এ যুগের ছেলে-মেয়েদের জন্য এ লেখাটি….

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আমি মেয়েটাকে/ছেলেটাকে খুব ভালোবাসতাম।আমাকে ছেড়ে চলে গেছে। যখন দেখি আরেকজনের সাথে ফোনে কথা বলে আর ডেটিং-এ যায়- খুব কষ্ট পাই আর একদম সহ্য করতে পারি না। খুব হীনম্মন্যতায় ভুগি। তার কাছে পাত্তা না পাওয়ায় নিজেকে খুব অসহায় ,নাদান, দুর্বল, তুচ্ছ ও বেকুব মনে হয়। মাঝে মাঝে মনে হয় কেউ আমার হৃদয়ের পাটায় ক্যাপসিনিন মেখে যন্ত্রণা দিচ্ছে।

একটা অপ্রয়োজনীয় মানুষকে নিয়ে খামোখা বার বার চিন্তা করে এক্সটা কিলোক্যালরি খরচ করার জন্য তোমার তুমি জন্মগ্রহণ করনি। তুমি একজনকে ভালোবেসে সময়ের একক সেকেন্ড পর্যন্ত যাকে ভুলতে পারছো না বলে যে নিদারুণ কষ্ট নিয়ে সময় পার করছো- দেখা যাবে ভালোবাসার একই বুলি ব্যবহার করে সে অসংখ্য আত্মাকে ভালোবাসায় বিভোর করেছে। অথচ, তুমি তার কিছুই জানো না। এটাই হচ্ছে তাদের চরিত্রের দুঃখজনক চরম ভুল অথবা ইচ্ছাকৃত অনুশীলন।

একটা ভুল ও অহেতুক মানুষকে ভালোবাসা মানে, জেনে শুনে ব্রেক ফেল করা একটা গাড়িতে উঠে যাওয়া। তুমি নিশ্চিত জানো- ব্রেক ফেল করা গাড়িতে আখেরে অ্যাক্সিডেন্ট করবেই। আর এ দুর্ঘটনা তোমার মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। ঠিক একইভাবে ভালোবাসাও অনেকসময় মৃত্যু ও আত্মহত্যার কারণ হয়ে থাকে। আর একটা অহেতুক মানুষকে আঁকড়ে ধরার চেয়ে যথাসময়ে তাকে ছেড়ে দেয়াই অধিক উত্তমের কাজ।

কারণ, সে থাকলে তোমাকে আরও কঠিন সময় পার করতে হতো, আরও বেশি কষ্ট সহ্য করতে হতো, সমাজ ও বন্ধুদের কাছে তোমাকে আরও বেশি অপমানিত হতে হতো।

আর তোমাকে আরও অনেক বেশি নির্ঘুম রাত কাটাতে হতো, তোমার জীবনকে সে আরও বেশি হীনম্মন্যতায় ফেলে দিত।

যে তোমাকে শ্রদ্ধা করতে শিখেনি, ভালোবাসায় যার সিকি পরিমাণ শ্রদ্ধাবোধ নেই, তার জন্য সেধে সেধে কষ্ট পাওয়ার প্রতিভা প্রদর্শনের কোনো মানেই হয় না?হয়ত, খুব সিনক্রিয়েট করে নতুবা মারাত্মক প্রেশার দিয়ে তুমি তোমার ভালোবাসার ভুল মানুষটাকে পেয়ে যেতে পারো; কিন্তু যে তোমাকে ও তোমাদের ভালোবাসাকে ন্যূনতম শ্রদ্ধা করতে শেখেনি সে তোমার অনাগত সন্তানকে শ্রদ্ধা করা শেখাতো কীভাবে!? আর সে তোমার পিতা-মাতাকে শ্রদ্ধা দেখাতে পারত কি না আমার ভীষণ রকমের সন্দেহ রয়েছে। তখন ঠিক ভালোবাসার মানুষটিকেই তোমার কাছে গোদের উপর ফোঁড়া মনে হতো।

একটা ভুল ও অহেতুক মানুষকে সঠিক সময়ে চিরদিনের জন্য ভুলে থাকার অসীম ধৈর্যের পরিচয় দিতে পারার নাম হচ্ছে প্রতিভা। আর তোমার সেই প্রতিভা কাজে লাগাও। কারও উপর কীভাবে প্রতিশোধ নিতে হয় জানো- সফলতা অর্জনের মাধ্যমে পৃথিবীতে নিজের নাম ছড়িয়ে দেওয়ার নামই প্রতিশোধ। তাকে দেখিয়ে দাও, তাকে হীনম্মন্যতায় ফেলে দাও আর তাকে কষ্টে ফেলে দাও যে আসলেই সে তোমার উপযুক্ত ছিল না।

অথচ, তুমি তাকে মন দিয়ে ভালোবাসতে।

ইয়েস, এটাই হচ্ছে প্রতিশোধ! ভালোবাসার সর্বোচ্চ প্রতিশোধ!!

Related Posts

10 Comments

মন্তব্য করুন