ওয়েব ডিজাইন সম্পর্কে সকল খুঁটিনাটি ধারণা দেয়া আছে এই পোস্টটিতে। পোস্ট পড়ার জন্য সকলকে অনুরোধ রইল।

আজকের টপিক আমরা আলোচনা করব ।

  • ওয়েব ডিজাইন কি ?
  • ওয়েব ডিজাইনের চাহিদা কেমন?
  • একজন ওয়েব ডিজাইনার হতে হলে কি কি শিখতে হবে?
  • ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে?
  • ওয়েবডিজাইন কোথা থেকে শিখব?

ওয়েবসাইট কি ??

বর্তমান সমাজে ইন্টারনেট ব্যবহার করে না এমন লোক খুজে পাওয়া খুবই মুশকিল। ইন্টারনেট ব্যবহার দিন দিন বেড়েই চলছে। এক্ষেত্রে বিশ্বের সকল ছোট বড় কোম্পানি তাদের ব্যবসা করার জন্য বা প্রচারের জন্য হলেও একটা ওয়েবসাইট তৈরি করে। একটা ওয়েবসাইট যেকোনো উদ্দেশ্যে বানানো হতে পারে আলাদা আলাদা কারণে আলাদা আলাদা উদ্দেশ্যে ওয়েবসাইট বানানো যেতে পারে। একটা ওয়েবসাইট সুন্দরভাবে  তৈরি বা  যে প্রক্রিয়া ডিজাইন করা হয়  দেখ ডিজাইন বল  আর যারা  এই কাজটা করে  তাদেরকে  ওয়েব ডিজাইনার বলা হয় ।একটা ওয়েবসাইট যারা তৈরি করে ডিজাইন করে তাদেরকে বলা হয় ওয়েব ডিজাইনার।

 

ওয়েব ডিজাইনের চাহিদা কেমন??

আজ থেকে কিছু বছর আগে ওয়েব ডিজাইনের তেমন কোন চাহিদা ছিল না কিন্তু বর্তমান বিশ্বে ওয়েব ডিজাইনের চাহিদা প্রচুর বেড়েছে এবং একটা ছোট বড় কোম্পানির জন্য একটা ওয়েবসাইট প্রয়োজন হয় তাদের প্রোডাক্ট গুলো কে অনলাইনের মাধ্যমে প্রচার করার জন্য শুধু শুধু প্রচারের জন্য একটা ওয়েবসাইট তৈরি করা হয় না ওয়েবসাইটের মাধ্যমে বন্ধ করা যায় এটা নির্ভর করবে আপনার উপর আপনি কেন ওয়েবসাইট তৈরি করবেন ।

<

বর্তমানে ওয়েব ডিজাইনের চাহিদা দিন দিন বেড়েই যাচ্ছে একজন দক্ষ ডিজাইনার বছরে 2 লক্ষ থেকে 20 লক্ষ পর্যন্ত টাকা রোজগার করছেন এজন্য  আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে।

 

একজন ওয়েব ডিজাইনার হতে হলে কি কি শিখতে ??হবে??

ওয়েবসাইট ডিজাইন এর জন্য মূলত এইচটিএমএল সিএসএস জাভাস্ক্রিপ্ট জেকুয়েরি ফটোশপ শিখলেই হয় ।আরেকটু ভালো পারফরম্যান্সের জন্য পিএইচপি বেসিক সহ আরো কয়েকটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানতে হয়। আর এসব বিষয় কাজ করতে করতে অনেক কিছু শিক্ষা এবং দক্ষতা অর্জন করার সুযোগ রয়েছে।

ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে??

ভাই ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে এরকম প্রশ্ন অনেকেই করে থাকেন তাদের জন্য বলছি আসলে ভাই ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে এটা নির্দিষ্ট করে বলা সম্ভব না এটা নির্ভর করবে সম্পূর্ণ আপনার উপর একজন দক্ষ ডিজাইনার হতে সময় তো একটু লাগবেই আপনার যদি ওয়েব ডিজাইনার হওয়ার ইচ্ছা থাকে তাহলে কতদিন সময় লাগবে এটা চিন্তা না করে কিভাবে ভালো করা যায় এবং দক্ষতা অর্জন করা যায় সেটা নিয়ে চিন্তা করো না।

ওয়েব ডিজাইন কোথা থেকে শিখব??

ওয়েব ডিজাইন শেখার জন্য অনলাইনে অনেক কোর্স রয়েছে আপনি চাইলে সেখান থেকে শিখতে পারেন। তাছাড়া ফ্রিতে অনেক ওয়েবসাইট রয়েছে আপনি চাইলে সেখান থেকে শিখতে পারেন এর জন্য আপনাকে যা করতে হবে অনেক বেশি বেশি প্র্যাকটিস করতে হবে কথায় আছে (practice make a man perfect ) কে আপনি যত প্রাকটিস করবেন তখন নতুন নতুন কিছু শিখতে পারবে।

আমি যে সকল ওয়েবসাইট ফলো করি সেগুল আপনাদের সাথে শেয়ার করলাম না চাইলে দেখে আসতে পারেন ভালো লাগবে প্র্যাকটিস করবেন:

তাছাড়া আপনি চাইলে প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন প্লে স্টোর অনেক অ্যাপস ডাউনলোড করে বা ইউটিউব থেকে শিখতে পারেন। আপনি যতই অনলাইন ওয়েবসাইট ইউটিউব ভিডিও দেখে শিখলেও শিখতে পারেন  তিবে ভালো হবে যদি একটি গাইডলাইন এর ভেতর দিয়ে যান তাহলে আপনি অল্পতেই একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন।

 

বি:দ্র:যদি কারো ফ্রী কোর্স লাগে তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ।

 

আজকের পোস্ট এই পর্যন্তই পোস্ট ভাল লাগলে লাইক করে কমেন্ট করে জানাবেন শেয়ার করলে আরো খুশি হব।

পরবর্তী পোস্টে আমন্ত্রণ জানিয়ে এখানেই শেষ করছি আল্লাহাফেজ পরবর্তী পোস্টে আলোচনা করব কি করে আপনি মোবাইল দিয়ে ওয়েব ডিজাইন প্রাকটিস করবেন সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন