এসইও শিখুন l সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর কাজ আউটসোর্সিংয়ে বেশ জনপ্রিয়। যারা আগ্রহী তাদের জন্য শুরু হচ্ছে ‘Learn SEO’ নামে একটি সিরিজ। এসইও পোস্ট প্রতি শুক্রবার প্রকাশ করা হবে.

SEO কি এবং কেন এটা গুরুত্বপূর্ণ?

সহজ কথায়, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হল সার্চ ইঞ্জিন নিয়মের একটি সেট যা অনুসরণ করা বা প্রয়োগ করা হলে, সার্চ ইঞ্জিনগুলি পছন্দসই ওয়েবসাইটটিকে তাদের কাছে গুরুত্বপূর্ণ মনে করে এবং তাদের র‌্যাঙ্ক করে। আজকের প্রতিযোগিতার বিশ্বে এসইও ছাড়া সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বা ট্রাফিক পাওয়া প্রায় অসম্ভব। সার্চ ইঞ্জিন সাধারণত এসইও ছাড়া কোনো ওয়েবসাইটকে র‍্যাঙ্ক করে না।

* ইংরেজি শব্দ SEO (SEO) এর সম্পূর্ণ রূপ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) যা সার্চ ইঞ্জিনের কিছু সুনিয়ন্ত্রিত এবং পরিকল্পিত নিয়ম/পদ্ধতি বা পদ্ধতি। নিয়ম অনুসরণ করে, আপনি আপনার পছন্দসই ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠার শীর্ষে উপস্থিত করতে পারেন। এসইওর মূল উদ্দেশ্য হল আপনার ওয়েবসাইটকে SERPs-এ প্রথম দিকে দেখানো।

* সার্চ ইঞ্জিনগুলি মূলত ব্যবহারকারীদের সঠিক অনুসন্ধান তথ্য প্রদান করার জন্য তৈরি করা হয় এবং SEO সেই তথ্যটিকে সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী করে তোলে। এসইও-এর মাধ্যমে আমরা বুঝতে পারি ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনে কী তথ্য খুঁজছেন, তারা কী ধরনের সমস্যার সমাধান করতে চান, তারা কী ধরনের শব্দ বা কীওয়ার্ড ব্যবহার করছেন এবং তারা কী ধরনের বিষয়বস্তু চান। এসইও এর মাধ্যমে আমরা সহজেই ব্যবহারকারীদের এই সমস্ত সমস্যা সমাধান করতে পারি।

এসইও এর ইতিহাস:

আজকের এসইও অনেক পরিবর্তনের ফল, যা আমরা প্রধানত গুগলের মাধ্যমে দেখতে পাই। প্রথম ওয়েবপেজ টিম বার্নস লি দ্বারা 7 আগস্ট, 1991 এ প্রকাশিত হয়েছিল। কয়েক বছর পর, 1996 সালে প্রথম অফিসিয়াল এসইও যাত্রা শুরু হয়, কিন্তু 2001 সাল থেকে, এসইও-এর গুরুত্ব বেড়েই চলেছে। জেরি ইয়াং এবং ডেভিড ফিলো 1994 সালের জানুয়ারিতে ইয়াহু সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠা করেন। এর সাথে তারা ইয়াহু ডিরেক্টরি তৈরি করেন।

গুগল 4 সেপ্টেম্বর, 1997 সালে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। গুগল বর্তমানে শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিনগুলির মধ্যে একটি। ইন্টারনেটে সমস্ত অনুসন্ধানের 90% এরও বেশি জন্য Google অ্যাকাউন্ট করে এবং জনপ্রিয় পণ্য এবং পরিষেবাগুলির বিস্তৃত পরিসর রয়েছে৷ 1997 সালে, Goto.com স্পন্সর লিঙ্ক এবং অর্থপ্রদানের অনুসন্ধান চালু করে। যেখানে আপনাকে অর্গানিক ফলাফলে প্রথম হতে অর্থ প্রদান করতে হবে। গোটো মূলত ইয়াহু সার্চ ইঞ্জিনের সমর্থন নিয়ে কাজ করেছিল।
এরপর থেকে বিভিন্ন অ্যালগরিদম আপডেটের মাধ্যমে সার্চ ইঞ্জিন এই জায়গায় এসেছে। প্রতিযোগিতার দিক থেকে গুগল বর্তমানে সেরা এবং সবচেয়ে মানের সার্চ ইঞ্জিন।

<

সার্চ ইঞ্জিন বেসিক

সার্চ ইঞ্জিন মূলত একটি উত্তর মেশিন। তারা ইন্টারনেট থেকে লক্ষ লক্ষ বিষয়বস্তু পরিবর্তন/সন্নিবেশ করে এবং তারপর ব্যবহারকারীর অনুসন্ধান অনুসারে সঠিক কোন তথ্যটি সঠিক তা খুঁজে বের করার জন্য হাজার হাজার কারণের সাথে মূল্যায়ন করে এবং ব্যবহারকারীর কাছে উপস্থাপন করে।

সার্চ ইঞ্জিনগুলি ইন্টারনেটে উপলব্ধ সমস্ত তথ্য (ওয়েব পেজ, ছবি, ভিডিও, পিডিএফ ইত্যাদি) ক্রল এবং ইন্ডেক্স করে এটি করে। ব্যবহারকারীর জন্য সবচেয়ে দরকারী তথ্য র্যাঙ্কিং.

Related Posts

22 Comments

মন্তব্য করুন