এ যেন এক জাদুর খেলা মতো দেখি তত মজা

ক্রিকেট

ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। এটি ভারতে যেমন পশ্চিমে তেমনি জনপ্রিয়। ক্রিকেটের খেলোয়াড়রা বীরের মতো উপাসনা করেন। আমরা গ্রামে ও শহরে বাচ্চাদের ক্রিকেট খেলতে দেখি। ভারতে, ক্রিকেট খেলা উপভোগ করার জন্য অনেকে ছুটি নেন, বিশেষত যদি এটি ভারত এবং পাকিস্তানের মধ্যে খেলা হয়। হাজার হাজার মানুষ স্টেডিয়ামে বা টেলিভিশনের পর্দায় কোনও ক্রিকেট ম্যাচ দেখে আনন্দিত বোধ করে। বড় বড় কর্পোরেট জায়ান্টরা একটি ক্রিকেট ম্যাচকে স্পনসর করে এবং ভাল পারফরম্যান্সকে দুর্দান্ত পুরষ্কার দেয়।

ক্রিকেট একটি ব্যাট-ও-বলের ধরণের খেলা যা দুটি দলের মধ্যে খেলা হয়, তাদের প্রত্যেকটিতে 11 জন খেলোয়াড়। ক্ষেত্রটির ডিম্বাকৃতি আকার রয়েছে এবং কেন্দ্রে আয়তাকার 22-গজ দীর্ঘ পিচ রয়েছে।গেম প্রক্রিয়ায়, একটি দল ব্যাট করে এবং রান সংগ্রহ করার চেষ্টা করে, তত বেশি, তত ভাল, যখন দ্বিতীয় দলের মাঠ এবং বাটি, এবং ব্যাটসম্যানদের বরখাস্ত করার চেষ্টা করে এবং প্রথম দলের প্রাপ্ত রান সীমাবদ্ধ করে দেয়। ইনিংস শেষে ব্যাটিং এবং ফিল্ডিংয়ের মধ্যে দলগুলি পরিবর্তন করে।

ইংল্যান্ডে ষোড়শ শতকে ক্রিকেটের ইতিহাস শুরু হয়েছিল। প্রথম লিখিত প্রমাণ 1598-এর শেষ তারপরে একে ক্রেকেট বলা হত। এমন অনেকগুলি তথ্য রয়েছে যা এটিকে স্পষ্ট করে তোলে যে 17 তম শতাব্দীতে ক্রিকেট সক্রিয়ভাবে বিকাশ লাভ করেছিল এবং এর শেষের দিকে এটি একটি সংগঠিত ক্রিয়াকলাপে পরিণত হয়েছিল যা উচ্চতর অংশের জন্য খেলা হয়েছিল পরবর্তী শতাব্দীতে এটি ইংল্যান্ডের জাতীয় খেলায় পরিণত হয়েছিল। সেই থেকে এটি স্বীকৃতি অর্জন করেছে এবং আজ বিশ্বজুড়ে ভক্ত রয়েছে এবং ম্যাচগুলি প্রচুর লোককে জড়ো করে যারা এই গেমটির প্রতি নিবেদিত।

আজ, ক্রিকেট একটি আবেগ হয়ে উঠেছে। প্রতিটি তরুণ ছেলেই টেন্ডুলকার হতে চায়। তরুণ প্রজন্মের নায়ক টেন্ডুলকার। আসলে, টেন্ডুলকার একটি ব্র্যান্ড নাম হয়ে গেছে। তরুণ প্রজন্ম ক্রিকেটার হিসাবে তাদের কেরিয়ারকে রূপ দেওয়ার চেষ্টা করার জন্য তাদের প্রচুর সময় এবং শক্তি ব্যয় করে। যখনই কোনও ক্রিকেট ম্যাচ বিশেষত ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হয় তখন পুরো পরিবেশটাই বদলে যায়। পুরো জাতি একটি উৎসব চেহারা পরেন। লোকেরা ম্যাচ নিয়ে আলোচনা করতে দেখা যায়। প্রতিটি শট এবং প্রতিটি ধরা সঙ্গে ফায়ারওয়ার্ক আছে। এমন দিনে ক্রিকেট ছাড়া মানুষের আলোচনার কিছু নেই। ভারতীয় দল জিতলে আতশবাজির দুর্দান্ত প্রদর্শন হয়। পটকা ফাটিয়ে এটি উপভোগ করা হয়। ভারতীয় দলের জয়ে মানুষ আনন্দিত। সরকারগুলি ভাল পারফরম্যান্সে মুষ্টিমেয় উপহার দেয়।

দুর্ভাগ্যক্রমে, সাম্প্রতিক বছরগুলিতে ক্রিকেট ম্যাচ-ফিক্সিংয়ের দ্বারা বর্বর হয়েছে। এটি অনেক খেলোয়াড়ের সুনামকে তুচ্ছ করে এবং আরও গুরুত্বপূর্ণভাবে ক্রিকেটের জনপ্রিয়তা হ্রাস পেয়েছিল। লোকেরা এই খেলার প্রতি আকর্ষণ হারিয়েছে। তবে এটি মানুষের এমন একটি প্রিয় খেলা যে কোনও সময়ের মধ্যেই এটি তার হারিয়ে যাওয়া জনপ্রিয়তা ফিরে পায়। সবকিছু ট্র্যাক ফিরে ছিল।

Related Posts

18 Comments

মন্তব্য করুন