এসইও কি? সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন

আসসালামু আলাইকুম

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ওয়েব এ লেখালেখি করে থাকি। যে লেখাকে আমরা ওয়েব কন্টেন্ট বলে থাকি। ওয়েব কন্টেন্ট বিষয়টি হলো আমাদের যে লেখাগুলো বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত হয়। আমরা যখন কোন পত্রিকাতে বা ম্যাগাজিনে লিখে থাকি, তখন সেটা প্রকাশিত হবার পরে সেটা মানুষের কাছে বিভিন্নভাবে পৌছে যায়। কখনও টাকার বিনিময়ে বা কখনও বিনামূল্যে সেসব লেখা বা কন্টেন্ট আমরা পড়তে পারি। ওয়েব কন্টেন্টও সেরকমই লেখা কিন্তু সেটা আমরা পড়তে পারি অনলাইনে।

তো এই অনলাইনের লেখা গুলো মানুষের কাছে পৌছে দেবার জন্যে আমাদের লেখার সময় কিছু বিষয় মাথায় রেখে লিখতে হয়। কি উপায়ে লিখলে সেটি বেশী মানুষের কাছে পৌছাবে, মানুষ সেটা পড়বে এবং আপনার বা আমার লেখাটি পড়ে তাদের কি উপকার হবে, সেটা ভালোমত কাজে লাগিয়ে লিখতে হয়। এজন্য ওয়েব কন্টেন্ট লিখতে কিছু কৌশল অনুসরণ করা খুবই জরুরি। সেসব কৌশল গুলোর মধ্যে এসইও নিয়ে ধারণা থাকা খুবই গুরুত্বপুর্ণ।

এসইও বা SEO এর সম্পুর্ণ রূপ হচ্ছে Search Engine Optimization,

যার বাংলা অর্থ অনেকটা এরকম – অনুসন্ধান যন্ত্র নিঁখুতকরণ

এর ব্যাখ্যাটা নিম্নরূপ –

আমরা ওয়েব কন্টেন্ট গুলো পেয়ে থাকি ওয়েব এ খোঁজ করার মাধ্যমে। খোঁজ করি কোথায়? অনুসন্ধান যন্ত্রে যেটাকে ইংরেজিতে বলা হয় Search Engine। যেমন, ধরা যাক, আমরা কোন খাবার সম্পর্কে জানতে চাইছি, বা কোন একটি ওষুধ কিভাবে কাজ করে সেটা জানা দরকার। অনলাইনে সেটা জানতে আমরা যে জায়গায় গিয়ে খোঁজ করি, সেটাই সার্চ ইঞ্জিন। আমরা বেশীরভাগ সবাই হয়ত গুগল এই আমাদের সব খোঁজের কাজ করে থাকি। গুগল সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন।

কোন বিষয় আমরা খোঁজ করার জন্যে যে লেখাটি বা যাই আমরা সার্চ ইঞ্জিনে লিখে থাকি সেগুলোকে কীওয়ার্ড বলা হয়ে থাকে। যেমন ধরা যাক আমরা আমাদের প্রধানমন্ত্রী সম্পর্কে জানতে চাইছি। আমি গুগলে গিয়ে সার্চ করার জন্যে লিখলাম “বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে তথ্য” এটা লিখে সার্চ করলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে হাজার হাজার তথ্য সম্বলিত বিভিন্ন ওয়েবসাইটের বিভিন্ন মানুষের লেখা কন্টেন্ট আমাদের সামনে চলে আসবে। তাহলে এইখানে কীওয়ার্ড টি হলো “বাংলাদেশের প্রধানমন্ত্রী”। এবারে আমরা যদি আমাদের দেশের প্রধানমন্ত্রী কে নিয়ে কোন লেখা লিখতে চাই সেক্ষেত্রে আমাদের লেখায় “বাংলাদেশের প্রধানমন্ত্রী” এই কীওার্ডটি অবশ্যই থাকতে হবে। তাহলে পৃথিবীর যে প্রান্তেই যেই এই কীওয়ার্ডটি সার্চ করবে আমাদের লেখাটি তার সামনে চলে আসবে।

সার্চ ইঞ্জিনের এই কীওয়ার্ড সম্পর্কে আমাদের যত বেশি ধারণা থাকবে, আমাদের লেখা তত বেশি মানুষের কাছে পৌছে যাবে। সার্চ ইঞ্জিনের কীওয়ার্ড বিষয়টাই হচ্ছে মূলত এসইওএসইও সম্পর্কে ধারণা থাকলে আমরা বুঝতে পারব কোন লেখাগুলো মানুষ পড়ছে। কোন বিষয়ে মানুষের ধারণা কেমন। কে কেমন ধরণের লেখা সার্চ করছে। আমরা সে অনুযায়ী আমাদের লেখাটী লিখলে সেটি ছড়িয়ে পরার বা লোকেরা সহজেই খুঁজে পাবার সম্ভাবনা বেড়ে যায়।

ধন্যবাদ।

Related Posts

15 Comments

মন্তব্য করুন