কম্পিউটারের সাধারণ কিছু সমস্যার সমাধান

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজকে আমি আপনাদেরকে কম্পিউটারের কিছু সাধারন সমস্যা র সমাধান নিয়ে কথা বলব।আশা করি আপনাদের উপকারে আসবে।

কম্পিউটারের সাধারণ কিছু সমস্যার সমাধান

আমাদের সবার কম্পিউটারে কম-বেশি সমস্যা হয়ে থাকে।যেমন-মাউস কাজ না করা,প্রিন্টার কাজ না করা, কি-বোর্ড কাজ না করা ইত্যাদি। এসব সমস্যার সমাধান করার জন্য আমরা অনেকই অভিজ্ঞ হার্ডওয়্যার এর দোকানে যাই।

কিন্তু এসব সাধারন সমস্যা র সমাধান আমরা নিজেরাই করতে পারি। যদি কিছু ধারনা এ সম্পর্কে থাকে। আর আজকে আপনাাদের এরকমই কিছু ধারনা দিবো। আপনারা যদি পুরো পোস্ট টা মননোযোগ সহকারে পরেন তাহলে আমার মনে হয় অনেক সমস্যা রই সমাধান করতে পারবেন।তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা  যাক- – – – –

★ মনিটরে কোন পাওয়ার না থাকা-

সমাধান –

পাওয়ার বোতাম চালু আছে কিনা তা দেখতে হবে না চালু থাকলে অন করে নিতে হবে। এসি পাওয়ার কডর্টি মনিটরের পেছনে এবং পাওয়ার আউটলেটে ভালোভাবে সংযুক্ত আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

★ কিবোর্ড কাজ না করা-

সমাধান-

<

কম্পিউটার বন্ধ করে কিবোর্ড এর সাথে পোর্টের  সংযোগ আছে কিনা তা দেখতে হবে।

এন্টিভাইরাস ভাইরাস দিয়ে ক্লিন করে দেখতে হবে এর পরও যদি কিবোর্ড কাজ না করে তাহলে একটি নতুন কিবোর্ড কিনে কম্পিউটারের সাথে সংযোগ করতে হবে।

★ মাউস কাজ না করা-

সমাধান-

কম্পিউটারের সাথে মাউসের সংযোগ ঠিক আছে কিনা তা দেখতে হবে  লাগানো থাকলে ভালো করে লাগিয়ে নিতে হবে।

পোর্ট পরিবর্তন করে দিতে হবে।

★ কম্পিউটার ঘন ঘন হ্যাং করা বা রিস্টার্ট হয়ে যায়-

সমাধান-

এরকম হলে কম্পিউটারের সিপিইউ এর উপর সংযুক্ত কুলিং ফ্যানটি পর্যাপ্ত ঠান্ডা করতে না পারলে এধরনের সমস্যা হয়। এ ক্ষেত্রে কম্পিউটারের সাথে যুক্ত ফ্যানটি ঠিক আছে কিনা তা দেখতে হবে।

কম্পিউটারের ভাইরাস থাকলে এ ধরনের সমস্যা হতে পারে। তাই কম্পিউটারের হার্ডডিস্ক ড্রাইভের ভাইরাস আছে কিনা তা দেখে নিতে হবে থাকলে তা ক্লিন করতে হবে।

★ প্রিন্টারে প্রিন্ট না হওয়া –

সমাধান-

প্রিন্টারের চালু কিংবা বন্ধ আছে কিনা তা দেখতে হবে।

কম্পিউটারের সাথে প্রিন্টারের ক্যাবলটি সংযুক্ত আছে কিনা তা দেখতে হবে না থাকলে তা লাগিয়ে নিতে হবে।

প্রিন্টারের ভিতর কোনরকম কাগজ কিংবা অন্য কিছু আটকে আছে কিনা তা দেখতে হবে এর পরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে অভিজ্ঞ কোনো  হার্ড ওয়ার এর সাথে পরামর্শ করতে হবে।

★ কম্পিউটারের তারিখ বা সময় ঠিক না থাকা-

সমাধান-

মাদারবোর্ডের সংযুক্ত সিএমওএস ব্যাটারি নষ্ট হলে এরকম হয়ে থাকে।এরূপ নতুন একটা ব্যাটারী লাগিয়ে নিলেই সমস্যার সমাধান হতে পারে।

★ কম্পিউটারের সিস্টেম চালু হচ্ছে না-

সমাধান –

মেইনবোর্ডের পাওয়ার আসছে কিনা তা দেখতে হবে মেইনবোর্ডে যদি পাওয়ার না সে পাওয়ার সাপ্লাই ইউনিট পরিবর্তন করতে হবে মেইন পাওয়ার এর কেবলের সংযোগ টিলা আছে কিনা দেখতে হবে।

Related Posts

11 Comments

মন্তব্য করুন