এয়ারটেল কোম্পানি তে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে গুগল

সম্প্রতি একটি নতুন খবর শুনা গেছে যে ভারতের টেলিকম কোম্পানি এয়ারটেলে গুগল ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। এতো বড়ো বিনিয়োগের পিছনে কি কারণ , তাদের প্ল্যান কি সেইসব নিয়ে কথা হবে এই পোস্ট এ।

গুগল ভারতীয় টেলিকম অপারেটর এয়ারটেলে $৭00 মিলিয়ন বিনিয়োগ করবে, এটি দেশের প্রতি ১০ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতির অংশ হিসাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট বাজারে কোম্পানিটি তৈরি করা বাজির একটি সিরিজের সর্বশেষতম।

গুগল বলেছে যে এটি এয়ারটেলের ১.২৮% অংশীদারিত্ব অর্জনের জন্য $৭00 মিলিয়ন বিনিয়োগ করবে, যা ভারত এবং অন্যান্য বাজারে ৪00 মিলিয়ন গ্রাহক সংগ্রহ করেছে এবং বহু-বছরের বাণিজ্যিক চুক্তিগুলি অন্বেষণ করতে আরও $৩00 মিলিয়ন ডলার বিনিয়োগ করবে৷

“এয়ারটেল হল ভারতের ডিজিটাল ভবিষ্যৎ গঠনের একটি অগ্রগামী পথপ্রদর্শক, এবং আরও ভারতীয়দের জন্য সংযোগ সম্প্রসারণ এবং ইন্টারনেটে ন্যায়সঙ্গত অ্যাক্সেস নিশ্চিত করার জন্য একটি শেয়ার্ড ভিশনে অংশীদার হতে পেরে আমরা গর্বিত,” বলেছেন সুন্দর পিচাই, Google এবং Alphabet-এর প্রধান নির্বাহী, একটি বিবৃতিতে।

এয়ারটেলে আমাদের বাণিজ্যিক এবং ইক্যুইটি বিনিয়োগ হল স্মার্টফোনে অ্যাক্সেস বাড়ানো, নতুন ব্যবসায়িক মডেলগুলিকে সমর্থন করার জন্য সংযোগ বাড়াতে এবং কোম্পানিগুলিকে তাদের ডিজিটাল রূপান্তর যাত্রায় সহায়তা করার জন্য আমাদের Google for India ডিজিটালাইজেশন ফান্ডের প্রচেষ্টার ধারাবাহিকতা।”

শুরুতে, দুটি সংস্থা বলেছে যে তারা এয়ারটেলের বিস্তৃত অফার তৈরি করতে কাজ করবে যা “উদ্ভাবনী সাধ্যের প্রোগ্রাম” এর মাধ্যমে গ্রাহকদের জন্য Android-সক্ষম ডিভাইসগুলির একটি পরিসীমা কভার করে। কোম্পানিগুলি আরও বলেছে যে তারা স্মার্টফোন নির্মাতাদের সাথে অংশীদারিত্ব অন্বেষণ করবে যাতে একটি স্মার্টফোনের মালিকানার প্রতিবন্ধকতাগুলি কমিয়ে আনা যায়।

শুক্রবারের ঘোষণাটি এমন এক সময়ে আসে যখন এয়ারটেল এবং ভোডাফোন নয়াদিল্লির কাছে তাদের বিলিয়ন বিলিয়ন ডলার শোধ করার উপায় খুঁজছে। ভোডাফোন এই মাসের শুরুতে নয়াদিল্লিকে ৩৫% এর বেশি দিয়েছে, ভারত সরকারকে তার বৃহত্তম শেয়ারহোল্ডার করেছে।

ভোডাফোন এবং এয়ারটেল এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি দ্বারা পরিচালিত Jio প্ল্যাটফর্মের সাথে প্রতিযোগিতা করে। Jio Platforms ভারতে ৪00 মিলিয়নেরও বেশি গ্রাহক সংগ্রহ করেছে, এর কাট রেট ভয়েস কল এবং ডেটা অফার ইত্যাদি রয়েছে । Google ২০২০ সালে Jio প্ল্যাটফর্মে $৪.৫ বিলিয়ন বিনিয়োগ করেছে৷ Facebook এবং প্রায় এক ডজন সংস্থা সেই বছর আম্বানি-নিয়ন্ত্রিত সংস্থাকে সমর্থন করেছিল৷

“এয়ারটেল এবং গুগল উদ্ভাবনী পণ্যগুলির মাধ্যমে ভারতের ডিজিটাল লভ্যাংশ বাড়ানোর দৃষ্টিভঙ্গি ভাগ করে নিয়েছে৷ আমাদের ভবিষ্যত প্রস্তুত নেটওয়ার্ক, ডিজিটাল প্ল্যাটফর্ম, লাস্ট মাইল ডিস্ট্রিবিউশন এবং পেমেন্ট ইকোসিস্টেমের সাথে, আমরা ভারতের ডিজিটাল ইকোসিস্টেমের গভীরতা এবং প্রশস্ততা বাড়াতে Google-এর সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ, “ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল এক বিবৃতিতে বলেছেন।

Related Posts

19 Comments

মন্তব্য করুন