ওয়ার্ডপ্রেস কি? জেনে নিই

ওয়ার্ড প্রেস কি? যারা অনলাইন ঘাটা ঘাটি করেন তাদের কাছে নামটি অতি পরিচিত হবার কথা।আর যদি আপনি নাম টা প্রথম শুনে থাকেন তাহলে আপনার জন্য কিছু কথা ,চলুন ওয়ার্ড প্রেসের  নাড়ি-ভুড়ি জেনে নেওয়া জাক।আমরা সবাই ওয়েবসাইট এর নাম শুনেছি আর ওয়েব সাইট চিনে না এমন কাওকে আসলে খুজে পাওয়া মুসকিল। আমরা এটাও জানি ওয়েব সাইট তৈরি করতে বেশ মোটা অংকেরএকটা এমাউন্টও  লাগে বটে ।শুধু টাকা নয় দরকার হয় বিভিন্ন language code এর যেটা কে আমরা html বলে থাকি ।এই ভাষা বা কোড আমরা সবাই বুঝিনা বোঝে শুধু কম্পিউটারএবং কিছু মানুষ আর  আমাদের সেই মানুষের কাছে যেতে হয় ওয়েব সাইট বানানোর জন্য এবং তাকে টাকা কড়ি ও দিতে হয়।কারন একটা sentence লিখতে তাকে অনেক গুলা কোড ইউস করতে হয় যেমন :home

About me,contact us ইত্যাদি এক একটা options   তৈরি করতে ওদের বেশ খানিক ধরে code গুলা বসাতে হয় এই ভাবে ওনেক দিন লেগে যায় একটা  ওয়েবসাইট তৈরি হতে ।

এখন কথা হলো এসব এর সাথে ওয়ার্ডপ্রেসের কি সম্পর্ক তায় তো ?    এটা হলো এমন একটা প্লাটফর্ম যেখান থেকে আপনি চায়লেই একদম ফ্রি তে কোন ওয়েব ডেবলোপার ছাড়াই ওয়েব সাই বানাতে পারবেন । এখন আপনার মনে প্রশ্ন জাগলো এই বললেন যে ওয়েব সাইট বানাতে html code লাগে   ,এখন এটা বলছেন নিজেই পারব ! হ্যা এখনো বলছি website বানাতে html লাগে এবং এটি আপনি নিজেই করতে পারবেন হ্যা ভূল না এটায় সত্য। আর এটায় হলো ওয়ার্ড প্রেসের   জাদু। মূলত ওয়ার্ড প্রেস আমাদের ট্রানসেলেটর হিসেবে কাজ করেন আমি একটা ওয়েব সাইট বানাবো এখন আমি যখন ইংরোজি তে লিখব তখন wordpress টা কি করবে । ওটা কে ট্রান সেলট   করে html code বা ওয়েব সাইট তৈরি তে কম্পিউটার সাহায্য করে থাকেন ।এই ওয়ার্ডপ্রেস ।  বা এরকম যতগুলা প্লাটফর্ম সবার ই একই কাজ আমাদের ভাষা   টাকে বদলে html করা।

ওয়ার্ড প্রেস দিয়ে কি কি করা যায়!

  •  ফ্রি ওয়েব সাইট create

Unlimited প্রোফেশনাল এর মতই Theme   ইত্যাদি এখান থেকে আপনি পাবেনএবং সব চেয়ে মজার ব্যাপার হলো এগুলা সব আপনি ব্যাবহার করতে পারবেন ।

বর্তমনএ youtube wordpress বলে সার্চ করলে হাজারো ভিডিও চলে আসবে ।আপনি দেখলেই বুঝতে পারবেন যে আসলে wordpress টা কি কেন এত popular এটা।

আরেকটা মজা ব্যাপার হলো এখান থেকে ধরুন একটা websit.  তৈরি করলেন এখন আপনি প্রথমে এই পার্সনাল ফ্রি টা দিয়ে চালিয়ে নিন যখন দেখবেন এটা পপুলার হয়ে গেছে তখন চায়লে আপনি  এটা কে পেয়েডে কর্নভার্ট  করতে পারবেন ।খুব মজার না বিষয় টা।

বর্তমানে কটি কটি মানুষ এটা ব্যবহার করছে

http://www.wordpress.com

এই লিংক থেকে আপনি সরা সরি একাউন্ট করতে পারবেন আর এখানে একাউন্ট করার সাথেই আপনি পাবেন ওয়েব সাইট তৈরি করার মত অপশন।

আপনাকে প্রথমে word press একাউন্ট খোলার পর my site বা এমন কিছু অপশনপাবেন সেখান থেকে create করতে হবে এটা একদমই সহজ শুধু আপনাকে একটু মাথা খাটাতে হবে ।ওয়েব সাইট তৈরি হয়ে গেল ব্যাস এবার শুধু পালা সুন্দর করে সাজানো। আপনি    লক্ষ করলে দেখতে পাবেন ওপরে কর্নারে w লেখা একটা চিহ্ন আছে ওখানে ক্লিক করলে আপনি ওনেক অপশন পাবেন যেখান থাকে চায়লে কিন্তু আপনি ইচ্ছা মত কাস্টমাইজড করতে পারবেন  । তার আগে ২ টা জিনিস আপনাকে করতে হবে এক পেজ creat এবং theme সেট আপ ২ টা কমপ্লিট করার পরেই আপনি কাস্টমাইজড করতে পারবেন । এভাবে নিজের পার্সোনাল একটি  ওয়েব সাইট ঝটপট তৈরি করে নিতে পারবেন।wordpress এর মাধ্যমে ।

Related Posts

16 Comments

মন্তব্য করুন