ওয়েবসাইট তৈরি করার সঠিক নিয়ম এবং খরচ

আজকাল বেশির ভাগই ওয়েবসাইট তৈরি করতে চায়,এমন উৎসাহী লোকেরা ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? ওয়েবসাইট তৈরি খরচ কত,মোবাইল দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায়? ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার উপায় ইত্যাদি লিখে গুগলের সার্চ ইঞ্জিন এ সার্চ করে থাকে। এই প্লাটফর্মে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগবে এবং কত টাকা খরচ হবে তার বিস্তারিত বিষয় গুলো জানতে পারবেন। তাছাড়াও কোন ডোমেইন পোভাইডর ভালো এবং জনপ্রিয় তা জানা যাবে।কথা না বাড়িয়ে চলুন শুরু করা জাক।

একটি ওয়েবসাইট তৈরি করতে যা যা লাগবেঃ-

১।একটি ভালো ডোমেইন নাম

২।হোস্টিং স্পেস

৩।১টি থিম ফ্রি অথবা প্রিমিয়াম আপনার পছন্দ অনুযায়ী কিনতে ব্যাবহার করতে পারেন।

৪।প্লাগিন ফ্রি প্লাগিন্সই যথেষ্ট আপনি চায়লে নিজেই করে নিতে পারেন।

৫।টেম্পলেট

<

৬। ওয়েবসাইট ডিজাইন এবং

৭।ডেভেলপমেন্ট

প্রাথমিক পযার্য়ে আপনি এগুলো দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। কিন্তু পরবর্তীতে আপনাকে অবশ্যই SEO করা,ভালো ভালো কনটেন্ট লিখে প্রকাশ ইত্যাদি করতে হবে। তা না হলে ভালো ফলাফল পাবেন না।

একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হতে পারে ?

ডোমেইনঃ- ২০০ থেকে ১০০০ টাকা

হোস্টিংঃ- ২৩০০ থেকে ৪০০০ টাকা

থিমসঃ- ফ্রী

প্লাগিনঃ- ফ্রী

টোটালঃ- ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকা

আশা করি সাধারন একটি ওয়েব সাইট বানাতে এর থেকে বেশি টাকা লাগবে না।আর আপনি যদি blogger, weebly, wordpress ব্যবহার করে একটি সম্পুর্ণ ফ্রী ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে আপনার খুব বেশি খরচ হবে না।আপনাকে শুধুমাএ আপনার ডোমেইন “Domain” এর জন্য প্রতি বছর টাকা দিতে হবে। বর্তমানে পুরো বিশ্বে প্রায় ৩৩.৩% মানুষ ওয়ার্ডপ্রেস “CMS” ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করিতেছেন।কারণ বর্তমানে ওয়ার্ডপ্রেস দ্বারা ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ এবং জনপ্রিয় উপায়। এখানে কোনো ধরনের কোডিং এক্সপিরিয়ান্স জানা না থাকলেও যে কেউ অনায়াসে একটি সাইট তৈরি করে ফেলতে পারে।ফলে বর্তমানে এটি খুবই জনপ্রিয় হচ্ছে। এটা তো গেল একটা এভারেজ মানের ওয়েবসাইট তৈরি করার খরচ।আপনি যদি কোন বড় ধরনের বিজনেস, ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান।তাহলে অবশ্যই খরচ বেশি হবে।যেমনঃ- ৭০০০ টাকা থেকে ১৫০০০ টাকা বা তারও বেশি লাগতে পারে।

বাংলাদেশের মধ্যে সবচেয়ে ভালো ডোমেইন বিক্রয় প্রতিষ্ঠান কোনটি?

আপনার ওয়েবসাইট তৈরি করতে অবশ্যই অবশ্যই ভালো ডোমেইন এবং হোস্টিং স্পেস লাগবে। আর আমাদের দেশের মধ্যে সবচেয়ে ভালো ডোমেইন বিক্রয় প্রতিষ্ঠান বা পোভাইডর হচ্ছে আইটি নাট ডট কম। তাদের থেকে ডোমেইন ক্রয়/ কিনতে পারেন।আর আপনি যদি বিদেশি কোন ডোমেইন প্রতিষ্ঠান বা পোভাইডর থেকে ডোমেইন কিনতে চান। তাহলে আমি বলবো সবচেয়ে জনপ্রিয় ডোমেইন নাম এবং হোস্টিং স্পেস বিক্রয় প্রতিনিধি ব্লু হোস্ট থেকে নিশ্চিন্তে কিনতে পারেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন 👇https://www.bluehost.com/ track/lokman/ আশা করি বুঝতে পারছেন।

ওয়েবসাইট তৈরি করার পূর্বে যে সকল বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখা উচিৎঃ-

আপনার ওয়েবসাইট তৈরি করার উদ্দেশ্য কি?

শুরুতেই আমি বলবো আপনি যে,ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন তার উদ্দেশ্য কি? বিভিন্ন ধরনের লোকজন বিভিন্ন কারণে ওয়েবসাইট তৈরি করে থাকে।যেমনঃ-কেউ শখের বসে,কেউ এফিলিয়েট মাকেটিং,আবার কেউ গুগল অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম করতে ওয়েবসাইট তৈরি করে। তাই কোন বিষয়ের উপর নির্ভর করে আপনি ওয়েবসাইট তৈরি করবেন সেটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আগে উদ্দেশ্য ঠিক করুন।তারপর ওয়েবসাইট তৈরি করুন।তা না হলে আপনি সফলতা অর্জন করতে পারবেন না।

কেমন ডোমেইন নাম ক্রয় করা উচিৎ?

