কথা এ্যাপ সমন্ধে বিস্তারিত।

আসসালামু আলাইকুম পাঠকবর্গ। আশাকরি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। বর্তমান যুগে যারাই স্মার্টফোন/এন্ড্রয়েড ফোন ব্যাবহার করে তাদের অনেকেই ব্যাবহার করে সোস্যাল মিডিয়া। যেমন : ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, হোয়াটস্যাপ, ইমো, ভাইবার, স্কাইপি, টিকটক, ইউটিউব। আরো না জানি কতো কতো সোস্যাল মিডিয়া রয়েছে বর্তমানে। তবে এখনকার জনপ্রিয় কিছু সোস্যাল মিডিয়া হলো ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার এবং হোয়াটস্যাপ। কেমন হয় যদি এই চারটা এ্যাপ এর আদলেই একটা এ্যাপ কাস্টমাইজ করা হয়? আর কেমন সে এ্যাপসটা যদি বাংলাদেশি দেশীয় সোস্যাল মিডিয়া এ্যাপ? দারুন না? হ্যা একদমই দারুন। আজ বলবো বাংলাদেশের প্রথম সোস্যাল মিডিয়া এবং লাইফস্টাইল এ্যাপ ‘কথ’-র ব্যাপারে। আমার মতে বাংলাদেশি সোস্যাল মিডিয়া এ্যাপ হিসেবে এটা দুর্দান্ত, এককথায় অসাধারন এবং চমকপ্রদ। ‘কথা’ এ্যাপটি আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। এ্যাপটির সাইজ মাত্র ৩১ এম্বির।

কথাতে একাউন্ট খোলার জন্য আপনার শুধু আপনার নাম্বার, নাম, এবং প্রোফাইল ফোটো দিতে হবে। হ্যা এই এ্যাপে পাসওয়ার্ড ব্যাবস্থা নেই। এই ব্যাপারটা বেশ ভালো লেগেছে আমার। কারন পাসওয়ার্ড থাকা মানেই হ্যাক হবার সম্ভাবনা। এই এ্যাপে লগইন করার জন্য আপনাকে শুধু আপনার নাম্বারটি লিখতে হবে নাম্বার লেখার পরেই আপনার ফোনে ৬ সংখ্যার একটি সিকিউরিটি কোড কিংবা/ওটিপি আসবে সেটি ফিল করে সাবমিট করে দিলেই আপনি একাউন্ট একসেস করতে পারবেন। আর মজার ব্যাপার হলো এটা আপনার টাইপ করে ফিল করতে হবে না, অটোমেটিকলি ফিল হয়ে যাবে। যাকে বলে অটোফিল।

এ্যাপে ঢুকেই নিচের বার/লাইনে দেখতে পাবেন ৪ টি অপশন, চ্যাট, লাইফস্টাইল, ফীড, ফ্রেন্ডস। এখন এই ৪টি অপশনের কাজ নিয়ে আপনাদের বলছি।

চ্যাট : এর মাধ্যমে মুলত আপনি আপনার কন্টাক্টে সেভ করা কথা ইউজার কিংবা আপনার কথা ফ্রেন্ডদের সাথে মেসেজ, অডিও কল, এবং ভিডিও কল করতে পারবেন। চ্যাট সেকশনটাতে আপনি অনেকটা হোয়াটস্যাপ এর চ্যাট সেকশনের মিল বা ভাইব পাবেন।

লাইফস্টাইল : এই এ্যাপের চমক হলো এই লাইফস্টাইল ফিচার। এই লাইফস্টাইল ফিচার থেকে আপনি গান শুনতে পারবেন, গ্রোসারি বাজার করতে পারবেন, খাবার অর্ডার করতে পারবেন, ভিডিও স্ট্রিম করতে পারবেন, পাবলিকলি চ্যাট করতে পারবেন, ম্যাপ দেখতে পারবেন, মোবাইল রিচার্জ করতে পারবেন, মুভির ট্রেইলার, হট নিউজ, লেটেস্ট নিউজ, ট্রেন্ডিং নাটক এবং মুভির আপডেট পাবেন। আর এখন করোনা সমন্ধিত যাবতীয় আপডেট সুবিধাও আছে এই লাইফস্টাইল ফিচারে।

