কম্পিউটার বেসিক লার্নিং।কম্পিউটার শিখতে চাইলে দেখুন।

আসসালামুআলাইকুম আশা করি সবাই অনেক ভালো আছেন। আজকে আমি যারা কম্পিউটার শিখতে চান নতুন বা শিখবেন ভাবছেন তাদের জন্য বেসিক কিছু টিপস নিয়ে আলোচনা করবো। আপনি কম্পিউটার কোচ শিখলে প্রথমত বিশেষ করে বেশিরভগ ক্ষেত্রেই মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭ দিয়ে শুরু হয়। তাই এগুলা জেনে রাখা আপনার অনেক দরকার।

Title Bar: পর্দায় শীর্ষে দেশে Document 1- Microsoft Word লেখা বার টি কে টাইটেল বার বলে।Title bar – এর ডানপাশে তিনটি button থাকে।

১) মিনিমাইজ বাটন ২) মাক্সিমাইজ বাটন ৩) ক্লোজ বাটন

Office Button: Title bar এর নিচের সারিতে প্রথমেই অফিস বাটন অবস্থিত।এই বাটনের সাহায্যে কোন ডকুমেন্ট খোলা , বন্ধ করা ,save করা , Word বের হওয়া ইত্যাদি কাজগুলো করা যায়।

Quick access টুল বার : অফিস বাটন এর ডান পাশে কুইক অ্যাকসেস টুলবার অবস্থিত। ডিফল্ট setting হিসেবে Save , Undo , Redu tool সংযুক্ত থাকে।তবে ইচ্ছা করলে অন্যান্য টুল এখানে যোগ করা যায়।

রিবন: Word 2007 – এ Menu বার ও Tool বারকে একত্রিত করে নতুন ইন্টারফেস এলিমেন্ট হিসেবে রিবন সংযোজন করা হয়েছে। রিবন হচ্ছে একটি Tab Command গ্রুপ সমূহের প্রয়োজনীয় সেটিং সমন্বয়ের জন্য যে ডায়াগ্রাম বক্স গুলো রয়েছে Command গ্রুপ এ নিচে চারকোনা বক্স- এ ক্লিক করলে তাদের দেখা যায়।

Home রিবন এর ব্যবহার: এই রিবন টি সাজানো।এতে Clipboard , font , paragraph , styles , ও Editing এই ৫টি কমান্ড গ্রুপ রয়েছে।

Clip board কমান্ড গ্রুপ: আখাবে টেক্সট এ Copy, paste ,cut, Tool এগুলি আছে।যার মাধ্যমে কোনো লিখা কপি করে পেস্ট করা যায় এবং কাট ও করা যায়।

Font Command Group: Text এর ফন্ট কে প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করার সকল টুল এখানে থাকে।এর নীচে ডান পাশে Open ডায়ালগ বক্স বাটনটিকে ক্লিক করলে বা Ctrl+shift+F প্রেস করলে নিচের ডায়ালগ বক্স টি প্রদর্শিত হয়।

Parragraph Command Group: Text এর parragraph কে প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করার সকল টুল এখানে থাকে।এর নিচে ডানপাশে Open ডায়ালগ Box Button টিকে Click করলে নিচের ডায়ালগ বক্স টি প্রদর্শিত হবে।

Style Command Group: বিভিন্ন Style কে সমন্বয় করার টুল গুলো এখানে আছে এর নিচে ডানপাশে ক্লিক করলে নিচে Style Task Pan প্রদর্শিত হয়।

Editing Command Group : এই command Group এর ভিতরে Find – Replace – Select প্রভৃতি টুল থাকে।এখানে ধরুন আপনি একটি বাংলা অথবা ইংরেজী রচনা লিখলেন,ধরুন সেটা ৫পৃষ্টা। তো আপনার একটি লাইন ৫পৃষ্টা থেকে দেখা দরকার,আপনি find এ গিয়ে সেই লাইনের একটি শব্দ সার্চ করলেই লাইনটি পেয়ে যাবেন।আর রিপ্লেস দিয়ে আপনি কোনো লাইন রিপ্লেস করতে পারবেন।select এর মাধ্যমে আপনি পুরো লেখাটা অনেক সহজে আর তারাতারি সিলেক্ট করতে পারবেন।

Related Posts