এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লিখবেন?

মূলত বর্তমান এই সময়ে আমরা যারা অনলাইনে, কন্টেন পাবলিশ করে থাকে বিভিন্ন ধরনের তাদের জন্য। এসইও ফ্রেন্ডলি আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। আপনি যদি সঠিকভাবে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে পারেন, তাহলে সেটা সার্চ রেজাল্টে রেংকিং করবে। এসইও ফ্রেন্ডলি আর্টিকেল ব্যতীত রেংকিং করা প্রায় অসম্ভব। সুতরাং এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম-নীতি রয়েছে। আপনি যদি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করতে চান।

তাহলে কিছু নিয়ম-নীতি মেনে আপনার ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করলেই, এই আর্টিকেলগুলো রেংকিং এর কাজ পালন করবে। টাইটেল দেখে হয়তো বুঝতে পেরেছেন আজকে আমরা এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লিখবেন? এ বিষয় নিয়ে আলোচনা করব।

প্রিয় বন্ধুগণ আপনাদের জন্য, খুবই গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট নিয়ে আজকে কথা বলব। যেগুলো মন দিয়ে আপনারা জানলে এবং সেই অনুপাতে কাজ করলে, আপনার ওয়েবসাইটের পোস্টগুলো এসইও ফ্রেন্ডলি ভাবে আপনার আর্টিকেলগুলো রাঙ্কিং করবে। চলুন কথা না বাড়িয়ে বিস্তারিত জানার চেষ্টা করি।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লিখবেন?

এসইও ফ্রেন্ডলি আর্টিকেলঃ আমি সাধারণত এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার জন্য পাঁচটি পয়েন্ট নিয়ে আপনাদের বলব।যার ভিতর গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয়ে আজকে আমরা জানবো। এবং পরবর্তী আর্টিকেলে আমরা আর পাঁচটি বিষয় নিয়ে জানব। তবে অনেকেই বলতে পারে যেন দশটি পয়েন্ট নিয়ে আলোচনা করা হবে না এই আর্টিকেলে,

মূলত ধৈর্য এবং শক্তি দিয়ে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আশাকরি পাঁচটি মনে রাখতে পারবেন। এবং পরবর্তীতে আমরা আর পাঁচটি নিয়ে আলোচনা করব যাতে করে দশটি একটু সময় হলেও বিস্তারিত নলেজ অর্জন, সহ কার্যক্রম করতে সক্ষম হন।

তাই আজকের এই এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার পাঁচটি গুরুত্বপূর্ণ পয়েন্ট মন দিয়ে শেষ পর্যন্ত দেখবেন। এবং সেই অনুপাতে ট্রাই করলে আপনার আর্টিকেল এসইও ফ্রেন্ডলি হবে আশা করি। একটু ধৈর্য এবং শেষ পর্যন্ত মন দিয়ে পয়েন্টগুলো ধারণা নেওয়ার চেষ্টা করুন।

<

১. এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার জন্য Keyword Research

এসইও ফ্রেন্ডলি আর্টিকেলঃ সুন্দর কোয়ালিটি সম্পন্ন একটি ইউনিক আর্টিকেল তৈরি করতে হবে। তবে সেই ক্ষেত্রে আপনাদের অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করতেই হবে। কিওয়ার্ড রিসার্চ ব্যতীত এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখা অসম্ভব। সুতরাং এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার জন্য কিওয়ার্ড রিসার্চ করা খুবই গুরুত্বপূর্ণ

কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেকেই বিভিন্ন ধরনের প্লাগ ইন টুল ব্যবহার করে। কারণ অনলাইনে অনেক ধরনের টুলের সাহায্যে কিওয়ার্ড রিসার্চ করে থাকে। বর্তমানে অনেকেই আবার কিওয়ার্ড রিসার্চ করার জন্য টাকা খরচ করে, কিন্তু তৃতীয় অনেকে কিওয়ার্ড রিসার্চ করতে পারে অনেক টুলের সাহায্যে।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কিভাবে লিখবেন?  এই টুলের সাহায্যে এই লিংকে ক্লিক করলে আপনারা সরাসরি একটি ওয়েবসাইটে নিয়ে যাবে। যেখানে আপনারা চাইলেই যে কোন ধরনের কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। এক কথায় কি ওয়ার্ড রিসার্চ করার জন্য এই টুল এর কোন বিকল্প নেই।

২. এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার জন্য, Post Title, Meta Title

এসইও ফ্রেন্ডলি আর্টিকেলঃ আপনি যখন কোনো একটি কনটেন্ট তৈরি করবেন। তখন অবশ্যই তার টাইটেল দিতে হবে। তবে আপনি যেই রিলেটেড আর্টিকেল পাবলিশ করতে চাচ্ছেন, ঠিক ওই রিলেটেড কিওয়ার্ড রিসার্চ করে টপিক এর কিওয়ার্ড পোস্টের টাইটেল দিতে হবে

পোস্টের টাইটেল অবশ্যই টাইটেল টি যেন না হয় 7 থেকে 9 শব্দের ভিতর টাইটেল দেওয়ার চেষ্টা করবেন। এবং তাদেরকে যেন অবশ্যই ইউনিক হয়, লো ভলিউম কিওয়ার্ড টাইটেলে দেওয়ার চেষ্টা করবেন।

তাহলে আপনার এসইও ফ্রেন্ডলি আর্টিকেলের জন্য প্রায় 40% গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এবং সার্চ রেজাল্টে ফাস্ট পেজে থাকার সম্ভাবনা রয়েছে। এবং টাইটেলটি অবশ্যই আকর্ষণীয় দেওয়ার চেষ্টা করবেন। যাতে যে কেউ চাইলে জানতে আগ্রহী হয়ে ক্লিক করে।

৩. এসইও ফ্রেন্ডলি আর্টিকেল এর জন্য Post Description

পোস্ট ডেসক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার জন্য। মনে করুন আপনার এই ডেসক্রিপশনে আর্টিকেল এর মূল টপিকের আসল তথ্যটি রইল। তাহলে কিন্তু লোকেরা বিষয়টি সম্পর্কে উপকৃত সহ আপনার আর্টিকেলটি পড়ে নিশ্চিত থাকতে পারে,

এবং তাদের চাহিদা পূর্ণ করতে আপনার অবশ্যই পোস্ট এর ডেসক্রিপশনে সঠিক তথ্যটি দিবেন। এমনকি এই কাজটি আপনি যত ভালোভাবে করবেন ততই আপনার এসইও ফ্রেন্ডলি আর্টিকেল হবে। এবং যত ভালোভাবে আপনি সঠিক এবং নির্ভুল তথ্য গুলো আপনার ওয়েবসাইট এর কন্টেন পাবলিশ করবেন। ততই মানুষের চাহিদার সহ ভিজিটর অন্যদিকে এসইও ফ্রেন্ডলি আর্টিকেল হবে। এই কার্যক্রম গুলো একটু ধৈর্য ধরে করবেন, আর এই কাজটির জন্য আপনার এসইও ফ্রেন্ডলি আর্টিকেল এর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৪. এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার জন্য, Image Alt Tag

এসইও ফ্রেন্ডলি আর্টিকেলঃ ইমেজ হলো আপনার ওয়েবসাইটের কনটেন্ট চেনার সবচেয়ে বড় একটি মাধ্যম। ইমেজ যত আপনি ভালভাবে অপটিমাইজেশন করতে পারবেন, গুগোল আপনার ইমেজ দেখে বুঝতে পারবে,

আসলে এই আর্টিকেল এ কি রিলেটেড তথ্য রয়েছে। এবং সেই অনুপাতে এই আপনার আর্টিকেল এসইওর ভূমিকা পালন করবে। আপনার টপিক রিলেটেড একটি ইমেজ ইউনিক সহ, টাইটেল ইমেজের ভিতর এড করে দিবেন।

এতে করে আপনার আর্টিকেল এর ইমেজ অপটিমাইজেশন এর কারণে, এসইও এর ভূমিকা আরো বেশি পালন করবে। আর এসইও জিনিসটা হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। আপনি যত এসইও ফ্রেন্ডলি আর্টিকেল আপনার ব্লগে পাবলিশ করতে পারবেন। ততোই সেটি সেই এসইও ফ্রেন্ডলি আর্টিকেল রাঙ্কিং করবে।

৫. এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার জন্য Internal Links

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরিঃ আপনি যে টপিক এর উপর আর্টিকেলটি তৈরি করবেন। ওই টপিক রিলেটেড আরো কিছু পোস্ট এর লিঙ্ক যেগুলো আপনার ওয়েবসাইটে আগে পাবলিশ হয়েছে। ওগুলোর ইন্টারনাল লিংক এড করে দিবেন নতুন পোস্টে।

এতে করে আপনার একদিকে ভিজিটর একটু বেশি আসবে। অন্যদিকে এটি আবার এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার ভূমিকা পালন করবে। এক কথায় বলা যায় এক ঢিলে দুই পাখি। তাছাড়া গুগোল এটা কে ক্রাউন করে,

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল এর দিকে চলে যাবে আপনার আর্টিকেল। সুতরাং বুঝতেই পারছেন এ ধরনের কাজ গুলো, একটি কোয়ালিটি কন্টেন এ ফ্রেন্ডলি আর্টিকেল এর জন্য কতটা গুরুত্বপূর্ণ। সুতরাং অবশ্যই আপনার আর্টিকেল ইন্টারনাল লিংক এড করে দিবেন। এতে করে আপনার এসইও ফ্রেন্ডলি আর্টিকেল হবে।

আর্টিকেল সম্পর্কিত শেষ পরামর্শ?

সম্মানিত পাঠকগণ, কিভাবে কোয়ালিটি কন্টেন এসে ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করতে হয়? এ বিষয়ে আশাকরি আপনাদের মনে আর কোনো ধরনের প্রশ্ন নেই! যদিও এসইও ফ্রেন্ডলি আর্টিকেলের জন্য মোট দশটি টপিক আমি শেয়ার করব বলেছি।

শুধুমাত্র আজকের জন্য এই পাঁচটি আপনারা মন দিয়ে অনুধাবন করার চেষ্টা করুন। এবং আগামীকাল অবশ্যই আর পাঁচটি টপিক নিয়ে আলোচনা করব। যেগুলো আপনার পুরোপুরি একটি হাই কোয়ালিটি কন্টেন আর্টিকেলস এসইও ফ্রেন্ডলি আর্টিকেল,এর জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আজকে শুধুমাত্র আর্টিকেল এর মূল প্রথম পাঁচটি টপিক নিয়ে বিস্তারিত জানলাম। একটি হাই কোয়ালিটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল তৈরি করার জন্য। আশা করি খুব শীঘ্রই আরও পাঁচটি টপিক নিয়ে আর্টিকেল পাবলিশ করা হবে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন। আজকের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Posts

25 Comments

মন্তব্য করুন