ওটিপি ডিলিট করার নিয়ম অটোমেটিক্যালি এবং কেন?

আমরা অনেকেই বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে পেমেন্ট সহ বিভিন্ন ধরনের গোপনীয় তথ্য আদান প্রদানের ক্ষেত্রে টু ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যবহার করে থাকি। এই টু ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যবহার করার ফলে আপনাকে একটি পাসওয়ার্ড দেওয়া হয় যাকে আমরা ওটিপি বলি যার পূর্ণরূপ হল ওয়ান টাইম পাসওয়ার্ড। ফোন থেকে ওটিপি ডিলিট করার নিয়ম অটোমেটিক্যালি এবং কেন?

ফোন থেকে ওটিপি মেসেজ ডিলিট করবেন কেন?

এই ওটিপি আমাদের ফোনে বেশিরভাগ সময়ই মেসেজ এর মাধ্যমে পাঠানো হয়ে থাকে। এর তেমন কোন সুবিধাজনক পাঠানোর মাধ্যমে নেই বললেই চলে। আর মেসেজের মাধ্যমে এই ওটিপি আমরা আমাদের প্রয়োজনীয় কাজের জন্য ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় এটি আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় যখন আপনি অনেকগুলো অ্যাপ একসাথে ব্যবহার করেন এবং তাদের তথ্য গোপন রাখার জন্য আপনাকে বারবার ওটিপির সম্মুখীন হতে হয়।

আবার অনেক সময় আপনারা কি আপের জন্য ভুলবশত একাধিক ওটিপি চলে আসে যা আপনার two-factor অথেন্টিকেশন এর জন্য একটি ঝামেলা। আবার আপনার এই ওয়ান টাইম পাসওয়ার্ড যদি আপনি সময় মতো ব্যবহার না করেন তাহলে অন্য যে কেউ যার আপনার মোবাইল অথবা কম্পিউটার এর মধ্যে অ্যাক্সেস রয়েছে তারা খুব সহজেই সেটি ব্যবহার করে আপনার গোপন তথ্য চুরি করে ফেলতে সক্ষম হবে এবং আপনার ক্ষতি সাধন করতে সক্ষম হবে। যদিও এর জন্য তাদেরকে বেশ ভালো পরিমাণ কষ্টই করতে হবে তবুও ভালো মানের হ্যাকারের হাতে পড়লে এটি একটি চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই আপনার উচিত এই ওয়ান টাইম পাসওয়ার্ড গুলো কে সব সময় ব্যবহার করার পর ডিলিট করে ফেলা। যদি একবার ব্যবহার করার পর সেই পাসওয়ার্ডগুলোর আর তেমন কোন ভ্যালু থাকে না তবুও এই ছোটখাটো কারণ পরবর্তীতে যেন বড় আকার ধারণ না করে সেই জন্য আপনার এই ব্যবস্থা করা উচিত। আজকে আপনাদের এই সমস্যা সমাধানের একটি সহজ উপায় বলতে চলেছি।

ওটিপি ডিলিট করার নিয়ম অটোমেটিক্যালি:

১. সর্বপ্রথম দেখুন আপনার ফোনে গুগল ম্যাসেজ আছে কিনা। যদি না থাকে তাহলে তা প্লে স্টোর থেকে ইন্সটল করুন এবং ডিফল্ট মেসেজ অ্যাপ হিসেবে সেট করুন।

২. এরপর অ্যাপ টি ওপেন করুন এবং প্রোফাইল অপশনে ক্লিক করুন।

৩. এরপর মেসেজ সেটিংস অপশন এ প্রবেশ করুন।

৪. তারপর মেসেজ অরগানাইজ অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

৫. তারপর নিচের দিকে গেলেই আপনি দেখতে পাবেন অটো ডিলিট ওটিপি অপশন। সেটি অন করে দিন।

৬. এই ফিচারটি ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই ভিউ মেসেজ বাই ক্যাটেগরি অপশনটি চালু রাখতে হবে।

এই কয়েকটি ছোট স্টেপ গ্রহণ করলেই আপনি খুব সহজেই ওটিপি মেসেজ গুলো থেকে ২৪ ঘণ্টার মধ্যে আপনি নিস্তার পাবেন। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন।

Related Posts