এসইও টুলঃ Google Analytics এর ব্যবহার।

এসইও ব্যাপারটি যেমন গুরুত্বপূর্ণ, ঠিক একই ভাবে এসইও টুল গুলোও গুরুত্বপূর্ণ। SEO Tool গুলোর মধ্যে আমি আজ Google Analytics নিয়ে আলোচনা করবো। এটি একটি ফ্রী টুল এবং এর ব্যবহার করাও সহজ। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা হয় কোনো আর্টিকেল গুগলের প্রথম পৃষ্টায় রাখবার জন্য। SEO Tool ব্যবহার ভালো জানলে আপনিও আপনার আর্টিকেলের এসইও করিয়ে নিতে পারবেন।
গুগল এনালিটিক্স এর মতো টুল ফ্রী হওয়ায় খুবই ভালো হয়েছে। এই ফ্রী টুল দিবে আপনাকে ট্রাফিক, টাকা, র‍্যাংক এবং খ্যাতি। কেননা এর সর্বোচ্চ ভালো ব্যবহারে অনেক লাভ আছে। এসইও দুনিয়ার শত শত ফ্রী টুল আছে। এগুলোর মধ্যে কিছু টুল ততটা ভালো নয় এবং ব্যবহার অনুপযোগী।
আজকে আমি টপ এসইও টুল এর ব্যবহার সম্বন্ধে বলবো পাশাপাশি এর একটি ভালো রিভিও দিবো। এটি যথেস্ট কার্যকর এবং দরকারি। যথেস্ট শক্তিশালী এবং এর ব্যবহার অবশ্যই ফ্রী!

Google Analytics 

মানুষের কাছে যেমন বাতাস গুরুত্বপূর্ণ, যেখান থেকে আমরা অক্সিজেন নিয়ে বেচে থাকি, একই ভাবে অনলাইন মার্কেটারদের কাছে Google Analytics গুরুত্বপূর্ণ।

আপনি আপনার আর্টিকেল এর সামগ্রিক অবস্থা দেখতে চাইছেন? তাহলে আমি আপনাকে Google Analytics ব্যবহারের পরামর্শ দিবো। কেননা অন্য কোনো ডাটা সোর্স অত হাই কোয়ালিটির তথ্য রাখে না যতোটা এই টুলটি রাখে। অন্যান্য ডাটা টুল বেশিরভাগ ক্ষেত্রে গুগল এর সহায়তা নিয়ে তথ্য সাজায়।

ব্যবহারঃ
আপনি চাইলেও এই টুলকে অস্বীকার করতে পারেন না। ভার্চুয়ালি এটা অনেক দরকারী। এটি সাইট ভিজিটর,ট্রাফিক ইত্যাদি সম্বন্ধে ডাটা দেখায় এবং এই সোর্স অনেক গুরুত্বপূর্ণ বটে। আপনি আপনার আর্টিকেল,ব্লগ সাইটের র‍্যাংক, পপুলারিটি, ভিজিটর এই টুল ব্যবহারে দেখতে পারবেন। SEO এর জন্য এই টুলটিও দরকার। আপনি গুগল প্লে স্টোর থেকে Google Analytics এপ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। গুগল এনালিটিক্স এপে মূলত DashBoard অপশন আছে। যেখানে আপনার নিজস্ব ওয়েবসাইট বা ব্লগসাইটের রেগুলার ভিজিটর এবং তাদের যাবতীয় তথ্য প্রদান করা থাকে। যেমনঃ তারা আপনার ভিডিও বা ব্লগটি কোন সোর্স থেকে পেলো? আবার কত শতাংশ পুরুষ আর কত শতাংশ নারী আপনার ভিডিও বা ব্লগটি ভিজিট করেছে ইত্যাদি। এটির নিজস্ব ব্যবহার করার দক্ষতা লাগবে না। শুধু মাত্র Google Analytics এ আপনার ইউটিউব চ্যানেল,ওয়েবসাইট বা ব্লগসাইট লগ ইন করিয়ে দিবেন। এতে প্রতিদিনের ডাটা, পরিসংখ্যান গ্রাফ আকারে বলে দেয়া হয়। এখানে আছে ৪০ টিরও বেশি সেক্টর যা আপনার প্রত্যহ প্রোগ্রেস সম্বন্ধে তথ্য রাখে।

অবশ্যই দেখবেনঃ১/অথোরিটি ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়।

২/বাস্তবতা নিয়ে লেখালেখি। সময়ের সাথে বাস্তবতার কি সম্পর্ক?

Key: SEO করার নিয়ম, গুগল এসইও করা, এসইও করবো কিভাবে

Related Posts

8 Comments

মন্তব্য করুন