এসি ছাড়াই আপনার বসত ঘরের গরম কমাতে পারেন যে পদ্ধতিতে। কিছু উপকারি টিপস জেনে নিন।

আসসালামু আলাইকুম প্রিয় ভিউয়ার্স,

কেমন আছেন সবাই? কয়েক দিনের অসহনীয় গরমে নিশ্চয়ই হাঁপিয়ে উঠেছেন। একদিকে রোজার মাস অপরদিকে অত্যাধিক গরম। এতে করে জনজীবনে বিশেষ প্রভাব পড়ে। বিশেষ করে শিশু ও বৃদ্ধ যারা আছেন তাদের অবস্থা আরও নাজুক। বিদ্যুতের গড়িমসি আরও বেশি কাহিল করে দেয়। এসব বিষয় মাথায় রেখে আজ আমি আপনাদের মাঝে বিশেষ কিছু অভিনব এবং সহজলভ্য কিছু উপকারি ও পরীক্ষীত  টিপস নিয়ে হাজির হয়েছি। যেগুলো কাজে লাগিয়ে আশা করি আপনার বসত ঘরের গরম কিছুটা হলেও কমবে এবং গরম থেকে আরাম পাবেন, ইনশাআল্লাহ।

এবার আসুন গরমে এসি ছাড়াই এসির মতো আরাম পাওয়ার টিপসগুলো জেনে নেয়া যাকঃ

১। প্রথমত, সিলিং ফ্যান না চালিয়ে টেবিল ফ্যান ব্যবহার করুন। সিলিং ফ্যানের চাইতে টেবিল ফ্যানের বাতাস এমতেই একটু বেশিই ঠান্ডা থাকে। টেবিল ফ্যানের সামনে বাটি ভর্তি বরফ রাখুন। ফ্যানের বাতাস বরফের মতোই ঠান্ডা হয়ে ঘরে ছড়িয়ে যাবে। এতে গরম কম অনুভূত হবে।
২। ঘরের ভেতর টবে এমন কিছু চারা গাছ রাখতে পারেন যে গাছগুলো ঘরের মধ্যে জমে থাকা কার্বনডাই-অক্সাইড শোষণ করে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করে ঘরকে ঠান্ডা রাখতেে পারে।

৩। ঘরে অন্তত দুটি জানালা রাখুন। অর্থাৎ জানালা দুটি হবে বিপরীত মুখী। যাতে একদিক দিয়ে বাতাস প্রবেশ করে অন্য দিক দিয়ে বের হয়ে যেতে পারে। এতেও ঘর অনেকাংশে ঠান্ডা থাকবে।

৪। ঘরে অপ্রয়োজনীয় জিনিস কম রাখার চেস্টা করুন। কারন, ঘরের ভিতর গাদাগাদি করে জিনিসপত্র রাখলে এমনিতেই গরম বেশি লাগে। কারন, ঘরের জিনিসগুলো তাপ ধরে রাখতে সক্ষম।

<

৫। অপ্রয়োজনে বাতি জ্বালিয়ে রাখবেন না। বাতি জ্বালানো অবস্থায় ঘর স্বাভাবিক অবস্থা থেকে একটু বেশি উষ্ণ থাকে তাই গরম অনুভব হয়।
৬। ঘর পরিষ্কার পরিচ্ছন্ন ও খোলামেলা রাখুন। যাতে সহজে বাতাস চলাচল করতে পারবে এবং ঘর ঠান্ডা থাকে।

আশা করি, এগুলোর যেকোনো একটি বা সবগুলো কাজে লাগিয়ে ব্যয়বহুল এসি না কিনে কিছুটা হলেও গরম থেকে আরাম পাবেন।

সবাই ভালো থাকবেন। গরমের স্বাস্থ্যবিধিগুলো মেনে চলবেন। ফ্রীজের ঠান্ডা পানি ও অন্যান্য ঠান্ডা খাবার গ্রহন থেকে বিরত থাকুন।

আল্লাহ হাফেজ।

Related Posts

6 Comments

মন্তব্য করুন