এসইও তে ক্যারিয়ার গড়ুন। একমাত্র এসইওতে পাবেন অনেকগুলো কাজের সোর্স

আসসালামুআলাইকুম আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব আপনি এসইও শিখে কোন কোন প্লাটফর্মে কাজ পাবেন। বা এসইও শিখে আপনি কোন কোন মাধ্যম থেকে অর্থ উপার্জন করতে পারবেন। এসইও কি বা কি ভাবে করতে হয় এই বিষয়গুলো নিয়ে আমাদের মাঝে অনেক প্রশ্ন থাকে।

কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি এই এসইও শিখে আমরা কোন কোন platfrom এ কাজ করতে পারবো??

শুধু এসইও নয় আমরা যে কাজই করি না কেন আমাদের সবচয়ে যেটা বেশি জরুরি সেটা হলো আমরা এই কাজের চাহিদা কেমন বা এখানে কোন কোন উপায়ে আমরা কাজ করে টাকা আর্নিং করতে পারবো।

SEO VS website design jobs.

এখন আপনি যদি ওয়েবসাইট ডিজাইনের কাজ করেন সেক্ষেত্রে আপনাকে ওয়েবসাইট ডিজাইনের কি কি কাজ রয়েছে সে বিষয় কিন্তু পর্যাপ্ত ধারণা থাকতে হবে। একজন একটিমাত্র ওয়েবসাইট করার পরে সে কিন্তু আর দ্বিতীয় কোন ওয়েবসাইট করবে না বা এই ওয়েবসাইট টা কে হয়তো দুই বছর তিন বছর 5 বছর পরে একবার হত আপগ্রেড করতে পারে। এতে করে কি হচ্ছে আপনিতো একটি ওয়েবসাইটের কাজ একবার করে দিলে আপনার কাজ শেষ।

কিন্তু এসইও নিয়ে যদি এখনও বা কথা বলি তাহলে একটি ওয়েবসাইট একবার করলেই কাজ শেষ কিন্তু সেই ওয়েবসাইট নিয়ে যদি একবার এসে শুরু করা হয় তাহলে সাইট যতদিন রান করবে ততদিন কিন্তু ওই সাইটের এসইও করার প্রয়োজন হবে সেটা হোক 1 বছর 2 বছর 5 বছর 10 বছর বা 100 বছর।

তাহলে এখন নিশ্চয়ই বুঝতেই পারছেন। পৃথিবীতে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে। সবচেয়ে মজার ব্যাপার হলো একটি ওয়েবসাইট একবার তৈরি করে দিলে কিন্তু একজন ওয়েব ডিজাইনের কাজ শেষ। কিন্তু ওই ওয়েবসাইট টা কে নিয়ে যদি এসইও করার প্ল্যানিং থাকে তাহলে কিন্তু সারাজীবনেও ওই ওয়েবসাইটের কাজ শেষ হবে না।

তাহলে এখন আপনি বুঝেন যে এসইওতে কাজের ভ্যালু কতটুকু?

আবার যদি আপনি অ্যাপস ডিজাইন করতে পারেন সেক্ষেত্রে একটা অ্যাপস তৈরি করার পরে কিন্তু আপনার কাজ শেষ এবার সেই অ্যাপসটা কে যদি অনলাইন মার্কেটপ্লেসে প্রমোট করার চিন্তাভাবনা করা করা হয় সেই ক্ষেত্রে অ্যাপস নিয়ে কিন্তু সারা জীবন অপেক্ষা করতে হবে।

যাই হক আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে SEO এর কাজের ভ্যালু কতটুকু। আবার দেখুন একটা ওয়েবসাইট ডিজাইন করতে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, লারাভেল, পাইথন ইত্যাদি বিষয়ে প্রশ্ন প্রচুর পরিমাণ নলেজ থাকতে হবে। কিন্তু এসইও শেখার জন্য কিন্তুর দরকার নেই। আপনি ওয়েবসাইট ডিজাইন শিখতে সময় লাগবে 2 থেকে 3 বসর। কিন্তু SEO শিখতে কিন্তু সর্বোচ্চ 1 থেকে 2 মাস। অথচ কিন্তু এখানে আপনি কাজের পরিমাণ অনেক বেশি পাবেন। তাহলে বুঝুন। আপনি কোনটা করবেন।

এসইও শিখে আমি কোন কোন প্লাটফর্মে কাজ করতে পারব?

খুবই সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। যদি একজন ভাল মানের এসইও এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের অনেক সুবিধা পাবেন। যেমন:

ইত্যাদি ওয়েবসাইট থেকে বা প্লাটফর্ম থেকে আপনি খুব সহজেই এসইওতে কাজ করতে পারবেন। এবং এই সকল জায়গাতে আপনার SEO তে কাজের পরিমাণ সবচাইতে বেশি। এছাড়া আপনি চাইলে বাংলাদেশ আপনি শুধু বিডিজবস একবার ঢুকে দেখবেন বর্তমানে এসইও নিয়ে কতগুলো জব পোস্ট আছে। আপনি চাইলে এখান থেকেও জব করতে পারবেন বিভিন্ন কোম্পানির হয়ে।

এছাড়া আপনি চাইলে নিজের ওয়েবসাইট এর জন্য ব্লগিং করতে পারেন। আপনি চাইলেই অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন এসইও শিখে। যাই হক বর্তমান বিশ্বে এসইও এর চাহিদা বেশি গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এখানে কাজ শিখে আপনি লস করবেন না সব সময় আপনি কোন না কোন প্লাটফর্মে কাজ করতে পারবেন সেটা হোক নিজের অথবা হোক কোন কোম্পানির হয়ে জব করতে পারবেন অথবা বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে আপনি আউটসোর্সিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

তো ধন্যবাদ সবাইকে। আজকের পর্বে আমি এখানেই বিদায় নিচ্ছি পরবর্তী দেখা হবে কোন একটি পোস্ট নিয়ে আর এই পোস্ট করার পরে যদি আপনার একটু উপকার হয় তাহলে কমেন্ট বক্সে জানাবেন আর নতুন কোন কিছু জানতে চাইলে অবশ্যই আমাদেরকে জানাতে ভুলবেন না আশা করি আমরা খুব দ্রুত আপনার প্রশ্নের উত্তর দিতে সক্ষম হব। ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন সুস্থ থাকবেন দেখা হবে আগামী নতুন কোন পর্বে। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Related Posts

18 Comments

মন্তব্য করুন