ওয়ার্ডপ্রেস কি এবং কি কি কাজে ওয়ার্ডপ্রেস ব্যবহৃত হয় দেখে নিন এখান থেকে

আসসালামুআলাইকুম । প্রিয় পাঠকগণ কেমন আছেন সবাই। আশা করি সবাই ভাল আছেন।আজ আমি আবার আসলাম আপনাদের মাঝে অন্য একটি নতুন ট্রিক্স নিয়ে।

 

আমি আজ আপনাদের বলব ওয়ার্ডপ্রেস সম্পর্ক।ওয়ার্ডপ্রেস কি সেই সম্পর্কে আমি আজ আপনাদেরকে ধারণা দিতে এই পোস্টে নিয়ে হাজির হলাম। আমরা অনেকেই আছি ওয়াডপ্রেস এর নাম হয়তোবা শুনেছি কিন্তু ওয়াডপ্রেস কি তা অনেকেই হয়তো বা জানি না বা ভাল করে বুঝি না। তাই আমি আপনাদেরকে ওয়াডপ্রেস সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার জন্য এই পোস্টটি লিখলাম। যাতে আপনাদের ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছুটা হলেও জানা থাকে। তাহলে চলুন কাজের কথায় আসি।

 

ওয়ার্ডপ্রেস আমাদের কাছে খুব একটা পরিচিত নাম। আমরা অনেকেই ওয়ার্ডপ্রেসের নাম শুনেছি। অনেকে আবার এটা সম্পর্কে আগে থেকেই পরিচিত যারা জানেন তো ভালো যারা না জানেন তারা দেখে নিন এবং ওয়াডপ্রেস সম্পর্কে একটু ধারনা নিয়ে নিন।

 

ওয়ার্ডপ্রেস কি বা কি কি কাজে ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয় সে সম্পর্কে হয়তো একজন ওয়েব ডিজাইনার বা ব্লগার আপনাদেরকে ভাল ধারণা দিতে পারবে। ওয়াডপ্রেস হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে প্রচলিত সিএমএস সফটওয়্যার। যা দিয়ে খুব সহজেই করেছে তৈরি করা যায়। এসব ব্যাবহার করা অনেক সহজ। বিশ্বের প্রায় অর্ধেকের বেশি ওয়েবসাইট তৈরি করা হয় ওয়াডপ্রেস দিয়ে।

 

ওয়ার্ডপ্রেসে কতটা জনপ্রিয় সেটা হয়তো আপনারা এখন বুঝতে পারছেন। তাই এখন আউটসোর্সিং এর কাজের জন্য ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন আপনি যদি কোন ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানা আপনার খুবই জরুরী।

 

ওয়াডপ্রেস হলো খুবই পপুলার একটি ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম CMS যেটা নিজের সার্ভারে ফ্রিতে ইন্সটল করে‌ খুব সহজে ওয়েবসাইট বানিয়ে নেয়া যায়। কিন্তু ওয়ার্ডপ্রেস ধারা ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে অবশ্যই হোস্টিং ওয়েবসাইট বা হোস্টিং সার্ভার থাকতে হবে না হলে কিন্তু আপনি পারবেন না।

আপনাদের ওয়ার্ড প্রেস সম্পর্কে কিছু জানেন না তারা ইউটিউবে অনেক ভিডিও টিউটোরিয়াল পেয়ে যাবেন যা দেখে আপনারা আরও ধারণা পেয়ে যাবেন এবং সহজেই শিখে নিতে পারবেন। হাজার হাজার ফ্রী থেমে যাবেন যেগুলো দিয়ে আপনার ওয়েবসাইটকে খুবই সুন্দর ভাবে সাজাতে পারবেন। অনেক ধরনের ওয়েবসাইট যেমন ই-কমার্স সোশ্যাল মিডিয়ায় ওয়েবসাইট এবং আরো বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যা আপনি নিজে তৈরী করতে পারবেন। তাই বর্তমানে ওয়ার্ডপ্রেস এর চাহিদা ব্যাপক। ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস মেরু দন্ডের মত কাজ করে।

 

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। আপনারা হয়তো কিছুটা হলেও ওয়াডপ্রেস সম্পর্কে ধারণা পেয়ে গেছেন যে ওয়াডপ্রেস এখন কতটা জনপ্রিয় ওয়েবসাইট তৈরীর ক্ষেত্রে। পরবর্তীতে অন্য একটি প্রশ্নের আবার হাজির হব আপনাদের সামনে সে পর্যন্ত সবাই ভালো থাকুন ধন্যবাদ।

Related Posts

16 Comments

মন্তব্য করুন