কম পুজিতে অধিক লাভজনক ব্যবসা- ইভেন্ট ম্যানেজমেন্ট

যখন আমরা কোনো অনুষ্ঠানে গিয়ে চারপাশের সজ্জাগুলি দেখি, তখন কিছু অনুষ্ঠান আয়োজন আমাদের খুব মুগ্ধ করে। তাই এই ইভেন্ট ম্যানেজমেন্ট হতে পারে একটি অতি লাভ জনক ব্যবসা। অবশ্য এর আপনার যথেষ্ট পরিমানে প্রযুক্তিগত জ্ঞান ও অভিজ্ঞতা থাকা জরুরি।

আজকাল ইভেন্ট ম্যানেজমেন্ট আধুনিক শৈল্পিকতার ছোঁয়ায় একটি খুব সুন্দর এবং নান্দনিক শিল্পে পরিণত হয়েছে। মানুষের প্রায়শয়ই এই ধরনের কাজে দক্ষতা থাকে না। তাই তারা এমন একটি পেশাদার সংস্থার সন্ধান করবে যা তাদের ইভেন্টটি সুচারুভাবে চালানোর জন্য পুরো দায়িত্ব নেবে। বিশেষত, অনেক ব্যবসায় কাজ করতে চায় না। মাঝে মাঝে মানুষ এতটা শৌখিন হয় যে, তারা বিশাল অর্থের বিনিময়ে কোনো দক্ষ সংস্থা কে ভাড়া করে নেয়। এভাবে ইভেন্ট ম্যানেজমেন্টের বিষয়টি খুব অল্প সময়ে বর্তমান সমাজে খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

ইভেন্ট ম্যানেজমেন্ট কী?

আক্ষরিক অর্থে, ইভেন্ট ম্যানেজমেন্ট মানে একটি ইভেন্ট বা অনুষ্ঠানের সমস্ত পরিচালনা করা। আরেকটু বিস্তারিত বললে, যথাযথ এবং সুন্দর পরিচালনা, সংরক্ষণ, বিজ্ঞাপন, মুদ্রণ আমন্ত্রণ,, সজ্জা, অভ্যর্থনা ইত্যাদির আয়োজন হলো ইভেন্ট ম্যানেজমেন্ট।

ক্যারিয়ার হিসাবে ইভেন্ট ম্যানেজমেন্ট:

ক্যারিয়ার সম্পর্কে চিন্তাভাবনা করে, বেশিরভাগ তরুণরা আজকাল ইভেন্ট ম্যানেজার হিসাবে নিজেকে বিকশিত করতে চায়। আপনি কোনও ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার আন্ডারে কাজ করেন বা কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার মালিক হন, আপনার সাফল্য মূলত আপনার দক্ষতার উপর নির্ভর করে।

কিভাবে প্রস্তুতি নিবেন? প্রথমে, আপনার নিজের পরিবার দিয়ে শুরু করবেন। বাড়িতে অনেক ছোট-বড় অনুষ্ঠান হয়। এই ইভেন্ট গুলো নিজে পরিচালনা করার জন্য পুরো দায়িত্ব নিন। আপনি দায়িত্বের সাথে ইভেন্ট গুলো সফলভাবে করতে পারেন কিনা সেটা নিশ্চিত করেন। এটি আপনাকে নিজের দক্ষতা বুঝতে এবং প্রচুর অভিজ্ঞতা অর্জনে সহায়তা করবে।

সুতরাং এই খাতে প্রচুর কর্মসংস্থান তৈরি হচ্ছে। গ্র্যাজুয়েশন পড়ার সময় আপনি বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন তথা পার্ট টাইম হিসেবে কাজ করতে পারেন। আপনি স্নাতক শেষ করার পরে একটি পূর্ণকালীন চাকরী প্রবেশ করতে পারেন।

আবার, আপনি নিজের ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা তৈরি করতে পারেন। মনে রাখতে হবে, এই পেশাটি চ্যালেঞ্জিং একই সাথে এখানে ক্যারিয়ার জীবন উপভোগ করার যথেষ্ট সুযোগ রয়েছে। আপনি একই সাথে উভয় উপভোগ করতে পারেন। আপনি যদি এই সেক্টরে ক্যারিয়ার গড়তে প্রতিজ্ঞ হন তবে প্রস্তুতি শুরু করুন

Related Posts