কম্পিউটার আধুনিক সভ্যতায় কী কী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সালামু আলাইকুম, কেমন আছেন সবাই, আশা করি ভাল আছেন। তো আজকে আবার আলোচনার বিষয় হচ্ছে কম্পিউটার আধুনিক সভ্যতায় কি কি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।তো চলুন দেরি না করে জেনে নেই যে আধুনিক সময়ে বা সভ্যতায় কম্পিউটার আমাদের কি কি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

আধুনিক বিশ্বে কম্পিউটারের গুরুত্ব অপরিসীম। আধুনিক সভ্যতা ও কম্পিউটার কে আলাদা ভাবে চিন্তা করা যায় না। কম্পিউটারের নির্ভুল কর্মসম্পাদন, দ্রুতগতি, স্বয়ংক্রিয়, কর্ম ক্ষমতা, সহনশীলতা ইত্যাদি ফলশ্রুতিতে কম সময়ে অনেক বেশি কাজ করা সম্ভব হচ্ছে।

কম্পিউটারের এ ব্যাপক ব্যবহার কে নিম্নলিখিত কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভাগ করা যেতে পারে যেমন-

ডাটা প্রসেসিং, কন্ট্রোল, ডিজাইন ও ডেভেলপমেন্ট, ডাটা কমিউনিকেশন ও মাল্টিমিডিয়া ইত্যাদি।

ডাটা প্রসেসিং: গাণিতিক ও পরিসংখ্যান বিষয়ক হিসাব-নিকাশ ওর ডাটা প্রসেসিং যেমন- পে-রোল, একাউন্টিং, সেলস ম্যানেজমেন্ট, ইনভেন্টরি, ইত্যাদি যাবতীয় কাজ হচ্ছে ডাটা প্রসেসিং এর অন্তর্ভুক্ত।

কন্ট্রোল: কম্পিউটার বিভিন্ন ধরনের মেকানিক্যাল ডিভাইস এবং প্রসেস কে কন্ট্রোল করতে পারে। ফ্যাক্টরিতে রোবটকে নির্দেশ দেয়া কিংবা বড় বড় শহরের যানজট নিরসনে ট্রাফিক কন্ট্রোল করা ইত্যাদি কার্য কম্পিউটার দিয়ে করা যায়।

ডিজাইন ও ডেভেলপমেন্ট: ইঞ্জিনিয়ারগণ কোন প্রজেক্ট ডিজাইন করে বা ইমপ্লিমেন্ট বা ম্যানুফ্যাকচারিং-এর পূর্বে তা কম্পিউটারে টেস্ট করতে পারেন। যেমন কোন প্রকল্প বাস্তবায়নেবিভিন্ন ধাপ পরপর কিভাবে রূপায়িত করলে প্রকল্পের সঠিক সময়ে সমাপ্ত হবে এবং তা নির্ণয় করা খুব জটিল তবে আধুনিক কম্পিউটার এরকম বিশ্লেষণ করতে সক্ষম। শুধু তাই নয় কম্পিউটার গ্রাফিক্স তারা যন্ত্রপাতি, মোটরগাড়ি,  জাহাজ, বিমান, মহাকাশ, প্রভৃতি ইলেকট্রনিক্স সার্কিট, সেতু, ঘরবাড়ি, ইত্যাদি ডিজাইন খুব সহজেই তৈরি করা যায়।

ডাটা কমিউনিকেশন:  ডাটা কমিউনিকেশন বা তথ্য আদান- প্রদানের ক্ষেত্রে কম্পিউটার বৈপ্লবিক পরিবর্তন এনেছে। কম্পিউটারের কল্যাণে ইন্টারনেট, ই-কমার্স ইত্যাদির বাস্তবায়ন সম্ভব হয়েছে। তাছাড়া স্যাটেলাইট কমিউনিকেশন , টেলিকমিউনিকেশন, ওয়্যারলেস কমিউনিকেশন, ব্যবস্থায় কম্পিউটারের ব্যাপক ব্যবহার পরিলক্ষিত হচ্ছে।

মাল্টিমিডিয়া:  মাল্টিমিডিয়া বলতে আমরা সাধারণত বুঝি বিনোদন প্রকাশনা শিক্ষাক্ষেত্রে ইত্যাদি ক্ষেত্রে ব্যবহৃত হয় ।

বিনোদন: খেলাধুলার কাজে কম্পিউটারের ব্যবহার সকলের কাছে প্রিয়। তাছাড়া ছবি দেখা, গান শোনা, ওয়েব দেখা, ইত্যাদি কাজেও কম্পিউটার এর জুড়ি নেই।

প্রকাশনায়: প্রকাশনাকে শিল্পেও কম্পিউটারের ছোঁয়া লেগেছে। মাল্টি মিডিয়ার কল্যাণে সিডতে বইপত্র ও বিভিন্ন ধরনের এনসাইক্লোপিডিয়া, জার্নাল, ম্যাগাজিন ইত্যাদি প্রকাশিত হয়।ইলেকট্রনিক পাবলিশিং বা সিটিতে বর্ণ শব্দ ও ভিডিও সং মিশ্রণ করে চমৎকার ভাবে যেকোন বিষয় উপস্থাপন করলে তা জীবন্ত হয়।

শিক্ষাক্ষেত্রে:। মাল্টিমিডিয়ার প্রয়োগ শিক্ষাক্ষেত্রেও বিপ্লব এনেছে।শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক পর্যন্ত যেকোনো বয়সের মানুষের জন্য মাল্টিমিডিয়া বিভিন্ন ধরনের  সিডি প্রকাশিত হচ্ছে।

আজকের মতো এখানেই শেষ করছি আবার নতুন কোন পোস্টে কথা হবে ধন্যবাদ ।

গ্রাথোর আর্নিং প্রোগ্রাম | পোস্ট লেখালেখি করে খুব সহজেই ইনকাম করুন

Related Posts

22 Comments

মন্তব্য করুন