ওয়েব ডিজাইন অ্যাক্সেসিবিলিটি নিয়ে বিস্তারিত

আস্সালামুআলাইকুম।  আজ আমি আপনাদের ওয়েব ডেভেলপমেন্ট এর একটি গুরুত্বপূর্ণ বিষয় ওয়েব ডিজাইন অ্যাক্সেসিবিলিটি নিয়ে বিস্তারিত বলবো। আপনারা জানতে পারবেন এইটার বেবহারিতা কি, কেন আমরা এইটা ব্যবহার করবো।প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলু জানার পাশাপাশি এই বিষয় টি জানা অনেকটাই দরকারি। বিশেষ ভাবে ২০২২ তে।

ধরেন আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি সুন্দর ইউজার ইন্টারফেস পেজ  তৈরি করেছেন, কিন্তু এটি কি অ্যাক্সেসযোগ্য? ওয়েব ডিজাইন অ্যাকসেসিবিলিটি কী এবং ইউজার ইন্টারফেস তৈরি করার সময় কেন এটি বিবেচনা করা উচিত।

ওয়েব ডিজাইন অ্যাক্সেসিবিলিটি এর মানে 

ওয়েব ডিজাইন বা ওয়েবসাইট অ্যাক্সেসিবিলিটি হচ্ছে এমন একটি পদ্ধতি যার সাহায্যে  সহজভাবে আপনার ওয়েবসাইটকে যতটা সম্ভব বেশি ব্যবহারকারী দ্বারা ব্যবহারযোগ্য করে তুলেছে যার মধ্যে কিছু ধরনের প্রতিবন্ধী (দৃষ্টি প্রতিবন্ধী, শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি ইত্যাদি) রয়েছে।

টেকনিক্যালি, যখন আমরা ওয়েব অ্যাক্সেসিবিলিটি নিয়ে কথা বলি, তখন আমরা এমন একটি ওয়েব ডিজাইনের কথা বলি যা সব ধরনের লোকেদের বোঝার, নেভিগেট করতে এবং ওয়েবের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। বর্তমানে, বেশিরভাগ ওয়েবসাইটের অ্যাক্সেসিবিলিটি সমস্যা রয়েছে যা তাদের ব্যবহার করা কঠিন করে তোলে, বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য।

কেন ওয়েব ডিজাইন অ্যাক্সেসিবিলিটি জরুরি 

এটি আপনার ওয়েবসাইট অ্যাক্সেসযোগ্য করে, আপনি প্রতিবন্ধী ব্যক্তিদের সহ আপনার সমস্ত সম্ভাব্য ব্যবহারকারীদের জন্য একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে পারবেন।

এটি নিশ্চিত করে যে প্রত্যেকের আপনার ওয়েবসাইটে সমান অ্যাক্সেস রয়েছে। আরও গুরুত্বপূর্ণ, আপনার ওয়েবসাইটের জন্য অ্যাক্সেসযোগ্য ডিজাইন তৈরি করে, আপনি ব্যবহারকারীর ভিত্তি প্রসারিত করতে পারেন।

অ্যাক্সেসযোগ্যতার জন্য অপ্টিমাইজ করা এসইও-এর জন্য একটি ভালো দিক।  পৃথক শৃঙ্খলা থাকা সত্ত্বেও, ওয়েব অ্যাক্সেসিবিলিটি এবং এসইও পারস্পরিকভাবে উপকারী কারণ আপনার সাইট যত ভালোভাবে সমস্ত ব্যবহারকারীদের পরিবেশন করবে, এটি সার্চ ইঞ্জিনকেও তত ভালো পরিবেশন করবে। এটি ব্যবসার ওয়েবসাইটগুলি বৃদ্ধি, ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি এবং আরও অনেক কিছু করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

আপনার ওয়েব ডিজাইনকে অ্যাক্সেসযোগ্য করতে আপনার যেইসব বিষয় বিবেচনা করা উচিত

  • সমস্ত ওয়েব ব্রাউজারে পৃষ্ঠাগুলি সঠিকভাবে প্রদর্শিত হয়েছে তা নিশ্চিত করুন৷
  • আপনার ওয়েবসাইট অবশ্যই স্ক্রিন রিডারদের কাছে অ্যাক্সেসযোগ্য হতে হবে। একটি স্ক্রিন রিডার হল এমন একটি প্রযুক্তি যা দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বক্তৃতায় পাঠ্য প্রেরণ করতে সহায়তা করে৷ HTML শব্দার্থবিদ্যার সঠিক ব্যবহার স্ক্রিন রিডারের কার্যকারিতা বাড়াতে সাহায্য করতে পারে।
  • আপনার ওয়েবসাইটে অবশ্যই কীবোর্ড কার্যকারিতা থাকতে হবে, অর্থাৎ, নিশ্চিত করুন যে বিষয়বস্তু কীবোর্ডের মাধ্যমেই অ্যাক্সেস করা যায়।
  • যতটা সম্ভব HTML সেমান্টিক অনুসরণ করুন। এইচটিএমএল হল একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ, যার অর্থ হল এটি শুধুমাত্র প্লেইন টেক্সট নয়, কিন্তু টেক্সটকে মার্ক আপ করা হয়েছে যা সিমেন্টিকস নামে পরিচিত। HTML-এর নিজস্ব অনন্য এবং অন্তর্নিহিত অর্থ সহ অনেক ট্যাগ রয়েছে এবং অ্যাক্সেসযোগ্যতা সক্ষম করতে এই ট্যাগগুলি অবশ্যই সঠিকভাবে ব্যবহার করা উচিত।
  • ছবি সমতুল্য বিকল্প পাঠ্য অন্তর্ভুক্ত করা উচিত. এটি স্ক্রিন রিডারদেরকে অল্ট টেক্সট পড়তে সক্ষম করার জন্য যারা দৃষ্টি প্রতিবন্ধী তারা ছবিটি সম্পর্কে ধারণা পেতে পারে। এটি তাদেরও সাহায্য করে যারা ছবি বন্ধ করে দেয় (উদাহরণস্বরূপ কম ব্যান্ডউইথ সহ এলাকায়)

Related Posts