আপনি যে বিষয়ের উপর নির্ভর করে ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন ঠিক সেই বিষয়ের কিওয়াড দিয়ে ডোমেইন নাম ক্রয় করবেন।কারণ SEO এবং ভিজিটর বৃদ্ধি পায়। তাছাড়াও এই প্রকৃতির সাইটগুলো গুগলে খুব দ্রুত র‍্যাংক/renk করে। ফলে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়া যায়।কথায় আছে ভাবিয়া করিও কাজ করিয়া ভাবীও না। তাই ডোমেইন নাম ক্রয় করার আগে ভাবুন,জানুন, শুনুন তারপর কিনুন।রাসেল ভাইয়ের কোম্পানি কম দামে খুব সস্তায় ডোমেইন পাওয়া যায় এবং সুযোগ সুবিধাও অনেক বেশি। এসব ভুল ও মিষ্টি জাতীয় কথায় মন ভুলাবেন না। কারণ যখন আপনার যোগাযোগ বা ওয়েবসাইটের যে কোন বিষয়ে সমস্যা তৈরি হবে তখন কিন্তু তাদের কাছে পাবেন না। এইরকম অনেক প্রমাণ রয়েছে। চায়লে আপনি সেগুলো গুগলে সার্চ করে দেখতে পারেন।দেশটা মিথ্যুক, ঠকবাজ,ধোঁকা বাজ,নকল, ভেজাল, ইত্যাদিতে ভরা।তাই আগেই সাবধান হোন সতর্ক থাকুন।

কোথায় থেকে ডোমেইন নাম ক্রয় করা উচিৎ?

সবাই চায় ভালো ডোমেইন নাম ক্রয় করতে এবং ওয়েবসাইটকে renk করাতে অবশ্যই বিস্তৃত এবং ভালো যোগাযোগ সম্পুর্ন ডোমেইন পোভাইডর থেকে ডোমেইন নাম ক্রয় করবেন। বাংলাদেশের মধ্যে এখন ভালো ডোমেইন পোভাইডর হচ্ছে আইটি নাট ডট কম।এই ওয়েবসাইটের মাধ্যমে বিকাশে পেমেন্ট করে ডোমেইন নাম ক্রয় করা যায়। তাদের সেবার মানও উন্নতমানের। তাই আমি বলবো দেশের মধ্যে ডোমেইন কিনলে চায়লে এখান থেকে কিনার জন্য।বিস্তারিত জানতে নিচে👇 ক্লিক করুন এবং বিস্তারিত দেখুন।     https://clients.itnuthosting.com/aff.php?aff=460

অবশ্যই টপ লেবেল ডোমেইন নাম দ্বারা ওয়েবসাইট তৈরি করা প্রয়োজন।

একটি ওয়েবসাইট তৈরি করতে গেলে আপনারও একটি ডোমেইন নেম প্রয়োজন হবে। আর আমাদের দেশে একটি টপ লেবেল ডোমেইন আইটি নাট ডট কম থেকে ৫০০ টাকা থেকে ১০০০ টাকার ভিতর পাওয়া যায়। টপ লেবেল ডোমেইন বলতে ↓ নিচের ডোমেইন নাম বুঝায় .COM, .NET, .ORG. ইত্যাদিকে।

ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট খরচ কত টাকা ?

আপনার কিন্তু ইতিমধ্যে ডোমেইন নাম এবং হোস্টিং ক্রয় করা শেষ। এখন ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট করতে হবে।একজন অভিজ্ঞতা সম্পুর্ন ওয়েব ডিজাইনার দিয়েই আপনার ওয়েবসাইটি একটা সুন্দর UX,UI Responsible ডিজাইন করাতে কমপক্ষে ৫০০০ টাকা খরচ হবে। ডেভেলপমেন্ট করতে চায়লে ৫০০০ থেকে ১০০০০ টাকা দরকার হতে পারে। আর যদি আপনি এগুলো নিজেই করতে পারেন তাহলে তো কোন কথাই নেই। আপনার খরচও বাচবে আবার সময়ও অপচয় হবে না।

অবশ্যই অবশ্যই আপনার ওয়েবসাইটি SEO ভিওিক তৈরি করা উচিৎ?

আজকাল বেশির ভাগই মানুষ সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ওয়েবসাইট ডিজাইনের উপর।
প্রকৃত পক্ষে সঠিকভাবে SEO না করতে পারলে এবং Search engine গুলোতে ওয়েবসাইটের পেজগুলো ১ থেকে ১০ নম্বর এ না আনতে পারলে ভিজিটর বৃদ্ধি করা যায় না। তাই অবশ্যই on page SEO এবং off page SEO ভিওিক ওয়েবসাইট তৈরি করা উচিৎ। আশা করি আপনি সহজেই বুঝতে পারছেন।

পরিশেষে এটাই বলতে চায় যে,হঠাৎ করে কোন সিদ্ধান্ত নিয়ে ডোমেইন নাম ক্রয় থেকে সম্পুর্ন বিরত থাকুন। চিন্তা করে যাছায় বাছাই করে তারপর কিনুন।কারণ এটি একদিন ২ দিনের জন্য নয়।ভবিষ্যৎতের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।পরবর্তী লেখা পড়ার আমন্ত্রণ জানিয়ে বিদায় নিচ্ছি ভালো থাকুন সবসময়ই আল্লাহ হাফেজ।

Related Posts

5 Comments

মন্তব্য করুন