ওয়েব পেজ ডিজাইন করার জন্য কি কি প্রয়োজন তা দেখে নিতে পারেন এখান থেকে

হাই গাইস। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি বিষয় নিয়ে হাজির হলাম। নতুন যে বিষয়টি আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব সেটি হচ্ছে ওয়েবসাইট এর ওয়েব পেজ ডিজাইন করার পদ্ধতি গুলো কি। তাই আপনাদের যাদের এ সম্পর্কে কোন ধারণা নেই তারা আমার এই পোষ্টটি সম্পর্কে কিছুটা হলেও পরে ধারণা পেতে পারেন। তাই মনোযোগ সহকারে আমার এই পোস্টটি দেখে নিন।

 

আমরা সবাই জানি ওয়েব পেজ হচ্ছে ওয়েবসাইটের একটি অংশ। এক বা একাধিক ওয়েবপেইজ নিয়ে একটি ওয়েবসাইট গঠন করা হয়ে থাকে। এইচটিএমএল ভাষায় লিখিত ডকুমেন্ট ফাইল যা ওয়েব ব্রাউজারে প্রদর্শিত করা যায় তাকে ওয়েবপেজ বলা হয়।

ওয়েবপেজ সাধারনত দুই ধরনের হয়ে থাকে

স্ট্যাটিক ওয়েবপেইজ এবং ডায়নামিক ওয়েব পেইজ।

এখন চলুন কিভাবে ওয়েব পেজ ডিজাইন করা হয় সেগুলো দেখে নেই।

<

ওয়েব পেজ ডিজাইন করার জন্য অনেক সফটওয়্যার প্রয়োজন হয়। তাই ওয়েবপেইজ ডিজাইন করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার সমূহ গুলো কি কি তা আমি এখন আপনাদেরকে বলবো। তাহলে চলুন মূল কথায় আসি।

প্রথমত আসি অপারেটিং সিস্টেমের কথায়।

 

অপারেটিং সিস্টেম: এমএস উইন্ডোস, লিনাক্স, অ্যান্ড্রয়েড ইত্যাদি।

এইচটিএমএল এডিটর: নোটপ্যাড, নোটপ্যাড প্লাস প্লাস , ড্রিমওয়েভার, কফি কাপ ইত্যাদি।

ব্রাউজিং সফটওয়্যার: ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদি

প্রোগ্রামিং ভাষা, টুলস বা অ্যাপ্লিকেশন: সিএসএস, পিএইচপি, পার্ল, এএসপি ইত্যাদি।

হোস্টিং সফটওয়্যার: কিউট এফটিপি, ডাবলু এস এফ টি পি, সিপ্যানেল।

এছাড়া স্মার্টফোন বা ট্যাবলেট বা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত যে কোন ফোনে এইচটিএমএল কোড লেখার এবং ডিজাইন এর সুবিধা রয়েছে। এক্ষেত্রে গুগল প্লে স্টোর থেকে এইচটিএমএল এডিটর বা এইচটিএমএল কোড প্লে বা ওয়েব মাস্টার ইত্যাদি সফটওয়্যার ইন্সটল করে নিতে হবে।

 

এইচটিএমএল এর কোড টাইপ এর ক্ষেত্রে যে কোন অপারেটিং সিস্টেম থেকে নির্দিষ্ট এইচটিএমএল এডিটর প্রোগ্রামটি চালু করে এইচটিএমএল কোডটি টাইপ করে লিখতে হবে। পরবর্তীতে প্রকৃত লেখাটিকে .HTML or .htm এক্সটেনশন ব্যবহার করে সেভ করতে হবে।

এবার সংরক্ষিত ডকুমেন্ট থেকে ব্রাউজার প্রদর্শনের জন্য ডকুমেন্ট এর উপর ডাবল ক্লিক করতে হবে।

 

তো আশা করি আপনারা ওয়েবপেইজ ডিজাইনের পদ্ধতি সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। আপনারা হয়তো অনেকের চেয়েও ভাল জেনে থাকবেন। তাই পোস্টটি যদি আপনাদের কোন উপকারে আসে তাহলে শেয়ার করতে পারেন। ধন্যবাদ

Related Posts

12 Comments

মন্তব্য করুন