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করবেন? নতুনদের জন্য ব্যাখ্যা করা হয়েছে।

আস্সালামুআলাইকুম। আজ আমি এই পোস্ট এ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্ষেপে এসইও নিয়ে কথা বলবো। এসইও কি এবং কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করবেন? নতুনদের জন্য ব্যাখ্যা করা হয়েছে। তাহলে চলুন শুরু করা যাক- 

এসইও কি, এবং কেন এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়?

সহজ উত্তর হল SEO হল ব্লগিং এর প্রাণ। কারণ আপনি যেকোন ভালো আর্টিকেল লিখতে চাইলে আপনার আর্টিকেলটি যদি সঠিকভাবে র‍্যাঙ্ক না করা হয় তাহলে তাতে ট্রাফিক পাওয়ার সম্ভাবনা নগণ্য। এমন পরিস্থিতিতে লেখকদের সব পরিশ্রম পানিতে যায়। আজকের ডিজিটাল যুগে আপনাকে যদি মানুষের সামনে আসতেই হয়, তবে অনলাইনই একমাত্র উপায় যেখানে আপনি একই সাথে কোটি মানুষের সামনে উপস্থিত হতে পারেন।

এখানে আপনি নিজেই ভিডিওর মাধ্যমে উপস্থিত থাকতে পারেন, অথবা আপনি আপনার লিখিত সামগ্রীর মাধ্যমে মানুষের কাছে পৌঁছাতে পারেন। কিন্তু এটি করার জন্য, আপনাকে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠাগুলিতে আসতে হবে কারণ এই পৃষ্ঠাগুলি দর্শকরা বেশি পছন্দ করে এবং বিশ্বাস করে। কিন্তু এখানে পৌঁছানো এত সহজ কাজ নয় কারণ এর জন্য আপনাকে আপনার SEO সঠিকভাবে করতে হবে। এর অর্থ তাদের সঠিকভাবে অপ্টিমাইজ করতে হবে যাতে তারা সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করতে পারে। আর এর প্রক্রিয়াকে SEO বলে।

আমরা সবাই জানি সার্চ ইঞ্জিন কি। যখন সার্চ ইঞ্জিনের কথা আসে তখন আমরা জানি যে গুগল সমগ্র বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন, এটি ছাড়াও বিং, ইয়াহুর মতো অন্যান্য সার্চ ইঞ্জিন রয়েছে। এসইও এর সাহায্যে আমরা আমাদের ব্লগটিকে সকল সার্চ ইঞ্জিনে ১ নং অবস্থানে রাখতে পারি।

উদাহরণস্বরূপ, আমরা যদি গুগলে যাই এবং যে কোনও কীওয়ার্ড লিখে সার্চ করি, তবে গুগল আপনাকে সেই কীওয়ার্ড সম্পর্কিত সমস্ত বিষয়বস্তু দেখায়। এই সমস্ত বিষয়বস্তু যা আমরা দেখি বিভিন্ন ব্লগ থেকে আসে। আমরা যে ফলাফলটি শীর্ষে দেখতে পাচ্ছি তা গুগলে ১নং র্যাঙ্কে রয়েছে, তবেই এটি শীর্ষে তার স্থান বজায় রেখেছে। ১নং  এর মানে হল যে সেই ব্লগে SEO খুব ভাল ব্যবহার করা হয়েছে যাতে এটি আরও ভিজিটর পায় এবং সেই কারণেই সেই ব্লগটি বিখ্যাত হয়ে উঠেছে।

এসইও আমাদের ব্লগকে গুগলে ১ নম্বর র‍্যাঙ্কে আনতে সাহায্য করে। এটি এমন একটি কৌশল যা সার্চ ইঞ্জিনের সার্চ ফলাফলের শীর্ষে রেখে আপনার ওয়েবসাইটে ভিজিটরের সংখ্যা বাড়ায়।

এসইও এর প্রকারভেদ: এসইও দুই প্রকার, একটি অন-পেজ এসইও এবং অন্যটি অফ-পেজ এসইও। এই দুজনের কাজ সম্পূর্ণ আলাদা, আসুন জেনে নেই তাদের সম্পর্কেও। 

অন-পেজ এসইও কি?

অন-পেজ এসইও কাজ আপনার ব্লগে করা হয়। এর অর্থ হল আপনার ওয়েবসাইটটি সঠিকভাবে ডিজাইন করা যা SEO বন্ধুত্বপূর্ণ। এসইও এর নিয়ম অনুসরণ করে আপনার ওয়েবসাইটে টেমপ্লেট ব্যবহার করুন। ভালো কন্টেন্ট লেখা এবং সেগুলোতে ভালো কীওয়ার্ড ব্যবহার করা যা সার্চ ইঞ্জিনে সবচেয়ে বেশি সার্চ করা হয়।

শিরোনাম, মেটা বর্ণনার মতো পৃষ্ঠায় সঠিক জায়গায় কীওয়ার্ড ব্যবহার করা, বিষয়বস্তুতে কীওয়ার্ড ব্যবহার করা Google-এর পক্ষে আপনার বিষয়বস্তু কার উপর লেখা আছে তা জানা সহজ করে এবং Google পৃষ্ঠায় আপনার ওয়েবসাইটকে দ্রুত র‌্যাঙ্ক করতে সাহায্য করে। যার কারণে আপনার ব্লগের ট্রাফিক বেড়ে যায়।

অফ-পেজ এসইও কি?

Off-Page SEO এর সকল কাজ ব্লগের বাইরে হয়ে থাকে। অফ-পেজ এসইও-তে আমাদের ব্লগ প্রচার করতে হয়, যেমন অনেক জনপ্রিয় ব্লগে গিয়ে তাদের নিবন্ধে মন্তব্য করা এবং আমাদের ওয়েবসাইটের লিঙ্ক জমা দেওয়া, আমরা একে ব্যাকলিংক বলি। ওয়েবসাইটটি ব্যাকলিংক থেকে অনেক উপকৃত হয়।

Facebook, Twitter, Quora-এর মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আপনার ওয়েবসাইটের একটি আকর্ষণীয় পেজ তৈরি করুন এবং আপনার ফলোয়ার বাড়ান, এতে আপনার ওয়েবসাইটে আরও ভিজিটর বাড়ানোর সম্ভাবনা রয়েছে। বড় ব্লগে যেগুলি খুব জনপ্রিয়, তাদের ব্লগে গেস্ট পোস্ট জমা দিন, এটি তাদের ব্লগের ভিজিটরদের আপনাকে জানতে পারবে এবং আপনার ওয়েবসাইটে ট্রাফিক আসতে শুরু করবে।

Related Posts

28 Comments

মন্তব্য করুন