ওয়েবসিরিজ রিভিউ: ভালোলাগা মন্দলাগা (২)

‘‘REDRAM’’

আমি যেহেতু থ্রিলার প্রেমী, লিখিও থ্রিলার। আমারতো থ্রিলার মুভি ভালো লাগবেই। তারপরও বলতে হয় এ মুভি টা অন্য সব থ্রিলার মুভির মত না। এত এত থ্রিলার দেখি যে, সাধারণত মুভি দেখতে বসে ভিকটিম বা ক্রিমিনাল কে সেটা অনুমান করে ফেলি এবং অনেক সময় সেটা মিলেও যায়।

তবে এ ওেয়েব ফিল্ম দেখতে বসে পুরাই থমকে গেলাম, দর্শক হিসেবে এবং একজন থ্রিলার রাইটার হিসেবেও আমি খুব চেষ্টা করেছি মুভি এক, দেড় ঘন্টা পার হওয়ার পরও হিসেব মিলাতে পারিনি। কিছুতেই দর্শক মেলাতে পারবে না আসলে ভিকটিম কে এবং ক্রিমিনাল কে! মুভির লাস্ট ২০ মিনিটের আগে একটুও অনুমান করা সম্ভব হবে না কি হতে চলেছে এবং মুভি মিস্ট্রিটা আসলেও কি!

আর ঠিক এ কারণেই অন্য সব থ্রিলার থেকে এটাকে আলাদা করতে পেরেছি এবং ভাল্লাগছে।

‘‘’হারাধনের চার ছেলের মাঝে রয়ে গেলাম, তুমি আর আমি-‘মাঝে মাঝে মনেহয় যারা চলে যায়, তারাই বেঁচে যায়। মুক্ত হয়ে যায়। কারণ সময়ের কারাগারে শুধু জীবিত মানুষদের বন্দী থাকতে হয়।’ ডায়লগগুলো মনে রাখার মত।

এছাড়া আরফিন নিশোকে নিয়ে নতুন করে বলার মত আর কিছু বাকী নাই। থ্রিলার ঘরানার মুভিগুলোতে স্বাভাবিকভাবেই মুল চরিত্র বেশ ফুরফুরে অথবা চঞ্চল হতে দেখা যায়। কিন্তু এই ছবিতে আফরান নিশোকে একদমই নির্লিপ্ত দেখানো হয়েছে। এমনকি মুহুর্তের পর মুহুর্ত স্থির চোখে তাকিয়ে থাকা, এগুলোও দর্শকের মনে থ্রিল জোগাবে অজান্তেই। এই মুভিতে তার নির্লিপ্ত অভিনয় চমকে দেয়ার মতই। সিআইডি চরিত্র। গল্পের গতিতে যেন দিব্যি মানানসই আফরান নিশো।

ছবিতে তাকে বলা হয় হিউম্যান লাই ডিটেক্টর। অর্থাৎ যন্ত্র যেভাবে মানুষের মিথ্যা বলার বিষয়টি জানান দেয়, তেমনি নিশোও স্থির চোখে তাকিয়ে বলে দিতে পারে সামনের লোকটি মিথ্যা বলছেন কিনা। পুরো ছবিতেই বারবার আফরান নিশোর এই দক্ষতার ব্যাখ্যা দেয়া হয়। কীভাবে মস্তিস্কের একটি অংশ কথা বলাকে প্রভাবিত করছে, কীভাবে মুখের হাসির সামান্য ফাঁক বলে দিচ্ছে হাসিটা আসল হাসি কিনা- এসব কিছুই ব্যাখ্যা দেয়া হয়। স্বাভাবিক ভাবেই আফরান নিশো ক্রমেই হয়ে উঠে দর্শকের ভেতরকার চরিত্র। ভিকি জাহেদ নির্মিত এই ছবিটির দৈর্ঘ্য প্রায় দুই ঘন্টা বারো মিনিটের মত। বলা চলে বেশ ভালো ব্যপ্তির একটি সিনেমা।

সিনেমাটির নাম ‘’REDRAM’’ উল্টো করলে হয় ‘‘MARDER’’ আসলেও মুভিটির মিষ্ট্রিও এমনই।

চরকি অরিজিনাল ফিল্ম “রেড্রাম” । এই ছবিটি পরিচালনা করেছেন বাংলাদেশের অন্যতম প্রতিভাবান এবং জনপ্রিয় পরিচালক ভিকি জাহেদ। এই ছবিতে অভিনয় করেছেন ভার্সেটাইল অভিনেতা আফরান নিশো, মেহজাবিন চৌধুরী, মনোজ কুমার প্রামাণিক, সালহা খানম নাদিয়া।

Happy Watching ……

Related Posts

10 Comments

মন্তব্য করুন