কম্পিউটারের উপকার সম্পর্কে ধারণা

আধুনিক বিঙ্গানের বিস্ময়কর আবিষ্কার হচ্ছে কম্পিউটার ।কম্পিউটার শব্দটি ইংরেজি। এর অর্থ হলো যন্ত্রগনক। কম্পিউটার যোগ -বিয়োগ গুণ -ভাগ ইত্যাদি সবসাধারনের অঙ্ক করতে পারদর্শী। কুন্তু এর কাজ শুধু গণনা কাজেই সীমাবদ্ধ নয় ।তথ্য -উপাত্তের বিশ্লেষণ ও তুলনা করা এবং সিদ্ধান্ত দেওয়ার বিস্ময়কর ক্ষমতা আছে এ যন্ত্রটির ।কজের গতি, বিশুদ্ধতা ও নির্ভরশীলতার দিক থেকে কম্পিউটারের ক্ষমতা মানুষের চেয়ে অনেক বেশি ও অনেক উন্নত। তাই বিশ শতকের শেষপ্রান্তে কম্পিউটার ঘরে, অফিসে, ব্যাংকে, শিক্ষা প্রতিষ্ঠানে, বিমানে, কারখানায় ইত্যাদি প্রায় সর্বএ বিশেষ জায়গা করে নিয়েছে।

কম্পিউটারের গঠনরীতির প্রতি লক্ষ করলে এর প্রধান দুটি দিক আমাদের নজরে পড়ে। একটি হলো এর যান্ত্রিক সরঞ্জাম এবং অপরটি হলো প্রোগ্রাম সরঞ্জাম ।কম্পিউটারের যন্ত্রপাতির সাধারণ নাম হার্ডওয়্যার ।যান্ত্রিক সরঞ্জামের আওতায় আসে তথ্য সংরক্ষণের স্মৃতি ।অভ্যন্তরীন ক্রিয়া প্রতিক্রিয়ার জন্য ব্যবহৃত বহির্মুখী অংশ। কম্পিউটারকে প্রদেয় নির্দেশাবলির নাম প্রোগ্রাম। প্রোগ্রামের ইত্যাদিকে বলা হয় সফটওয়্যার। কাজের ধরন বা পদ্ধতি অনুসারে কম্পিউটার দু ধরনের, তা হচ্ছে ডিজিটাল ও এনালগ। কাজের গতি এবং গঠন প্রকৃতি অনুসারে কম্পিউটারকে কয়েকটি ভাগে বিভক্ত করা যায়। যেমন সুপার কম্পিউটার,  মেইনফ্রেম কম্পিউটার, মিনি কম্পিউটার ও মাইক্রো কম্পিউটার।

তবে বর্তমান যুগে কম্পিউটারের অনেক কাজ রয়েছে। যেমন বড় বড় শহরে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে কম্পিউটার ।এছাড়া বিমান ও রেলের যোগাযোগ ব্যবস্থা সংরক্ষণ ও টিকিট বিক্রিতেও তা তৎপর। এবং বর্তমানে কম্পিউটারের সাহায্যে বই পুস্তক ও পএ পএিকা ইত্যাদি কম্বোজ ও মুদ্রণের কাহ নির্ভুল এবং দ্রুততার সাথে সম্পন্ন করা সম্ভব হচ্ছে ।পরীক্ষার প্রশ্নপএ প্রণয়ন, নৈর্ব্যক্তিক উওরপএ মূল্যায়ন ও ফলাফল তৈরির কাজে কম্পিউটার পালন করছে গুরুত্বপূর্ণ ভূমিকা। কম্পিউটার খেলার জগতেও অসামান্য চৌকস। কম্পিউটারে দাবাসহ নানারকমের গেমস খেলা যায়। তাই বলা যায় কম্পিউটার বর্তমান যুগে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ।  আশাকরি আপনারা সকলেই কম্পিউটার সম্পর্কে জানতে পারলেন ।আপনারা সবাই একটি করে লাভ দিবেন। সবাইকে ধন্যবাদ।

Related Posts