এসএসডি কি? এটি ব্যবহার করা আপনার কম্পিউটারের জন্য কতটা যুক্তিসঙ্গত?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। বর্তমানে আমরা সবাই কম্পিউটার ব্যবহারের প্রতি অনেকটা বেশি আগ্রহী। আর আমরা সবাই চাই যে আমাদের কম্পিউটার কি যেন আমাদেরকে যথাসম্ভব ভালো পারফর্মেন্স প্রদান করে। কম্পিউটারের এই ভালো পারফরম্যান্স নির্ভর করে এর প্রধান দুটি অংশের ওপর। যার মধ্যে একটি অংশ হলো হার্ডওয়ার এবং অপরটি হল সফটওয়্যার।

কম্পিউটার ভালো পারফর্মেন্স করার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে অংশটি ভূমিকা পালন করে সেটি হল হার্ডওয়ার সেকশন। আর এই হার্ডওয়ার সেকশন শুধুমাত্র একটি পার্টস ব্যবহার করে তৈরি করা হয় না। বিভিন্ন যন্ত্রাংশ সমন্বয়ে তৈরি করা হয় কম্পিউটারের এই হার্ডওয়ার।

যাইহোক কম্পিউটারের হার্ডওয়ার সেকশন এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ সেকশন হল স্টোরেজ অথবা মেমোরি সেকশন। মেমোরি সেকশন কম্পিউটারের সকল প্রকার তথ্য অথবা ডাটা সংগ্রহ করে রাখে। এই ডাটাকে প্রসেস করার জন্য মেমোরি ভূমিকা পালন করে থাকে। আর এই মেমোরি দুই ধরনের হয়ে থাকে। একটি হলো এইচ ডি ডি যার পুরো নাম হার্ড ড্রাইভ ডিস্ক অপরটি হল এস এস ডি যার পুরো নাম সলিড স্টেট ড্রাইভ।

কম্পিউটারের মেমোরি সেকশন হিসেবে এই দুটির নাম আমাদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়। HDD এবং SSD উভয়েই আমাদের কম্পিউটারের ডাটা সংরক্ষণ এর কাজ করে থাকে। কিন্তু এদের কাজের প্রকৃতি এবং কার্যক্ষমতা অনেকটাই ভিন্ন ধরনের। আর পূর্বে এক সময় এইস ডি ডি এর ব্যবহার অনেক জনপ্রিয় থাকলেও এস এস ডি এর আবির্ভাব এর ফলে এর জনপ্রিয়তা অনেকটা কমে গিয়েছে।

এস এস ডি কি?:

এসএসডি (SSD) যার পূর্ণরূপ হল সলিড স্টেট ড্রাইভ। বর্তমান সময়ে এটি কম্পিউটারের মেমোরি সেকশনে বহুলভাবে ব্যবহৃত হয়। নতুন জেনারেশন এর ক্ষেত্রে এটি ব্যাপক ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে। এইচ ডি ডি এর মতো এর কোন স্পিনিং প্রক্রিয়া নেই। এইস ডি ডি যেহেতু হার্ড ডিস্ক ড্রাইভ সেহেতু এটি স্পিনিং প্রক্রিয়ায় এর কার্য পরিচালনা করেন। কিন্তু এসএসডি এর সাথে মোটেই সম্পৃক্ত নয়। এটি একটি অ উদ্বায়ী স্টোরেজ। সিলিকন দিয়ে তৈরি এই মেমোরি এর ভেতরে থাকা ফ্ল্যাশ মেমোরি চিপ গুলো ব্যবহার করে ডাটা পড়ে এবং লেখে। কথা না বাড়িয়ে এর আসল গুনাগুন নিয়ে আলোচনা করা যাক। কেন এটি বর্তমান সময়ে এত জনপ্রিয় এবং এর আসল কারণ কি?

এসএসডি এর উপকারিতা:

১. ইলেকট্রিক শক প্রুফ এবং ভালো পরিমাণের টেকসই।

<

২. এইস ডি ডি হার্ডড্রাইভের তুলনায় অনেক কম শক্তি খরচ করে থাকে।

৩. সিস্টেমের বুট করার সময় বৃদ্ধি করে।

৪. এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এটি একটি ভাল মানের গতি এবং পারফরম্যান্স প্রদান করে থাকে।

৫. তথ্য লেখা এবং পড়ার গতি অনেকটা বেশি।

এস এস ডি এর ঘাটতি সমূহ:

১. এস এস ডি এইচ ডি ডি এর তুলনায় অনেকটা ব্যয়বহুল।

২. এইচডিডি যে ব্যাপক পরিমাণ স্টোরেজ ধারণ করতে সক্ষম এস এস ডি সেই পরিমাণ স্টোরেজ ধারণ করতে সক্ষম নয়।

৩. হারিয়ে ফেলা ডাটা পুনরুদ্ধার করা কষ্ট এবং ব্যয়বহুল।

৪. আয়ু তুলনামূলকভাবে কম।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন