ওয়েব ডিজাইন এন্ড ওয়েব ডেভেলপমেন্ট বিস্তারিত আলোচনা।

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে যে বিষয় নিয়ে অালোচনা করবো তা হলো ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপ নিয়ে। চলুন অার কথা না বাড়িয়ে শুরু করা যাক।

বর্তমানে অনলাইনে ইনকাম করা যায় এটা সবাই জানে। কিন্তু কেউ অনলাইনে ইনকাম করছে আবার কেউ ইনকাম করতে পারছে না আবার কেউ কেউ বিভিন্ন প্রতেরণার মূখে পরে টাকা না পেয়ে অনলাইনের ইনকামের উপর ভরসা উঠে যায়। তাই আমি আপনাদের সামনে অনলাইনে ইনকাম করার জন্য যে যে কাজ জানতে সেই বিষয় হাজির হয়েছি। তা কি কাজ আমি আগেই বলেছি ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট।

বর্তমানে অনলাইনে ইনকাম হলো সেরা মাধ্যস তাই সকলে অনলাইনে ইনকামের প্রতি ঝুকে পড়েছে। কিন্তু অনলাইনে ইনকাম করার কথা বললেই তো করা যায় না। তার জন্য যে কোন কাজে পারদর্শি হতে হয়। বর্তমানে অনলাইনে যে কাজের চাহিদা বেশি সোগুলো হলো গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, এফিলিয়্যাট মার্কেটিং, কন্টেন্ট রাইটিং, ডাটা এন্ট্রি ইত্যাদি। এগুলো মধ্যে আজকে আমি ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা করবো।

প্রথমে আমাদের জানতে হবে ওয়েব সাইট কী? অনেক গুলো ওয়েব পেজ নিয়ে একটি ওয়েব সাইট তৈরি হয়। এবারে প্রশ্ন আসতে পারে ওয়েব পেজ কী? ওয়েব পেজ হলো আপনি এখন যে পেজটার মাধ্যমে আমার লেখা গুলো পড়তেছেন তা হলো ওয়েব পেজ। আশা করি বুঝতে পেরেছেন। এবার বলা যাক ওয়েব সাইটের কয়টি অংশ রয়েছে। ওয়েব সাইটের দুইটি অংশ রয়েছে তা হলো ১: ওয়েব ডিজাইন ২: ওয়েব ডেভেলপমেন্ট। এবার জানা যাক ওয়েব ডিজাইন সম্পর্কে।

ওয়েব ডিজাইন: ওয়েব ডিজাইন বলতে ওয়েব সাইটের অাকৃতিকে বোঝানো হয়। অর্থাৎ  আমরা যখন ফেসবুকে ভিসিট করি তখন ফেসবুকের একরকম অাকৃতি দেখা যায়। আবার যখন ইউটিউবে যাই তখন আরেক রকম অাকৃতি দেখা যায়। এগুলো হলো এক ওয়েব সাইটের একেক রকম ডিজাইন। আর একটা ওয়েব সাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ  জিনিস হচ্ছে সেই ওয়েব সাইটের ডিজাইন। জারণ একটা ওয়েব সাইটের ডিজাইন না থাকলে মানুষ ওয়েব সাইটে গিয়ে কিছুই দেখতে পাবে না। তাই ওয়েব ডিজাইন গুরুত্বপূর্ণ। এবার আসা যাক ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে।

ওয়েব ডেভেলপমেন্ট: একটি ওয়েব সাইটের ডিজাইনের পরেই ওয়েব সাইটটিকে ডেভেলপসেন্ট অত্যন্ত জরুরী। এর কারণ বিস্তারিত ভাবে অালোচনা করবো ইনশাল্লাহ। প্রথমে বলি ওয়েব ডেভেলপমেন্ট কি? আপনি যখন কোন ওয়েব সাইটে কোন একটি কমেন্ট বক্স দেখতেছেন তা হলো ডিজাইন, কিন্তু যখন আপনি সেই বক্সে কোন কিছু লিখে কমেন্ট করবেন এবং কমেন্ট টা হয়ে যাবে তা হলো ডেভেলপমেন্ট। ডিজাইনের পরেই ডেভেলপমেন্ট জরুরী হলো ধরুন আপনি একটি ওয়েব সাইট ডিজাইন করলেন এবং সেই ওয়েব সাইটে মানষ জন আকলো এবং এসে দেখলো সেখানে লগিন করা যায় পোস্ট করা যায় না কমেন্ট করা যায় না তখন কি আর সেখানে থাকবে? থাকবে না। তাই ওয়েব ডেভেলপমেন্ট জরুরী। অনেকতো ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট সম্পর্কে জেনেছি এবার একটু জারি ওয়েব সাইট তৈরি করতে হলে কি কি জানতে হবে?

<

১: এইচটিএমএল।
২: সিএসএস।
৩: বুটস্ট্রাপ।
৪: জাবাস্ক্রিপ্ট।
৫: জেকোয়ারি।
৬: পিএসডি টু এইচটিএমএল।
৭: পিএসপি।
৮: ওয়ার্ডপ্রেস।

এগুলো শিখলে আপনি ওয়েব সাইট তৈরি করতে পারবেন। এবারে প্রশ্ন থাকতে পারে এগুলো শিখবো কোথায় থেকে? আপনি ইউটিউবে সার্চ দিলে অনেক ভিডিও পেয়ে যাবেন বাংলাতে এবং অন্যান্য ভাষায়। আপনি সেখান থেকে সহজেই শিখতে পারবেন। এগুলো শিখার পরে অনেকের প্রশ্ন থাকতে পারে, ইনকাম করবো কিভাবে? এজন্য আপবি freelancer.com/upwork.com/fiverr.com এই সাইট গুলোতে কাজ করতে পারেন। আশা করি লেখাটি আপনাদের অনেক উপকারে আসবে আল্লাহ হাফেজ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন