ওয়্যারলেস কমিউনিকেশনের প্রকারভেদ (তারবিহীন মাধ্যম)জেনে নেন

ওয়্যারলেস কমিউনিকেশনের প্রকারভেদ-

ওয়্যারলেস কমিউনিকেশনকে ভৌগলিক অবস্থানগত দিক থেকে অথবা ডিভাইসমূহের মধ্যে দূরত্বের ভিত্তিতে ৪ ভাগে ভাগ করা যায় – যথা

  • ওয়্যারলেস প্রাসোনাল এরিয়া নেটওয়ার্ক
  • ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক
  • ওয়্যারলেস মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক
  • ওয়্যারলেস ওয়াড এরিয়া নেটওয়ার্ক

ওয়্যারেস প্রাসোনাল এরিয়া নেটওয়ার্ক –

তুলনামূলক কম দূরত্বের মধ্যে অবস্থিত ডিভাইস সমূহের মধ্যে তারবিহীন নেটওয়ার্ক ব্যাবস্থাকে ওয়্যারেস প্রাসোনাল এরিয়া নেটওয়ার্ক বলা হয়। এর দূরত্ব সাধারনত কয়েক মিটার পর্যন্ত হতে পারে। এর জন্য সংযোগকারী ডিভাইসগুলোতে ব্লুটুথ ,ইনফ্রারেড, ইত্যাদি প্রযুক্তি ব্যাবহার করা হয়।

ওয়্যারলেস লোকাল নেটওয়ার্ক-

একটি ক্ষুদ্র ভৌগলিক অবস্থান যেমন( শিক্ষা প্রতিষ্টানের ক্যাম্পাস ,রেলস্টেশন, হাসপাতাল, বিপনীবিতান, বাস, স্টেশন, বিমানবন্দর ,অফিস, আদালত ,অথবা বাসা বাড়ি)। এ গঠিত ওয়্যারলেস ডেটা কমিউনিকেশন নেটওয়ার্ক ব্যাবস্থাকে ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক বলা হয়।

ওয়্যারলেস মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক –

কয়েকটি ওয়্যারলেস ল্যান নিয়ে গঠিত ওয়্যারলেস ডেটা কমিউনিকেশন নেটওয়ার্ক ব্যাবস্থাকে ওয়্যারলেস মেট্রোপলিটান এরিয়া নেটওয়ার্ক বলা হয়। ওম্যান সংযোগ এলাকার বিস্তৃতি সাধারনত একটি শহরের নিদির্ষ্ট এলাকার মধ্যে হয়। ওম্যান গঠন করার জন্য ওয়ামাক্স প্রযুক্তি ব্যাবহার করা হয়।

ওয়্যারলেস ওয়াড এরিয়া নেটওয়ার্ক –

সাধারনত কয়েকটি ওয়্যারলেস ম্যান নিয়ে গঠিত ওয়্যারলেস ডেটা কমিউনিকেশন নেটওয়ার্ক ব্যাবস্থাকে ওয়্যারলেস ওয়াড এরিয়া নেটওয়ার্ক বলা হয়।

ওয়্যারলেস ইন্টারনেট আক্সেস পয়েন্ট-

যেমন( শিক্ষা প্রতিষ্টানের ক্যাম্পাস ,রেলস্টেশন, হাসপাতাল, বিপনীবিতান, বাস, স্টেশন, বিমানবন্দর ,অফিস, আদালত ,অথবা বাসা বাড়ি)। স্থান সমূহে ওয়্যারলেস ডেটা কমিউনিকেশন অথবা ওয়্যারলেস ইন্টারনেট সংযোগের জন্য ওয়্যারলেস ইন্টারনেট আক্সেস পয়েন্ট ব্যাবহার হয়। ওয়্যারলেস ইন্টারনেট আক্সেস পয়েন্ট ব্যাবহার করে মোবাইল ফোন বা স্মার্ট ফোন , ট্যাব ল্যাপটপ কম্পিউটার ,নোটবুক,পিডিএ ইত্যাদি পোর্টেবল ডিভাইসে ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টারের মাধ্যেম সহজে ইন্টারনেট সংযোগ প্রদান সম্ভব । সাধারনত দুই ধরনের ইন্টারনেট আক্সসেস পয়েন্ট বর্তমানে বেশি ব্যাবহারিত হচ্ছে। যেমন

<
  • হটস্পট
  • মোবাইল নেটওয়ার্ক

হটস্পট –

হটস্পট হচ্ছে একটি নিদির্ষ্ট এলাকা অথবা জায়গাকে ওয়্যারলেস কমিউনিকেশনের জন্য নির্ধারিত করা হয় তবে সে এলাকাটিকে হটস্পট বলা হবে। এই হটস্পট কয়েক মিটার জুড়ে হতে পারে। অথবা বিশাল এলাকাসহ কয়েক কি.মি. এলাকা নিয়ে হতে পারে। হটস্পট তৈরির ক্ষেত্তে বর্তমানে তিনটি প্রযুক্তি খুবই জনপ্রিয় এবং বহুল ব্যাবহারিত । প্রযুক্তি তিনটি হচ্ছে –

  • ব্লুটুথ
  • ওয়াই ফাই
  • ওয়াইমাক্স

Related Posts

10 Comments

মন্তব্য করুন