এসইও শেখার বই ফ্রীতে ডাউনলোড করুন

এসইও যার সম্পূর্ণ নাম হল  সার্চ ইঙ্গিন   অপটিমাইজেশন   , এসইও শেখার বইটি পড়ার আগে আপনাদেরকে জানতে হবে যে সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন আসলে কি আর এটার কাজটাই বা কি ।

একজন মানুষ যে রকম ভাবে মেরুদণ্ড ছারা দাড়াতে পারে না , ঠিক সেই রকম ভাবেই কিন্তু  একটা ওয়েবসাইট যদি এসইও  করা না হয় তা হলে কিন্তু ১ টি ওয়েবসাইট গুগলে একটা ভালো অবস্থানে যেতে পারবে না । আর এসইও না করলে একটি ওয়েবসাইট শক্তিশালী হতে পারে না ।

মূলত এসইও এর কাজটা অনেক বড় । মূলত এই  এসইও কাজ কোন শেষ নেই । ২০১৪ সালের দিকে যে রকম ভাবে এসইও করা হত এখন, কিন্তু সেই রকম ভাবে যদি এসইও এর কাজ করা হয় তা হলে কিন্তু হিতের বিপরীত হবে। ওয়েবসাইট রেঙ্ক তো করবেই না ।  বরং ওয়েবসাইট ডাউন  হয়ে যাবে এমনকি ওয়েবসাইট গুগল থেকে পেনাল্টি ও হয়ে যেতে পারে ।

কারন , আপনি যদি মনে করে থাকেন যে এসইও  একবার শিখে নিলে হয়ে যাবে , তা হলে আপনাকেই বলছি একটু দাঁড়ান , এস ইও এর কাজটাই এমন আসলে এই কাজ করতে হলে আপনাকে সব সময় গুগল আর ইউটিউব এর সাথে Connected থাকতে হবে । অর্থাৎ , আপনাদেরকে সব সময় আপডেট থাকতে হবে । গুগল এর এলগরিদম  সব সময় আপডেট আনতে থাকে । সেই গুলো সম্পর্কে আপনাদেরকে জানতে হবে । আশা করি বুজতে পেরেছেন  যে এসইও   এর  কাজ  একবার  শিখে নিলেই হবে না,  আপনাদেরকে আপডেট  থাকতে হবেই ।  এস ইও এর ভিতরে কিছু  পার্ট আছে । সে গুলো হচ্ছে –

  • অন পেজ এসইও
  • অফ পেজ এস ইও
  • টেকনিকাল এসইও
  • লোকাল এসইও

আপনাদেরকে এর থেকে ও সহজ ভাবে বুজিয়ে বলতেছি , মনে করেন যে , আপনার একটা ওয়েবসাইট আছে ,  সেই ওয়েবসাইট এ আপনি টেকনোলজি নিয়ে লেখা লেখি করেন । এখন হয়তো আপনি চাইতেছেন যে  কেউ যদি টেকনোলজি নিয়ে গুগলে সার্চ করে তা হলে যাতে সে আপনার ওয়েবসাইটটিকে খুজে পাক । অর্থাৎ আপনার ওয়েবসাইট এর ভিতরে যে সকল তথ্য আছে সেই গুলো গুগলে সবার আগে চলে আসবে । আর সেইখান হতে আপনার ওয়েবসাইট এ যে সকল মানুষেরা সার্চ দিবে তারা আপনার ওয়েবসাইট এ প্রবেশ করবে ।

কিন্তু এই টেকনোলজি এই টপিকটা নিয়ে কিন্তু অনেকেই গুগলে অনেক তথ্য পাবলিশ করতেছেন তাদের ওয়েবসাইটে । কিন্তু গুগল সে কেনই  বা তাদের ওয়েবসাইট এর লেখা প্রথমে না দেখিয়ে আপনার ওয়েবসাইট সে প্রথমে দেখাবে বলেন ? এইটার একটাই কারন হচ্ছে যে , আপনি আপনার ওয়েবসাইট এ গুগল এ ফার্স্ট পেজ এ নিয়ে আসার জন্য পদ্ধতি ব্যবহার করেছেন । আর আপনি এই যে অন্য সকলে পদ্ধতি অবলম্বন করে নি বিধায় তাদের ওয়েবসাইট আগে না এসে আপনার ওয়েবসাইট আগে এনে দিল গুগল এটাই হল কিন্তু সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন  ।  

তাহলে বুজতেই পারছেন আপনারা যে সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটা টেকনিক যে টেকনিক ব্যবহার করে আপনারা গুগল সার্চ রেজাল্ট এ থাকা ১০ টি ওয়েবসাইট এ পিছনে ফেলে আপনার ওয়েবসাইটকে সামনে নিয়ে আশা আর প্রচুর ভিসিটর গুগল থেকে পাওয়া ।

সেই জন্য আমি মনে করি যে , মোহাম্মাদ মিজানুর রহমান এর লিখিত সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন বইটি পড়লে আমাদের অনেক উপকার হবে । অনেক কিছু জানতে পারবেন এই বইটি থেকে   এসইও  এর সম্পর্কে । আমাদের বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবার জন্য আমাদের অনেক রিসোর্স দরকার । তাই মোহাম্মাদ মিজানুর রহমানের “ সার্চ ইঙ্গিন অপটিমাইজেশন বইটি আমাদের সেই রকমেরই একটা রিসোর্স আসলে । এই বইটি পড়লে এসইও এর সম্পর্কে  A To Z  সমস্ত কিছু জানতে পারবেন ।

তা  হলে আর দেরি করতেছনে  এখনি ফ্রীতে ডাউনলোড   করে নিন এসইও শেখার বইটি –

https://drive.google.com/file/d/1sdToX31x9UGABCChtWimQnkHHq9XifF-/view?usp=sharing

Related Posts

18 Comments

মন্তব্য করুন