কম দামে বেশি রেম REALME C11

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। এই নতুন বছরে আরেকটি রিভিউ নিয়ে উপস্থিত হলাম আপনাদের কাছে। বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের একটি দৈনন্দিন চাহিদা মেটানোর জন্য গুরুত্বপূর্ণ ডিভাইস। আর আমরা প্রত্যেকেই চাই সাধ্যের মধ্যে একটি ভালো স্মার্টফোন। বাজারে বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন আমাদের মন জয় করতে সক্ষম হয়েছে। তার মধ্যে বর্তমানে বেশ জনপ্রিয় হয়েছে REALME।

এই ব্র্যান্ডের ফোনগুলো আমাদেরকে বেশ কম দামের মধ্যে ভালো একটি কম্বিনেশন ফোন অফার করার চেষ্টা করে। আজকে আপনাদের সামনে তুলে ধরব REALME C11 ফোনটির রিভিউ। আশা করি এতে আপনাদের উপকার হবে। চলুন তাহলে শুরু করা যাক।

REALME C11

ফোনটি বের হয়েছে 2021 সালে। দুটো ভেরিয়েন্ট রয়েছে ফোনটির। একটি মূল্য ৯০৯০ টাকা এবং অপরটির মূল্য ১১০৯০ টাকা। ফোনটিতে থাকছে 4G পর্যন্ত সাপোর্ট সিস্টেম। ১৯০ গ্রাম ওজনের ফোনটিতে থাকছে ডুয়াল ন্যানো সিম ব্যবহারের সুবিধা এবং একটি এসডি কার্ড স্লট। ফোনটি সম্পূর্ণ প্লাস্টিক বিল্ডের তৈরি। আরও থাকছে USB-2.0। থাকছে না USB type-c.

ডিসপ্লে:

৬.৫২ ইঞ্চির একটি স্ক্রীন এর মধ্যে থাকছে মিনিমাল নচ। সাথে থাকছে HD+ রেজুলেশন। প্রটেকশন হিসেবে কোন প্রকার গরিলা গ্লাস বা অন্য কিছু ব্যবহার করা হয়নি ফোনটিতে।

চিপসেট এবং পারফরম্যান্স:

ফোনটিতে আপনারা পেয়ে যাবেন অ্যান্ড্রয়েড 11 সাথে থাকছে realme go ui। চিপসেট হিসেবে ফোনটিতে ব্যবহার করা হয়েছে UNISOC SC9863A এর 28 ন্যানোমিটারের চিপসেট। রেম সেকশনে পাচ্ছেন ২/৪ জিবি রেম এবং রোম সেকশনে থাকছে ৩২/৬৪ জিবি রোম। প্রসেসরটি একটি অক্টা কোর প্রসেসর যার সর্বোচ্চ ক্লক স্পিড ১.৬ গিগাহার্টজ।

গ্রাফিক্স ইউনিট হিসেবে থাকছে IMG8322।

ক্যামেরা:

ফোনটির পেছনে থাকছে একটি 8 মেগাপিক্সেল ক্যামেরা এবং সেলফি ক্যামেরা হিসেবে পাচ্ছেন 5 মেগাপিক্সেল এর একটি ক্যামেরা। এই ফোনটি দিয়ে সর্বোচ্চ 1080p পর্যন্ত ভিডিও করা যাবে।

ব্যাটারি:

ফোনটির ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে 5000 মিলি এম্পিয়ারের একটি লিথিয়াম পলিমার ব্যাটারি। সাথে থাকছে 10w এর একটি ফাস্ট চার্জার এবং ফোনটি ব্যবহার করে আপনারা রিভার্স চার্জও করতে পারবেন।

অন্যান্য:

এছাড়াও ফোনটিতে থাকছে ব্যাক মাউন্টেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেস আনলক,3.5mm হেডফোন জ্যাক ইত্যাদি।

ফোনটি সম্পর্কে আমার কিছু মতামত:

আমরা সবাই 2021 কে পিছনে ফেলে 2022 এ পদার্পন করলাম। যেহেতু বাংলাদেশে একটি নিম্নআয়ের দেশ তাই এই দেশের মানুষ 10000 থেকে

15000 টাকার মধ্যে একটি ভালো কম্বিনেশনের ফোন কেনার চেষ্টায় থাকে। কিন্তু বাংলাদেশের বেশিরভাগ লোক ফোন সম্পর্কে অতটা অভিজ্ঞতা হওয়ায় ফোন কোম্পানিগুলো তাদেরকে বেশ ভালোভাবে বোকা বানাচ্ছে একপ্রকার তাই বলা যায়। কারণ যেই ফোন কম্পানি বিগত বছরগুলোতে একই দামে MediaTek, Snapdragon এর বেশ ভালো মানের চিপসেট গুলো তাদের ফোনে প্রোভাইড করত সেখানে নতুন বছরে তারা আস্তে আস্তে UNISOC এর মত খারাপ মানের চিপসেট ব্যবহার করা শুরু করে দিয়েছে। রেম রোম এর পরিমাণ বাড়ালেও তারা চিপসেট সেকশন কে এগিয়ে নিতে সক্ষম হচ্ছে না।

আর যেহেতু বাংলাদেশের মানুষ এই দুটো জিনিস দেখেই তাদের ফোন পছন্দ করে থাকে তাই তারাও চিপসেটের দিকে তেমন একটা নজর দেয় না। একটি ফোন চালানোর ক্ষেত্রে চিপসেট ব্যাপক ভূমিকা পালন করে।রেম, রোম বেশি থাকলেও চিপসেট ভালো না হলে সেই ফোনের পারফরম্যান্স কখনো ভালো হওয়া সম্ভব নয়। আপনারা চিপসেট সম্পর্কে আমার একটি পোস্ট পেয়ে যাবেন এই ওয়েবসাইটেই। সেই পোস্টটি পড়লে আপনারা একটি বেসিক আইডিয়া পেয়ে যাবেন চিপসেট সম্পর্কে। শুধুমাত্র 10 হাজার টাকায় 4 জিবি র্যাম এবং 64 জিবি রম এই খুশি হয়ে পড়েন না। ফোনটির পারফরম্যান্স আপনাদের কখনোই আশানুরূপ ফলাফল দিতে পারবে না।

আশা করি রিভিউ টি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ সবাইকে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন