ওয়ার্ডপ্রেস কী? এটা কিভাবে কাজ করে?

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ওয়ার্ডপ্রেস কী? এটা কিভাবে কাজ করে?

উত্তর জেনে নিনঃ

ওয়ার্ডপ্রেস আসলে কী তা বোঝার বা জানার জন্য আপনাকে এই লেখাটি পড়তে হবে। ওয়ার্ডপ্রেস হলো একটি সম্পূর্ণ উন্মুক্ত উৎস এবং অত্যন্ত সক্ষম একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

ওয়ার্ডপ্রেসের লক্ষ্য হল লোকেরা যেখানেই বা তারা যেভাবেই হোক না কেন তাদের যেকোন ফর্মে অনলাইনে পন্য সামগ্রী প্রকাশ করতে এমন একটি সহজ ওয়েবসাইট চান যা আপনার ইনস্টাগ্রাম বা অন্যান্য ফিড থেকে কোনও লেখক কয়েকটি ছবি দেখাতে এমন একটি সাইডবারের পাশে ব্লগ পোস্টগুলির সংকলন প্রদর্শন করে।

অথবা হয়ত আপনার পেমেন্ট সলিউশন সহ হোমমেড হ্যান্ডব্যাগগুলি বিক্রি করে আর্ট ইকমার্স স্টোরটির আরও জটিল অবস্থার প্রয়োজন হবে যা বিশ্বের যে কোনও জায়গা থেকে লোকেদের আপনার পণ্য কেনার সুযোগ থাকে।

অথবা গ্রাহকদের অনলাইনে রেস্তোঁরা বা হোটেল বুকিংয়ের উপায় সহ কোনও পরিষেবা-ভিত্তিক ব্যবসায়ের ওয়েবসাইট যা আপনি পেয়ে থাকেন। ওয়ার্ডপ্রেসের সাহায্যে আপনি যে কোনও ধরণের ওয়েবসাইট পছন্দ করতে পারেন।

ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা আসে কিছু কিছু ক্ষেত্রে। এটি কীভাবে ব্যবহারকারী-বান্ধব তা প্রতিদিন মানুষকে তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে সক্ষম করছে। একবার ইনস্টল হয়ে গেলে (এমন কিছু যা নিজে নিজেই করা সহজ), আপনি একটি ড্যাশবোর্ড পাবেন যা কেবল সুন্দরভাবে ডিজাইন করা হয়নি তবে ব্যবহারের জন্য সোজা।

যাইহোক, ওয়ার্ডপ্রেসের আসল শক্তি হলো, প্রকৃতপক্ষে এটা সহজে ব্যবহারযোগ্য নয়। এর আসল শক্তি আসলে এর মধ্যে নেই। পাল্টা-স্বজ্ঞাত হিসাবে মনে হতে পারে ওয়ার্ডপ্রেসের আসল শক্তিটি তার অবিশ্বাস্য প্রসারিত ক্ষমতাতে রয়েছে।

ওয়ার্ডপ্রেস ডিজাইন এমন কিছু নয় যা তার পথে আটকা পড়ে সীমাবদ্ধ। এটি এমন একটি সিস্টেম যা থিম এবং প্লাগইনগুলির মাধ্যমে এতে সমস্ত ধরণের অতিরিক্ত কার্যকারিতা যুক্ত করার জন্য তৈরি করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস আপনাকে যখনই খুশি তবে আপনার ওয়েবসাইটের সামগ্রী যুক্ত বা পরিবর্তন করার অনুমতি দেবে। তবে কীভাবে ওয়েব পৃষ্ঠায় এই বিষয়বস্তুটি সাজানোর বিষয়ে বিস্তারিত নির্দেশনা ছাড়াই এটি এর কোন কিছুই প্রদর্শন করতে সক্ষম হবে না।

Related Posts

12 Comments

মন্তব্য করুন