‘কথা’ এই প্রথম দেশের সোশ্যাল মিডিয়া এবং লাইফ স্টাইল অ্যাপ

সোশ্যাল মিডিয়া এবং লাইফস্টাইলের সকল সুযোগ সুবিধা নিয়ে হাজির হল দেশের তৈরি প্রথম অ্যাপ ‘কথা’ (www.kotha.apps).

এই অ্যাপের মাধ্যমে আপনি অনলাইনে সকল ডিজিটাল লেনদেন, কেনাকাটা,ব্যবসা-বাণিজ্য, মোবাইল রিসার্চ,বিনোদনসহ আরো অনেক কিছুই সুবিধা পাবেন এই অ্যাপস এর মধ্যে। রাজধানী ঢাকায় ১২ ই ফেব্রুয়ারি জনতা টেকনোলজি পার্কের সেমিনার হলে এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়েছে। এই অ্যাপটি উন্মুক্ত করে দেন বর্তমান সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক অবশ্যই তিনি সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির সভাপতির বক্তব্যে জুনায়েদ আহমেদ পলক বলেন,অবশ্যই এটি আমাদের দেশের জন্য একটি প্রয়োজনীয় অ্যাপ। দেশের তরুণ প্রজন্ম ডেভলপ করা এই অ্যাপসটি আমাদের ফেব্রুয়ারি মাসের,গর্বের মাসের,ঐতিহাসিক মাসের সবার জন্য নতুন একটি সংযোজন। প্রায় আমাদের দেশেই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা রয়েছে ১০কোটিরও বেশি। আমরা যারা বাংলাদেশে বসবাস করেও আমরা এক সময় বিদেশি গুলোর উপর নির্ভরশীল ছিলাম এটা দুঃখজনক হলেও সত্য। আজ থেকেই আমাদের গর্বের বিষয় আমরা দেশের তৈরি নতুন প্লাটফর্মে এবার সরাসরি যুক্ত হতে পারব কারণ এই অ্যাপটি যারা তৈরি করেছেন তারা সকলে আমাদের দেশের তরুণ ও টেকনোলজি প্রত্যকেই বাংলাদেশি।

আমাদের দেশে খনিজ সম্পদের মতন এই অ্যাপটির মাধ্যমে আমরা এই ডাটাবেস এনালাইসিস করে তা সম্পদে রূপান্তরিত করতে পারে।

শুধু সম্পদের মধ্যেই সীমাবদ্ধ নয়। এই তথ্য আর বিদেশিদের হাতে যাবে না। বিদেশি প্লাটফর্ম ব্যবহার করে আমরা সকল তথ্য অন্যদের হাতে তুলে দিচ্ছি যা দেশের জন্য,মানুষের  জন্যখুবই ক্ষতিকর। এখন আর আমাদের দেশের তথ্য আর বিদেশীদের কাছে যাবে না আমাদের মাঝেই সীমাবদ্ধ থাকবে।

জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের এর সম্পর্কে অনেক কিছুই বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এই এক সপ্তাহের মধ্যে একটি ডাউনলোড হয়েছে প্রায় ২৮ হাজার বার। এই অ্যাপটিতে অনেকগুলো সুযোগ-সুবিধা থাকায় এই অ্যাপটির ব্যবহারকারীরা পাবেন পণ্য ক্রয়,খেলাধুলা,পেমেন্ট,গ্রোসারি,খাবার অর্ডার,অনলাইন ভিত্তিক অনেক ধরনের ব্যবসা সুবিধা।

এছাড়াও ফেসবুক,টুইটার ও হোয়াটসঅ্যাপের মতো এই অ্যাপটি ব্যবহার করা যাবে। বিশেষ করে ব্যবহারকারীরা, আমাদের দেশের তরুণ তরুণী তাদের নিজেদের পছন্দ-অপছন্দের বিষয়গুলো সম্পর্কে জেনে বুঝে সেই অনুযায়ী সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে এই অ্যাপসটির মাধ্যমে। এই অ্যাপটি বাংলা ভাষাভাষীদের জন্য জীবনের অনেক প্রয়োজনীয় কিছু উপাদান তাদের জীবনে মূল্যবান প্রভাব ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।

এই অ্যাপসটি উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিপ টেকনোলজি অফিসার আতাউল মুখিত, সিপ কোঅর্ডিনেট অফিসার আহমেদ আনোয়ার হাসান, ব্যবস্থাপনা পরিচালক তাশফীন দেলোয়ার, সিপা মারকেটিং অফিসার মহাইমিন মোস্তফা, কথা অ্যাপটির কো-ফাউন্ডার ও চেয়ারম্যান মাহবুব জামান সহ অন্যান্য গণমাধ্যম কর্মীরা।

কথা অ্যাপসটির চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, বাংলাদেশের জন্য বাংলাদেশের তৈরি বাংলাদেশের সোশ্যাল এবং লাইভ স্টাইল অ্যাপস।

এবং তাশফিন দেলোয়ার বলেন, এই অ্যাপটি এক কথায় অসাধারণ ‘এক(কথা) সব হয়। এটা করাই ছিল আমাদের মূল লক্ষ্য এবং সেই লক্ষ্যে আমাদের তরুণ প্রজন্ম কাজ করতে চলেছে সকালে ঘুম থেকে উঠার পর এবং রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত আমাদের ডিজিটাল এই যুগে দৈনন্দিন জীবনে যেসব সার্ভিস আমরা ব্যবহার করি সেগুলো কে একত্র করে কথার মাধ্যমে আমরা সেই সুযোগ সুবিধাদি সবার কাছে পৌঁছে দিতে চাই।

Related Posts

9 Comments

মন্তব্য করুন