এসিডিটিকে গুডবাই জানান এক্ষুনি!

১. পেটে গ্যাস বা এসিডিটি জমা তার উপশম করার লক্ষ্যে হলে বাছাই করে ভালো মানের কয়েকটা লবঙ্গ দানা, আদা কুচি বা পুদিনা পাতা নিন। একসাথে করে মুখে চিবিয়ে খান। এসিডিটির বিরুদ্ধে ওষুধের মতো কাজ করবে।

২. ভালো মানের অল্প কিছু জিরা গরম তাওয়ায় সেঁকে নিন। হালকাভাবে ছেঁচে নিয়ে প্রতি বেলা ভাত খাবার আগে এক গ্লাস পানিতে তাওয়ায় সেকা জিরা এক চা চামচ মিশান। জিরা মিশ্রিত এ পানি পান করলে দ্রুত আপনার পেটে জমে থাকা গ্যাস কমে আসবে।

৩. অনেক সময় আমাদের পেটে গ্যাস জমা হয়ে পেট ফুলে থাকে ও পেটে ও বুকে অসহ্য জ্বালাপোড়া হয়। গ্যাসের ফলে বুক জ্বালাপোড়া করলে গ্যাস কমাতে আখের গুড় খাবেন। তবে এর মধ্যে যাদের ডায়াবেটিস আছে তারা গুড় খাওয়ার সময় চিনির পরিমানের দিকে নজর দিন। চিনির পরিমান বেশি থাজলে আপনাকে গুড় খাওয়া এড়িয়ে যেতে হবে।

৪. অনেক সময় দাওয়াতে খাওয়ার সময় আমরা খাবারের সাথে বোরহানি খেয়ে থাকি। বোরহানিতে থাকা টক দই আমাদের হজমে সাহায্য করে। যার ফলে পেটে জমে থাকা গ্যাস দূর হয়।

৫. পেটের যে কোনো সমস্যাকে লাঘব করার জন্য পাঁচ থেকে ছয়টি বাসক পাতা একসাথে মুখে চিবিয়ে খেতে পারেন। কাঁচা বাসক পাতা খেতে সমস্যা হলে প্রথমে বেটে পরে বাসক পাতা বাটাটি রোদে শুকিয়ে গুড়া করে নিন। এবার নিয়মিত এটি পানির সাথে মিশিয়ে পান করুন। এতে পেটের গ্যাসের সমস্যা স্থায়ীভাবে দূর হবে।

৬. প্রতিবেলা খাওয়ার পর বাটার মিল্কের সঙ্গে সামান্য পরিমানে গোল মরিচ মিশিয়ে খান। নিয়মিত খাবারের পর এটি খেলে এসিডিটির বিরুদ্ধে খুব ভালো কাজ করে।

৭. খাবার আগে ও পরে এবং নির্দিষ্ট বিরতিতে বেশি বেশি পানি পান করুন। পানি পানে এসিডিটি যেমন কমে তেমনি আপনার খাওয়া খাবার হজমে খুব ভালোভাবে সাহায্য করে।

৮. এছাড়াও এক টুকরো আদা কুচি করে সুবিধামতো পকেটে রাখতে পারেন। কাজের ফাঁকে সামান্য আদা কুচি মুখে দিয়ে চিবিয়ে খান। আপনার পেটে এসিডিটি হওয়ার সময়ও পাবে না।

Related Posts

7 Comments

মন্তব্য করুন