কম্পিউটার প্রোগ্রামিং কি। প্রোগ্রামিং সম্পর্কে কিছু খুঁটিনাটি ধারণা দেখে নিন এখান থেকে

আসসালামু আলাইকুম। করোনার এই মহামারিতে সবাই ভাল আছেন তো। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আপনারা হয়তো অনেকেই কম্পিউটার ব্যবহার করেন। অনেকে হয়তো ফ্রিল্যান্সিং করেন। আপনাদের মাঝে আমি আজ যে টিপসটা নিয়ে হাজির হলাম সেটি হল প্রোগ্রামিং নিয়ে। আমরা অনেকেই হয়তো মোবাইল কম্পিউটার ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই হয়তো প্রোগ্রামিং সম্পর্কে জানি না এ সম্পর্কে আমাদের ধারনা হয়তো খুবই কম। তাই আমি আজ আপনাদের প্রোগ্রামিং সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার জন্য এই পোস্টটি নিয়ে হাজির হলাম। তাই সবাই পোস্টটা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

 

প্রোগ্রামিং সম্পর্কে যদি আমি সহজভাবে বলি তাহলে বলতে হয় যে কম্পিউটার কে পরিচালনা বা ইনস্ট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং। সর্ব প্রথম প্রোগ্রামিং সম্পর্কে ধারণা দেন এডা লাভলেস। তাই তাকে প্রোগ্রামিং এর জনক বলা হয়ে থাকে।

আমরা কম্পিউটার চালু করলেই দেখতে পাই এরমধ্যে হাজার হাজার ইনস্ট্রাকশন কাজ করতে শুরু করে। সহজ ভাবে যদি আরো বুঝিয়ে বলি তাহলে আমরা গান শোনার সময় যে মিউজিক প্লে করি মিউজিক প্লেয়ার হচ্ছে একটি প্রোগ্রাম। যার মধ্যে রয়েছে অনেকগুলো ইনস্ট্রাকশন। আমরা মোবাইলে বিভিন্ন ধরনের গেমস খেলে থাকি এই এক একটি গেমস হচ্ছে এক একটি প্রোগ্রাম। রয়েছে হাজার হাজার ইনস্ট্রাকশন। আর ইন্সট্রাকশন গুলো পরিচালনা করার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং এর কাজ। আর এই ইন্সট্রাকশন গুলো নির্দিষ্ট কিছু নিয়ম মেনে লিখতে হবে। যে নিয়ম মেনে প্রোগ্রামগুলোর লিখতে হয় সেগুলো হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুয়েজ আমাদের নিজেদের ল্যাঙ্গুয়েজ এর মতই। আমরা যেমন অ, আ দিয়ে কোন শব্দ নিয়ম মেনে বলি তেমনি প্রোগ্রামিং ও নিয়ম মেনে লিখতে হয়। এই নিয়মে লেখার জন্য কম্পিউটার গ্রামার বা দিকনির্দেশনা রয়েছে। এইসব গ্রামার গুলো দেওয়া থাকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে।

 

 

<

আমরা যদি কোন প্রোগ্রাম লেখা দেখে থাকি তাহলে আমাদের মনে হবে কি সব হিজিবিজি লেখা। কিন্তু যদি একবারে নিয়ম গুলো জেনে নেওয়া যায় তাহলে যেকোনো ধরনের প্রোগ্রাম লেখা যাবে নিমিষেই। আর প্রোগ্রাম লিখে যেকোন কিছুই করা যাবে। আপনি যা করতে চান তা সব কিছু। আমরা যে রোবট দেখে থাকি সেটা জড়বস্তু হলেও এটি প্রোগ্রামিংয়ের ইনস্ট্রাকশন দেওয়া থাকে যার ফলে রোবটকে যে কাজ করতে নির্দেশনা দেওয়া হয় রোবট সেই কাজগুলো পরিচালনা করে থাকে। কম্পিউটারের ভাষা হচ্ছে 0 এবং 1। আমরা যে দিকনির্দেশনা কম্পিউটারকে দিয়ে থাকি প্রোগ্রামিং এর বার্ষিক নির্দেশনাগুলো কম্পিউটারের ভাষায় অর্থাৎ 0 এবং 1 কম্পিউটার কে দিয়ে থাকে যার ফলে কম্পিউটার আমাদের দিক নির্দেশনা মেনে থাকে। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বিভিন্ন ধরনের রয়েছে যেমন কয়েকটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজের নাম হচ্ছে পাইথন, জাভা, সি, সি+ সি# ইত্যাদি। প্রোগ্রামিং চাইলে যে কেউ শিখতে পারে। যেকোনো একটি পছন্দের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পছন্দ করে আপনি ও শিখতে পারেন প্রোগ্রামিং।

 

লেখাটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ। আশা করি পোস্টটি পড়ে আপনারা প্রোগ্রামিংয়ের কিছু হলেও বুঝতে পেরেছেন। ধন্যবাদ সবাইকে

Related Posts

11 Comments

মন্তব্য করুন