ফীড : ফীড মুলত বানানো হয়েছে অনেকটা ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রাম এর আদলে। পুরো ফিডেই আপনি ফেসবুকের ফীল পাবেন। ফীড আবার ৪ টা ভাগে ভাগ করা, অল, ফীচার্ড, ফলোয়িং, মাই পোষ্ট। অল অপশনে কথার লেটেস্ট পোষ্ট পাবেন। ফীচার্ড অপশনে কথার ফীচার করা পোষ্ট পাবেন। ফলোয়িং অপশনে আপনি যেসব কথা ইউজারদের ফলো করেন তাদের পাবেন। এবং মাই পোষ্টে পাবেন আপনার পোষ্ট। এই এ্যাপে থাকছে না কোনো পোষ্টে রিয়েক্ট করার সুবিধা বা লাইক দেবার সুবিধা। পোষ্টের নিচে পেয়ে যাবেন আপ এরো এবং ডাউন এরো, আপনি ছবিটা পছন্দ করলে বা এপ্রিশিয়েট করলে দেবেন আপ এরো। আর অপছন্দ করলে দেবেন ডাউন এরো। যেটা আমার কাছে বেশ ইউনিক লেগেছে।
এই এ্যাপে ফটো ইন্সটাগ্রাম স্টাইলে প্রোভাইড করা হয়ে। যেমন মাল্টিপাল/ কয়েকটা ফটো একসাথে আপলোড করলে ডান পাশে সোয়াইপ করে/ টেনে টেনে দেখতে হবে। পোষ্টে কমেন্ট এবং শেয়ারও করতে পারবেন।

<

ফ্রেন্ডস : এটা মুলত আপনার ফ্রেন্ডলিষ্ট কিংবা ফলোয়িং লিষ্ট।

যেকোনো ট্যাব থেকে উপরে মাঝখানে আপনার প্রোফাইল আইকন দেখতে পাবেন। সেখানে ট্যাপ করে আপনার প্রোফাইল নিজের মতো করে ইডিট করতে পারবেন। আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে আমার কাছে এ্যাপটি বেশ ভালো লেগেছে, তবে এ্যাপ কিঞ্চিত স্লো বা ল্যাগ করে। এর কারন অতি অল্পসময়ে বেশি ইউজার। তবে এ্যাপ কতৃপক্ষ বলছে এটা শিঘ্রই ফিক্স করা হবে। আমার মতে বাংলাদেশি প্রোগ্রামারদের এই সৃষ্টিকে আপনাদের সবার সাপোর্ট এবং এপ্রিশিয়েট করা উচিৎ। আশা করি কথা এ্যাপ স্বমন্ধ্যে আপনাদের প্রাথমিক ধারনা দিতে পেরেছি, তবুও কোনো সমস্যা বা জিজ্ঞাসা থাকলে করবেন। আমি চেষ্টা করবো সমাধান করার।

ধন্যবাদ সবাইকে!

Related Posts

9 Comments

  1. https://blog.jit.com.bd/fiftzone-4043
    ইন্টারন্যাশনাল ওয়েবসাইট Website একেবারে নতুন এবং তারা খুব বড় বড় কোম্পানির সাথে Advertising পার্টনার করেছে (LACOSTE, BOSS, FILA, Rakuten, LUSH, Reebok, amazon, Alibaba.com and CALVIN KLEIN)ইত্যাদি।খুব ভালো ইনকাম লিংক এ ঘুরে আসার আমন্ত্রন রইলো ভালো লাগলে রেজিস্টার করবেন।🥰🥰🥰🥰

মন্তব্য করুন