কম্পিউটারের গতি বাড়ানোর উপায়

হ্যলো বন্ধুরা কেমন আছেন।আশা করি ভালো আছেন।আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কিভাবে কম্পিউটারের গতি বাড়ানো যায়।বর্তমানে কম্পিউটার ছাড়া কোন কিছু কল্পনা করা যায় না।যে পেশার মানুষ হোক না কেন, কম্পিউটার ছাড়া যেন পরিপূর্নতা হয় না। অফিসিয়াল কাজ কর্মে, নিত্যপ্রয়োজনীয় কাজ করতে, মুভি, গান, গ্রাফিক্স ইত্যাদি বহুবিদ কাজে কম্পিউটার ছাড়া আমাদের একবারেই চলে না। পিসির গতি কমে গেলে সেটা সবার জন্যই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করলে পরবর্তী কয়েক মাস সেটা খুব ভালোভাবে কাজ করবে।
1 নিয়মিত Disk Defragmenter করুনঃ কিছুদিন পর পর হার্ডডিস্ক ডিফ্রেগমেন্ট করুন। এতে করে আপনার হার্ডডিস্কের গতি বাড়বে। হার্ডডিস্ক ডিফ্রেগমেন্ট করতে My computer হতে properties এ যান। সেখান হতে Performance Information and Tools এ যান এবং সর্বশেসষ Advanced Tools হতে Open Disk Defragmenter এ যান। আর সরাসরি যেতে চাইলে Search বার এDisk Defragmenter লিখে এন্টার চাপুন।
2. পিসিকে ভাইরাস মুক্ত রাখুনঃ ভাইরাস আপনার পুরো পিসি ধ্বংস করে দিতে পারে। সেই সাথে আপনার প্রয়োজনীয় সব ফাইলও শেষ করে দিতে পারে। এর জন্য ভালমানের এন্টি ভাইরাস ব্যবহার করতে পারেন। এর জন্য আমি রিকমেন্ড করব Avast Anti-virus software তথাকথিত এন্টিভাইরাসের চেয়ে এটা অনেক বেশি পরিমাণ ভাইরাস ডিটেক্ট করতে পারে।
3. Browsing History এবং Cooky দূর করেনঃ ব্রাউজিং হিস্টোরি এবং কুকিসমূহ র্যামে জমা হয়ে র্যামে গতি কমিয়ে দিতে পারে। তাই প্রতিদিন ব্রাউজিং হিস্টোরি এবং কুকিসমূহ ডিলিট করুন। এজন্য যেকোন ব্রাউজার খুলে Shift+Ctrl+Delete চাপে সবকিছু ডিলিট করে দিন
4.Performane বাড়ানো: পিসির পার্ফর্মেন্স বাড়াতে আরেকটি ভালো উপায় রয়েছে। তা হচ্ছে Performance Option. স্টার্ট মেনুতে গিয়ে লিখে এন্টার দিলে নিচের মতো উইন্ডো ওপেন হবে। সেখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী পার্ফর্মেন্স নির্বাচিত করে দিন। চাইলে নিজের মত কাস্টমাইজ করতে পারেন।
5. নিয়মিত ড্রাইভ রিফ্রেশ করুনঃপিসিকে সচল রাখতে নিয়মিত ড্রাইভ রিফ্রেশ করুন।
6. অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুনঃ কোন প্রোগ্রাম ইনস্টল করার সময় অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম এর সাথে সাথে ইনস্টল হয়ে যায়। যা আপনার পিসির পার্ফর্মেন্স কমিয়ে দিতে পারে। তাই আগে অপ্রয়োজনীয় প্রোগ্রাম দূর করুন। এজন্য আপনার পিসির Start মেনু হতে control প্যানেলে যান। সেখান থেকে Programs and Features এ গিয়ে অনাকাংখিত প্রোগ্রামগুলো রিমুভ করেন।

7. সিস্টেম ড্রাইভ ক্লিন করুন:
সিস্টেম ড্রাইভ ক্লিন করতে উইন্ডোজ কি + R চেপে রান ওপেন করে তাতে cleanmgr লিখে এন্টার চাপুন। এরপরের উইন্ডোটিতে ওকে চাপুন। এর কিছুক্ষণ পর এরকম দেখতে একটা উইন্ডো আসবে। উইন্ডোর লিস্টের সবগুলো ফাইল টিক মার্ক করুন এবং ওকে চাপুন। তারপরের উইন্ডোতে ডিলিট ফাইল্স ক্লিক করুন। ব্যস কাজ শেষ, বাকি কাজ কম্পিউটারই করে নেবে।
8. পোর্টেবল সফটওয়্যার ব্যবহার করুন:
পোর্টেবল সফটওয়্যার ব্যবহার করলে আপনার উইন্ডোজের উপর চাপ কম পরবে, তাই চেষ্টা করুন পোর্টেবল সফটওয়্যার ব্যবহার করার।
9. অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করুন
সকলেই জানেন যে সফটওয়্যার বেশি ইন্সটল দেয়া হলে উইন্ডোজ অটোমেটিক স্লো হয়ে যায়। তবুও হয়তো অনেকে মাঝে মাঝে বিষয়টি চেক করতে ভুলে যান, আপনিও যদি তাই করে থাকেন তাহলে আরেকবার চেক করে দেখুন, হয়তো এমন অনেক সফটওয়্যার পেয়ে যাবেন যা আপনি একেবারেই ব্যবহার করেননা।
আশা করি সবাই বুজতে পেরেছেন। এই সব কৌশলের মাধ্যমে কম্পিউটারের গতি বাড়াতে পারবেন।ধন্যবাদ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন