কয়েকটি গুরুত্বপূর্ণ ইউটিউব চ্যানেল যার মাধ্যমে আপনারা অজানাকে জানতে পারবেন

আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন আজ আমি আপনাদের মাঝে আরও একটি নতুন ট্রিকস অ্যাপস শেয়ার করব।

ইউটিউব এ আমরা প্রতিদিন কত কিছু দেখে সময় নষ্ট করে দেই। কেউ কেউ আছে ইউটিউবে বিভিন্ন গান দেখে কেউ আবার পছন্দের নাটক দেখে কেউ কেউ আবার ফানি ভিডিও দেখে সময় নষ্ট করে দেয়। তবে এই কথাগুলো সত্যি যে মানুষ এসব ভিডিও দেখে তাদের সময় কাটানোর জন্য। তবে অনেকেই আছেন একটি নির্দিষ্ট চ্যানেলের ফ্যান কবে ওই চ্যানেল থেকে ভিডিও আপলোড করা হবে সেই আশায় তারা বসে থাকে।
আচ্ছা কেমন হতো যদি ইউটিউব এ কাটানো সময় কি আরেকটু স্মার্ট ভাবে কাটানো যেত। ভিডিও দেখলাম সময় কাটালাম এবং নতুন কিছু শিখলাম। এমন অনেক ভিডিও চ্যানেল আছে যাদের উদ্দেশ্য সবাইকে নতুন কিছু শেখানো এবং নতুন কোনো ধারণার সাথে পরিচয় করে দেওয়া। ধরুন আপনি রাস্তার জ্যামে বসে আছেন অথবা অবসর সময় কাটাচ্ছেন তখন অযথা বসে না থেকে নতুন কিছু শিখতে পারেন তাহলে খারাপ কি। তাহলে চলুন এমন কয়েকটি ইউটিউব চ্যানেলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেই যেখান থেকে আপনারা প্রতিদিন একটু হলেও নতুন কিছু শিখতে পারবেন।

TED
ইউটিউবে নিয়মিত শিক্ষামূলক ভিডিও দেখে নতুন সবাইকে নিয়ে কাজ করে কিন্তু টেড এর নাম শোনেনি এমন মানুষ হয়তো কমই খুঁজে পাওয়া যাবে। টেড আসলে কি? টেড হচ্ছে আসলে একটি আইডিয়া শেয়ারিং প্ল্যাটফর্ম। টেড কনফারেন্সে বিশিষ্ট ব্যক্তিবর্গের বলে যাওয়া কথা সকলের সাথে শেয়ার করা হয় ইউটিউব চ্যানেলে । যেসব বিষয় নিয়ে তারা কথা বলেন তা হলো শিক্ষা, চিকিৎসা, শিল্প, বাণিজ্য, চাকরি, ভ্রমণ এইসব নিয়ে তারা কথা বলেন। তাদের কথা বলার উদ্দেশ্য হলো সকলের কাছে যেন তাদের আইডিয়া গুলো শেয়ার করা যায় কারণ Ideas Worth Spreading.

SciShow
This is SciShow and we hate not knowing. এই কথা দ্বারা কি বোঝাতে চাচ্ছে তা আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন। জানারতো কোন শেষ নেই এই পৃথিবীতে প্রতিনিয়ত অনেক কিছুই ঘটে যাচ্ছে। কিন্তু অনেক আগে ঘটে গেছে কিন্তু এখনো কারো জানা হয়নি এই বিষয়ে রয়েছে সমুদ্রের তলদেশ থেকে শুরু করে মহাকাশে জুরে যাওয়া ঘটনা তা সত্যিই রোমাঞ্চকর। কম্পিউটার ভাইরাস থেকে শুরু করে আমাদের রোগপ্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি এসব নিয়েই কথা বলা হয় SciShow

Its Okay to be Smart
একবার চিন্তা করে বলুন তো কোন কোন বিষয়ে আপনাদের জানতে ইচ্ছা করে। মৌমাছির মধু, কুকুরের অভ্যাস, পৃথিবী গোল নাকি চ্যাপ্টা। চ্যানেলের নাম দেখেই বুঝতে পারছেন এসব জানা খারাপ কিছু নয়। আপনার আগ্রহের জিনিস নিয়ে আপনাদের জানতে পারো।আর এই বিষয়ে আপনাদের জানতে সাহায্য করবে এই চ্যানেলটি।

The Infographic Show
তথ্য জানতে কেমন লাগে নিশ্চয়ই ভালো। এমন কোনো তথ্য না আছে যেটা গল্পের মতো পড়া যাবে। এমন সব তথ্যের কথা বলছি যেগুলো না বুঝেই পড়া লাগে। এইসব তথ্য নিয়ে কথা বলতে এই চ্যানেলটি আপনাকে সাহায্য করবে। শুধু তথ্য দিয়ে তারা ভিডিও বানায় এমন কিন্তু না। বিখ্যাত সব তথ্যের উপর তারা অ্যানিমেশন ভিডিও বানিয়ে থাকে।
Vsauce
বিজ্ঞান নিয়ে কতভাবেই না চিন্তা করা যায়। পৃথিবী, মহাশূন্য, গণিত ,পদার্থবিজ্ঞান ,ভূগোল ,কত কি। এত সবকিছু নিয়ে যত প্রশ্ন তা আপনারা পেয়ে যাবেন উক্ত চ্যানেলটিতে। সৌরজগতের সূর্য যদি সত্যিই গায়েব হয়ে যেত। আমাদের পৃথিবীর আসলেই গোল নাকি চ্যাপ্টা। এরকম আরো নানা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আপনারা এই ইউটিউব চ্যানেলটি তে। চ্যানেলটিতে মূলত বিজ্ঞানের বিভিন্ন বড় বড় তথ্য এবং ধারণা নিয়ে আলোচনা করা হয়।

তাহলে বন্ধুরা আজকের মতো এই পর্যন্তই। পরবর্তীতে আবার আসবো আপনাদের মাঝে কোনো একটি নতুন পোস্ট নিয়ে সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন