কখনো হতাশ হবেনা জীবনে

আপনি নিজেকে বলুন,আমি জীবনে কখনো হতাশ হই না কারণ পৃথিবীর আমি প্রতিটি মানুষের কাছ থেকে অনুপ্রেরণা পাই।আমি অনুপ্রেরণা পাই হিরো আলমের কাছ থেকে যে নিজের স্বপ্নকে শুয়েছে, যে কেয়ার করেনি আমি,আপনি অন্যরা তাকে নিয়ে কি ভাবছে?রাস্তায় পাশে যে লোকটা কয়েক ঘন্টা চেষ্টা করার পর মাত্র একটি সুই সুতা বিক্রি করতে পেরেছে, আমি তার কাছ থেকেই অনুপ্রেরণা পাই।যে লোকটা পাঁচ টাকা,দশ টাকা করে জমাতে জমাতে অনেক চেষ্টার পর নিজের জীবিকা নির্বাহের জন্য একটি রিক্সা কিনতে পেরেছে, আমি তার কাছ থেকে অনুপ্রেরণা পাই।

আমি অনুপ্রেরণা পাই, সেই ছেলেটির কাছ থেকে যার কোন হাত পা দুটোই নেই, তবুও সে মনে করে পৃথিবীতে বেঁচে থাকাই সবচেয়ে বড় সার্থকতা।আমি অনুপ্রেরণা পাই, এসিড নিক্ষেপের পুরো মুখটা দগ্ধ হয়ে যাওয়া সেই মেয়েটির কাছ থেকে, যিনি এই কুৎসিত নোংরা সমাজে তবুও মাথা উঁচু করে আত্মবিশ্বাস নিয়ে বাঁচতে জানে।আমি অনুপ্রেরণা পাই, সেই জাহাজের কর্মচারী কাজ থেকে যিনি দিনের পর দিন বছরের পর বছর সাগরে ভেসে বেড়ানো পরেও তার মুখে হাসি ধরে রেখেছে।

আমি অনুপ্রেরণা পাই, সিরিয়া ইসলামী জঙ্গিদের হাতে যুদ্ধবন্দী হওয়া সে সব মানুষগুলোর কাছ থেকে থেকে, যারা এখনো বিশ্বাস করে, কোন একদিন হয়ত আবারো আকাশে রঙিন সূর্য উঠবে, তাদের জীবনে আবারো নতুন আশার আলো ঝলকানি দেখা দেবে।আমি অনুপ্রেরণা পাই, ছেড়া জামা কাপড় পরা সেই ফুটপাতে ঘুমানো মানুষগুলোর কাছ থেকে,যারা শত দুঃখের মাঝেও হাসিমুখে বাঁচাতে জানে।

আমি অনুপ্রেরণা পাই, সেই হাড়ভাঙা পরিশ্রম করা শ্রমিকদের কাছ থেকে যারা জীবন যুদ্ধে লড়ে যাচ্ছে নিরন্তর।আমি অনুপ্রেরনা পাই ,গাধা দের কাছ থেকে, যারা ক্লান্তি, ক্ষুদা কিংবা অসুস্থতার মধ্য দিয়ে শীত গ্রীস্ম ও বর্ষা সারাক্ষণ যতই বোঝা হোক না কেন তারা বয়ে নিয়ে যায় আমি তাদের কাছ থেকে সবচেয়ে অনুপ্রেরণা পায়।

সত্যি বলতে কি জীবন আসলে অনেক কঠিন। হয়তো কখনো কখনো পরিস্থিতি অনেক নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। কিন্তু তবুও চোখ মেলে তাকালে হয়তো খুঁজে পাওয়া যাবে বেঁচে থাকার হাজারটা কারণ।তাই আমার মনে হয় যদি কেউ কখনো আমাকে দুই হাত পা কেটে রেখে ফেলে যায় তবুও আমি হাসি মুখে বলব ভাই, বেঁচে তো আছি এটাই তো অনেক কিছু।

জীবন সাফল্যের মূল আদর্শ হচ্ছে বিশ্বাস। নিজেদের বিশ্বাস করুন,নিজের উপর বিশ্বাস রাখুন।আপনি অবশ্যই সুখী হতে পারবেন, অবশ্যই সফল হতে পারবেন এই বিশ্বাসটুকু আপনাকে অনেক দূর সামনে এগিয়ে নিয়ে যাবে। এই বিশ্বাসই আপনাকে পৌঁছে দেবে সাফল্য দৌড়গড়ায়। নিজে ভালো থাকুন অপরকে আরো বেশি ভালো রাখুন।

Related Posts