এসইও টুলঃ Google Search Console এর ব্যবহার।

একটি আর্টিকেল বা যেকোনো কিছু এসইও করিয়ে নিতে এর কতগুলো পর্যায়ক্রমিক টুলের সফল ব্যবহার প্রয়োজন। পূর্বে এসইও টুল Google Analytics সম্বন্ধে বলেছিলাম। আজকে আরেকটি অতীব গুরুত্বপূর্ণ টুল Google Search Console নিয়ে আলোচনা ও এর ব্যবহার সম্বন্ধে কিছু বলবো।

Google Search Console:

যদি Google Analytics যদি মার্কেটারসদের জন্য শ্বাস-প্রশ্বাস হয়, তাহলে Google Search Console হবে তাদের খাদ্য, যা ছাড়া তারা টিকে থাকতে পারবে না। একে ফরমালি Webmaster Tools বলা হয়। একে তো গুগলেরই অবদান। এই টুলটি এসইও এর জন্য। এই টুলে আছে বিষয় সার্চ করে তা অপটিমাইজ করার ভালো ফোকাস! অর্থাত Search এবং Optimization।  

SEOs এবং মারকেটারসদের প্রতিদিনের প্রয়োজনে এর ড্যাশবোর্ডে নিয়মিত নজর রাখতে হয়। Google Search Console এ প্রবেশ করতে এখানে ক্লিক করুন।

 

Webmaster tools:

<

Google Search Console কিছু ক্ষেত্রে প্রোগ্রেস মূলক তথ্য প্রদান করে যেমনটা করে Google Analytics। কিন্তু একাজ টি এই টুলটি অনেক ভালো এবং সিম্পল ও ছোটো পরিসরে করে থাকে।

 

Google Webmaster Tool কেন ব্যবহার করবেন: 

এটি আপনার সাইট বা ব্লগের নতুন কন্টেন্ট এবং সব ধরনের আপডেট দ্রুত Index করে।দেশ ভিত্তিক এবং ভাষা কেন্দ্রিকভাবে কন্টেন্ট Index করে।ব্লগের সবগুলো কন্টেন্ট মনিটরিং করে।

ব্লগ কন্টেন্ট Indexing এর রিপোর্ট তৈরি করে।সাইট এর Spam এবং Malware মনিটরিং করে আপনার সাইটকে ফ্রেশ রাখে।ব্লগ কন্টেন্ট এর গুনগত মান যাচাই করে।কোন ধরনের কীওয়ার্ড ব্যবহার করে আপনার সাইটে ভিজিটর আসছে তার রিপোর্ট তৈরি করে।এছাড়াও আপনার সাইট এর বিভিন্ন সমস্যা, এবং সমস্যাগুলো কোথায়, এইগুলোর রিপোর্ট তৈরি করে।

এছাড়া ও গুগল ওয়েবমাস্টার টুলকে SEO এর মুখ্য উপাদান বলা হয়। এই টুলটি আপনার সাইটের SEO এর জন্য প্রধান ভুমিকা পালন করে। তবে গুগল এখন তাদের ওয়েবমাস্টার টুল এর ফাংশনগুলোকে গুগল সার্চ কনসোল এ নিয়ে এসেছে। আর এ কারনেই আপনি আপনি ওয়েবমাস্টার টুল এ কাজ করতে গেলে গুগল আপনাকে  সার্চ পাঠিয়ে দেবে।

রিলেটেডঃ Google Analytics টুলের ব্যবহার।

Search queries

ডাটাসেটের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলে লিংক করা ডাটা। যেটা এসইও তে স্বভাবতই ভালো। এর মানে হলে আপনার সাইটের লিংক ব্যবহার করে ট্রাফিক খোজা। বা কিওয়ার্ড রিসার্চ যা আপনার সাইটকে ট্রাফিক খুজতে সাহাজ্য করবে।  ভালো ও টক্সিক ব্যাকলিংক একটি প্রতিঘাত মূলক কাজ হবে এক্ষেত্রে।

সর্বশেষ লিংক ডাউনলোড

আপনার যদি কখনও ম্যানুয়াল পেনাল্টি মোকাবেলা করতে হয়, বা নিয়মিত স্প্যাম লিঙ্কগুলি করছে, আপনি গুগল সার্চ কনসোলের সাথে ফায়দা উপভোগ করতে পারেন।

পরিষ্কারভাবে, গুগল সার্চ কন্সোল বেস্ট একটি টুল। আপনার ডাটা এবং টুল এর প্রয়োজন পড়বে SEO এর জন্য যা Google Search Console এরেঞ্জ করে দিবে। আমি মনে করি SEOs দের এই টুলটির মূল্য সম্বন্ধে জানুক এবং একে বেশি করে ব্যবহার করুক।

অবশ্যই দেখবেনঃ অথোরিটি ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়।

 

Keyword: এসইও, এসইও শিখুন, এসইও কিভাবে শিখবো, এসইও কোর্স, এসইও করে আয়, এসইও টিপস, এসইও ট্রেনিং, seo bangla tips, seo bangla tutorial full course bd 2020

 

Related Posts

8 Comments

মন্তব্য করুন