ওজোন স্তর কে বাঁচান, পৃথীবিকে বাঁচান। নিজে সতর্ক হউন সবাই কে সতর্ক করুন।

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহর

কেমন আছেন সবাই?

আমি আপনাদের বলেছিলাম ওজোন স্তর কিভাবে রক্ষা করব সে বিষয়ে পোস্ট করবে আমি সেই পোষ্টটি নিয়ে হাজির হয়ে গিয়েছি।সবাই মনোযোগ দিয়ে পোস্ট টি পড়বেন এটা যানা খোব জরুরি। যারা আমাদের আগের পোস্টটি পড়ে তারে যেন ওজোন স্তর কেন গুরুত্বপূর্ণ তারপরও আমি বলছি ওজোন স্তরের কারণে আমরা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে পারছি। ওজোন স্তর না থাকলে আমাদের পৃথিবীতে বসবাস করা অনেক কষ্টকর হয়ে যেত। তাই ওজোনস্তর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ওজন স্তর রক্ষা করা আমাদের দায়িত্ব। আমি আজ বলবো কিভাবে আমরা ওজোন স্তর রক্ষা করব।

ওজোন স্তর মূলত ক্ষতিগ্রস্ত হয় কার্বন-ডাই-অক্সাইড জাতীয় এক ধরনের গ্যাস যার নাম হাইপোক্লোরাস তার কারণে। হাইপোক্লোরাস খুবই ক্ষতিকর গ্যাস যা ওজোন স্তরকে ধীরে ধীরে ফুটো করে দেয় এবং তা চলতে থাকে অবিরাম। কোয়েলের যেমন এক প্রান্তে আগুন লাগিয়ে দিলে তা জ্বলতে জ্বলতে পুরোটা শেষ করে তেমন হাইপোক্লোরাস ওজোন স্তরের কোন এক জায়গায় ফুটো শুরু করলে তার অবিরাম চলতে থাকবে কয়েলের মত।

অনেক কারণে হাইপোক্লোরাস উৎপন্ন হয় যেমন কল-কারখানার ক্ষতিকর গ্যাস থেকে হাইপোক্লোরাস উৎপন্ন হয় রাস্তায় পিচ দেওয়ার সময় যে আগুন ব্যবহার করা হয় তাতে তৈরি হয় এমনকি কোয়েলের সামান্য ধোঁয়া থেকে হাইপোক্লোরাস উৎপন্ন হয়।

এই কাজগুলো আমাদের নিত্য দিনে আমরা নিয়মিত করে থাকি এবং এগুলো করা আমাদের জন্য জরুরী। তাই আমাদের এমন ব্যবস্থা করতে হবে যাতে আমাদের কাজ গুলো চলে এবং আমাদের হাইপোক্লোরাস উৎপন্ন না হয়। এজন্য উন্নত এবং নতুন প্রযুক্তির ব্যবহার করতে হবে এবং নিরাপদ প্রযুক্তি ব্যবহার করতে হবে। আমাদের এমন বিকল্প পদ্ধতি খুঁজতে হবে যাতে আমাদের হাইপোক্লোরাস বর্ণনা হয় এবং আমরা প্রয়োজনীয় কাজগুলো করতে পারি।

তাছাড়া আমাদের গ্রাম লেভেলেও সর্তক হতে হবে আমরা যারা নিম্নমুখী আছে তাদের সতর্ক থাকতে হবে। এবং ক্ষতিকর উৎপন্ন থেকে বিরত থাকতে হবে এবং নিরাপদ প্রযুক্তি ব্যবহার করতে হবে এবং সবাইকে সতর্ক করতে হবে।

ওজোন স্তর কে বাঁচান প্রথিবীকে বাঁচান। নিজে সতর্ক হোন সবাইকে সতর্ক করুন। ধন্যবাদ সবাইকে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন