কনটেন্ট রাইটিং ক্যারিয়ারের শুরুটা কিভাবে করবেন?(Content Writing Guide In Bangla)

কনটেন্ট রাইটিং বিষয়টার সাথে অনেকে পরিচিত। যদিও আমার ক্যারিয়ারের প্রথম ইনকাম শুরু হয় কনটেন্ট লেখালেখির দ্বারা। সেক্ষেত্রে আমার অভিজ্ঞতা থেকে আজ আমি কনটেন্ট রাইটিং এর বিষয়ে আপনাদের কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করবো।

শুরুতে আমরা জানি, Content Writing বিষয়টা মূলত কি? : সহজ কথায়, কনটেন্ট রাইটিং মানে হলো লেখালেখি করা। তবে এই লেখালেখি আমাদের অনলাইন টাইপিং করে করতে হয়। অর্থাৎ কোনো কীওয়ার্ড এর উপর ভিত্তি করে সেটির বিষয়ে বিস্তারিত লেখালেখি করার প্রক্রিয়াটি হচ্ছে মূলত। Content Writing.

কিভাবে শুরু করবো কনটেন্ট রাইটিং ক্যারিয়ার?

আমরা সবাই চায় কোনো কিছু করার মাধ্যমে কিছু অর্থ আয় করতে। এক্ষেত্রে স্টুডেন্টরত অবস্থায় আমরা অনলাইন নির্ভর থাকি। অর্থাৎ আমরা চায় আমাদের হাতে থাকা স্মার্টফোন দ্বারা কিছু টাকা আয় করতে। সত্যি বলতে আমি যখন স্কুলে পড়তাম তখন আমিও চাইতাম অনলাইন থেকে কিছু অর্থ উপার্জন করতে। এবং আমি ইন্টারনেটে অনেক রিসার্চ করি কিভাবে অনলাইনে টাকা আয় করা যায় এই বিষয়ে। আমি রিসার্চ করে জানতে পারলাম অনলাইন থেকে আয়ের ক্ষেত্রে ব্লগিং অন্যতম। যেখানে আমি একটি ওয়েবসাইট তৈরি করে আমার ইচ্ছেমত কোনো বিষয়ের উপর লেখালেখি করে অর্থ আয় করতে পারবো। তবে এক্ষেত্রে আমার প্রথমত যে বিষয়টি নিয়ে ভাবতে হয়েছিল সেটি হলো কনটেন্ট। কনটেন্ট সবথেকে গুরুত্বপূর্ণ ব্লগিং ক্যারিয়ারে।

এক্ষেত্রে প্রথম অবস্থায় আমার তেমন অভিজ্ঞতা ছিল না যে আমি কোন কীওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখবো কিভাবে আর্টিকেল লিখবো। ঠিক এমন সময় আমি Grathor এর বিষয়ে জানলাম। Grathor ওয়েবসাইট ভিজিট করে আমি জানতে পারলাম এখানে যেকেউ যেকোনো বিষয়ের উপর আর্টিকেল লেখার দ্বারা আয় করতে পারে। সত্যি বলতে বিষয়টা আমার কাছে বেশ উপকারী মনে হয়েছে। কেননা আমার কনটেন্ট রাইটিং এর প্রেকটিস এর পাশাপাশি আমি এখান থেকে কিছু টাকা উপার্জন ও করতে পারছি। এইভাবেই আমি Grathor সাইটে লিখে আমার প্রথম ইনকাম ক্যারিয়ার শুরু করি। যারা নতুন রয়েছেন তারাও চাইলে গ্রাথরে আর্টিকেল লিখে আয় করতে পারেন। আপনাদের জন্য আমার প্রথম টিপস হিসেবে থাকছে এটি। যারা নতুন কনটেন্ট রাইটার হতে চান তাদের জন্য এটি বেশ উপকারী হবে।

Content Writing কত ধরনের হয়?

এমনিতে Content Writing মূলত দুই ধরনের হয়ে থাকে।

টিউটোরিয়াল কনটেন্ট: টিউটোরিয়াল টাইপ কনটেন্ট গুলো সাধারণত আপনাকে নিজে বুঝে তারপর অন্যদের বুঝানোর স্বার্থে লিখতে হবে। অর্থাৎ “What Is Content Writing” এটি হচ্ছে একটি টিউটোরিয়াল টাইপ কনটেন্ট এর কীওয়ার্ড। এটি সম্পর্কে কনটেন্ট লিখতে হলে প্রথমে আপনাকে জানতে বা শিখতে হবে। তারপর আপনি এটির বিষয়ে লিখতে পারবেন।

রিভিউ কনটেন্ট: রিভিউ কনটেন্ট এর বিষয়টা আলাদা। সত্যি বলতে এই ধরনের আর্টিকেল লেখা অনেক সহজ। যেমন “Vivo y11 Phone Review” এটি একটি রিভিউ আর্টিকেল সম্পর্কিত কীওয়ার্ড। এ ফোনটি সম্পর্কে রিভিউ দেয়ার জন্য আপনাকে কোন কিছু শিখতে হবে না। আপনি শুধুমাত্র এই ফোনটির স্পেসিফিকেশন দেখে এটি সম্পর্কে বিস্তারিত একটি আর্টিকেল এমনিতেই লিখে ফেলতে পারবেন।

এক্ষেত্রে যারা নতুন তাদের জন্য আমার পরামর্শ থাকবে আপনারা রিভিউ টাইপের কন্টেন লেখালেখির দ্বারা আপনার Content Writing Carrier শুরু করুন। এটি আপনার জন্য অনেকটাই লাভজনক হবে।

এ বিষয়গুলো মেনে যদি আপনি আপনার Content Writing Carrier শুরু করতে পারেন এবং প্রেকটিস করেন তাহলে আপনি কয়েক মাস পর প্রফেশনাল রাইটারদের মতই কনটেন্ট লিখতে পারবেন। আর্টিকেলটা নিয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। আল্লাহ হাফেজ

Related Posts

12 Comments

মন্তব্য করুন