এ সপ্তাহে “আগুনের রিং” সূর্যগ্রহণ দেখতে আপনি প্রস্তুত তো?

কীভাবে এই সপ্তাহের বিরল solstice “আগুনের রিং” সূর্যগ্রহণ দেখা যাবে?

সূর্যগ্রহণে একটি বিরল স্বর্গীয় ঘটনা ঘটে। দশকের প্রথম সূর্যগ্রহণ একটি বিরল “আগুনের আংটি” তৈরি করে – যেন ঠিক নতুন সময়ে নতুন মৌসুম শুরু করার জন্য।

20-21 জুন, পূর্ব গোলার্ধের কিছু অংশের লোকেরা এই সূর্যগ্রহণটি স্পষ্ট দেখতে পাবে। বিশ্বের অন্যান্য অঞ্চলের লোকেরা – বা মহামারীজনিত কারণে যে কেউ বাইরে যেতে পারে না – তারা অনলাইনে পুরো দৃশ্যটি দেখতে পারে।

বার্ষিক সূর্যগ্রহণ কি?

সূর্যগ্রহণ হয় যখন চাঁদ সরাসরি পৃথিবী এবং সূর্যের মধ্যে চলে যায়, পুরোপুরি সূর্যের আলোকে বাধা দেয়। বার্ষিক সূর্যগ্রহণের সময়, চাঁদটি সূর্যের আলোর ঝলকানো আংটিটি দৃশ্যমান রেখে, এটি যাওয়ার সাথে সাথে সূর্যকে পুরোপুরি আবরণ করে না।

নাসার মতে, আফ্রিকার সূর্যোদয়ের সময় শুরু হওয়া এবং প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে সূর্যাস্তের আগে এশিয়ার বিভিন্ন অঞ্চলে চলার পথ ধরে উজ্জ্বল দর্শনীয় দৃশ্যমান, আবহাওয়ার অনুমতি থাকবে। এই সময়ে, চাঁদটি একটি অত্যাশ্চর্য কমলা রিং দেখানোর জন্য 99.4% সূর্যের ব্লক করবে।

<

একটি আংশিক গ্রহণও আফ্রিকা, ইউরোপ এবং এশিয়ার বেশিরভাগ অংশে দৃশ্যমান হবে। গ্রহনের শহর এবং সময় সম্পর্কিত একটি সম্পূর্ণ তালিকা টাইমঅ্যান্ডডেট ডটকম-এ পাওয়া যাবে।

নাসা ইন্টারেক্টিভ মানচিত্র ব্যবহারকারীদের পথটি তাদের অঞ্চলের মধ্য দিয়ে যাবে কিনা তা জানতে ট্র্যাক করতে পারবেন।

এ সময় সূর্যের দিকে তাকানো বিপজ্জনক এবং আপনার চোখের ক্ষতি করতে পারে। আপনি যদি গ্রহনটি ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করতে চান তবে সঠিক চোখের সুরক্ষা যেমন সূর্যগ্রহণের চশমা পরা গুরুত্বপূর্ণ।

তবে আপনি সূর্যগ্রহণটি দেখার জন্য সঠিক স্থানে না থাকলে চিন্তিত হবেন না। 5:30 ইউটিসি থেকে শুরু করে, আপনি ভার্চুয়াল টেলিস্কোপ প্রকল্পের মাধ্যমে গ্রহটিকে সরাসরি দেখতে পারবেন, দূরবর্তীভাবে নিয়ন্ত্রিত রোবোটিক টেলিস্কোপের একটি সেট যা শুরু থেকে শেষ পর্যন্ত এটি ডকুমেন্ট করবে। আপনি এটি ইউটিউবে সরাসরি দেখতেও পারেন।

2020 এর পরবর্তী সূর্যগ্রহণ 14 ডিসেম্বর পর্যন্ত হবে না, যখন আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার কিছু অংশে আকাশচুম্বী মহাকাশীয় ঘটনাটি দেখার জন্য তাদের পালা আসবে।

তাহলে আপনিও অপেক্ষা করুন, অসাধারণ মুহুর্তটি দেখার জন্য।

Related Posts

9 Comments

মন্তব্য করুন